Breaking News: দীপাবলি তে ফের রিচার্জ প্ল্যানের দাম বাড়াতে পারে Airtel, Jio, Vi

চলতি বছরের অক্টোবর-নভেম্বর নাগাদ ফের রিচার্জ ট্যারিফের দাম বাড়াতে পারে বেসরকারি টেলকোগুলি। সদ্য জনপ্রিয় সংবাদ সংস্থা ET Telecom -এর রিপোর্টে এহেন সম্ভাবনার কথা উঠে এসেছে।…

চলতি বছরের অক্টোবর-নভেম্বর নাগাদ ফের রিচার্জ ট্যারিফের দাম বাড়াতে পারে বেসরকারি টেলকোগুলি। সদ্য জনপ্রিয় সংবাদ সংস্থা ET Telecom -এর রিপোর্টে এহেন সম্ভাবনার কথা উঠে এসেছে। বলা বাহুল্য যে গতবছর (২০২১) প্রায় একই সময়ে প্রাইভেট অপারেটরেরা ট্যারিফ মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নেয়। মূলত গ্রাহক পিছু গড় আয় বা ARPU বৃদ্ধির লক্ষ্যেই সেসময় অপারেটরেরা এমন সিদ্ধান্ত গ্রহণ করে। কিন্তু এরপর আয় (ARPU) বাড়লেও উন্নত পরিষেবা প্রদানের পক্ষে তা যথেষ্ট নয় বলে জানিয়েছে টেলকোগুলি। তাই বছর ঘুরতে না ঘুরতেই আবারও প্রিপেইড পরিষেবার দাম বাড়াতে তৈরী তারা।

দীপাবলির সময় ট্যারিফের দাম বাড়াতে তৈরী Airtel, Jio, Vi

ET Telecom -এর সদ্য প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে যে চলতি বছরের দীপাবলির সময় Jio, Airtel, Vi প্রমুখ প্রাইভেট টেলকোগুলি একযোগে ট্যারিফ মূল্য বাড়ানোর ঘোষণা করতে পারে। এর ফলে রিচার্জ প্ল্যানের দাম ১০-১২ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে বলে প্রকাশ্যে এসেছে। সেক্ষেত্রে যথাযথ ফললাভ ঘটলে ট্যারিফ বৃদ্ধির প্রভাবে টেলকোদের ইউজার পিছু গড় আয় অন্তত ১০ শতাংশ বাড়বে। শুধু তাই নয়, এর প্রভাবে Airtel, Jio এবং Vi -এর মাসিক ARPU যথাক্রমে ২০০, ১৮৫ এবং ১৩৫ টাকায় পৌঁছতে পারে বলে মনে করা হচ্ছে।

২০২৩ অর্থবর্ষে সর্বাধিক ইউজার জুড়তে সফল হবে এই সংস্থাগুলি

উল্লেখ্য, বিশ্লেষকদের মতে শক্তিশালী 4G নেটওয়ার্কের কারণে এয়ারটেল ও জিও ২০২৩ অর্থবর্ষে (FY 23) সবথেকে বেশি গ্রাহক অন্তর্ভুক্ত করতে চলেছে। অন্যদিকে ট্যারিফ মূল্য বৃদ্ধি সত্ত্বেও ভিআই পরিমিত আয় বাড়াতে সফল হবে বলে বিশ্লেষকেরা জানিয়েছেন। শেষোক্ত অপারেটরের (Vi) বিনিয়োগকারীদের জন্য এই সংবাদ যে অত্যন্ত স্বস্তির তা বলার অপেক্ষা রাখে না।

অন্যদিকে ট্যারিফের দাম বাড়ানোর ফলে এয়ারটেল তাদের ইউজার পিছু গড় আয় ২০০ টাকায় নিয়ে যেতে সফল হবে বলে মনে করা হচ্ছে। এই সাফল্য সাময়িকভাবে তৃপ্তি দিলেও এয়ারটেল আগামীদিনে ৩০০ টাকার মাসিক এআরপিইউ হাসিলের জন্য চেষ্টা চালাবে। এর ফলে অদূর ভবিষ্যতে এয়ারটেল উপভোক্তারা আরও একাধিক মূল্যবৃদ্ধির সাক্ষী হতে পারেন।

আবার দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর সংস্থা ভোডাফোন আইডিয়া বা Vi পরিকল্পনাগতভাবে Airtel -এর পিছু পিছু হাঁটতে পারে। তবে মূল্যবৃদ্ধির পরেও তাদের মাসিক ARPU ১৫০ টাকার বেশি হবেনা বলে বিশ্লেষকদের অনুমান। সেক্ষেত্রে আয় বাড়াতে হলে ভিআই (Vi) -কে নিজস্ব 2G পরিষেবার অধীনস্থ বিরাট সংখ্যক গ্রাহকদের 4G পরিষেবায় উন্নীত করতে হবে, যা বর্তমানে টেলকোর পক্ষে সবথেকে বড় চ্যালেঞ্জ।