চালিয়ে ভাল লাগলে তবেই কিনুন, S1 ই-স্কুটারের টেস্ট রাইড চালু করছে iVOOMi Energy, রেঞ্জ 100 কিমি, দাম 84,999 টাকা

গত ২২ মার্চ ভারতের বাজারে দু’টি উচ্চগতির বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করেছিল আইভুমি এনার্জি (iVOOMi Energy)। S1 ও Jeet নামে সেই ইলেকট্রিক স্কুটারগুলি মধ্যবিত্তের হাতের নাগালের দামেই…

গত ২২ মার্চ ভারতের বাজারে দু’টি উচ্চগতির বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করেছিল আইভুমি এনার্জি (iVOOMi Energy)। S1 ও Jeet নামে সেই ইলেকট্রিক স্কুটারগুলি মধ্যবিত্তের হাতের নাগালের দামেই আনা হয়েছিল। তার মধ্যে এখন S1 ইলেকট্রিক স্কুটারের টেস্ট রাইড শুরুর দিনক্ষণ ঘোষণা হল। প্রাথমিক পর্যায়ে ২৮ মে থেকে পুণে, নাগপুর, গোন্ডিয়া, মুম্বই, নান্দেদ, কোলাপুর, ইচালকরনজি, আহমেদনগর, সুরাট, ভাবনগর, আদিপুর এবং কচ্ছে টেস্ট রাইড শুরু হওয়ার কথা জানিয়েছে আইভুমি। এরপর ৫ জুন থেকে দ্বিতীয় পর্যায়ে সমগ্র ভারতের আইভুমির বিভিন্ন ডিলারশিপে টেস্ট রাইডের সুবিধা চালু করা হবে বলে জানানো হয়েছে।

আইভুমি বলেছে, আর বেশি সংখ্যক গ্রাহকরা যাতে তাদের ব্যাটারি চালিত স্কুটার চালিয়ে অভিজ্ঞতা নিতে পারেন, তার জন্য দেশজুড়ে একাধিক টাচপয়েন্টে মডেলগুলি বিক্রির জন্য উপলব্ধ হবে। আইভুমির অফিশিয়াল ওয়েবসাইট থেকে ৭৪৯ টাকার বিনিময়ে করা যাচ্ছে বুকিং। আইভুমির দাবি, তাদের S1 ইলেকট্রিক স্কুটারটি ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি (ICAT) দ্বারা স্বীকৃত এবং রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস বা RTO-র দ্বারা নথিভুক্ত। কাজেই গুণগতমান নিয়ে গ্রাহকদের দুশ্চিন্তা থাকার কোনো কারণ নেই।

স্কুটার জুন মাস থেকেই গ্রাহকদের ডেলিভারি করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে আইভুমি। S1-এর পারফরম্যান্সের কথা বললে, এত ২ কিলোওয়াট ইলেকট্রিক মোটর দেওয়া হয়েছে৷ যা ঘন্টা প্রতি সর্বোচ্চ ৫০ কিমি গতি তুলতে সাহায্য করে। এর বদলযোগ্য লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক ফুল চার্জে ১০০ কিমি চলবে দাবি করা হয়েছে। এটি সম্পূর্ণ চার্জ হতে ৩-৪ ঘণ্টা সময় লাগবে।

টেস্ট রাইড শুরুর বিষয়ে সংস্থার পরিচালন অধিকর্তা ও সহ-প্রতিষ্ঠাতা সুনীল বনসল বলেন, “S1 ইলেকট্রিক স্কুটারের টেস্ট রাইড শুরু করতে পেরে আমরা উচ্ছ্বসিত। এর মাধ্যমে আমরা সম্ভাব্য গ্রাহকদের স্কুটার চালিয়ে দেখার অভিজ্ঞতা দিতে পারব।” প্রসঙ্গত, S1 মডেলটির দাম রাখা হয়েছে ৮৪,৯৯৯ টাকা। আবার স্কুটারটি ব্যাটারি ছাড়াও কেনা যাবে। সে ক্ষেত্রে ব্যাটারি ব্যবহারের জন্য আলাদা মাশুল দিতে হবে। যা প্রাথমিক ভাবে কেনার খরচ অনেকটাই কমিয়ে দেবে।