Rajashthan Electric Vehicle Policy: কর মকুব, 20000 টাকা ভর্তুকি, বৈদ্যুতিক গাড়ি নীতির ঘোষণা রাজস্থান সরকারের

বাড়তে থাকা পরিবেশ দূষণের উপর লাগাম টানতে ইতিমধ্যেই ভারতবর্ষের একাধিক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ইলেকট্রিক ভেহিক্যালস বা বৈদ্যুতিক যানবাহন নীতি নীতি প্রণয়ন করেছে। সেই পথে…

বাড়তে থাকা পরিবেশ দূষণের উপর লাগাম টানতে ইতিমধ্যেই ভারতবর্ষের একাধিক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ইলেকট্রিক ভেহিক্যালস বা বৈদ্যুতিক যানবাহন নীতি নীতি প্রণয়ন করেছে। সেই পথে হেঁটে এবার বৈদ্যুতিক গাড়ি নীতিতে অনুমোদন দিল রাজস্থান সরকার। বিজ্ঞপ্তি জারি রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট “রাজস্থান ইলেকট্রিক ভেহিকেল পলিসি” (REVP) ঘোষণা করেছেন। তাঁর মতে বৈদ্যুতিক যান নীতি রাজ্যে পেট্রোল ও ডিজেল চালিত গাড়ি থেকে সৃষ্ট দূষণের পরিমাণ কমাতে সাহায্য করবে‌।

২০১৯-২০ সালের রাজ্য বাজেটে গেহলট সরকার রাজস্থান ইলেকট্রিক ভেহিকেল পলিসির রূপরেখা তৈরি করার কথা বলেছিলেন। নয়া নীতি অনুযায়ী রাজস্থান সরকারের পক্ষ থেকে অতিরিক্ত ৪০ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। ব্যাটারি চালিত যানবাহনের উপর রাজ্যের বসানো স্টেট জিএসটি বা এসজিএসটি-তে ছাড় দেওয়ার জন্য এই অর্থ বরাদ্দ।

নতুন নীতির আওতায়, রাজস্থানবাসীরা দু’চাকার বৈদ্যুতিক গাড়ি যেমন ই-স্কুটার বা ই-বাইকে ৫,০০০ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত ভর্তুকি পাবেন। আর তিন চাকার বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে সাবসিডির পরিমাণ ১০০০০ থেকে ২০০০০ টাকা‌ তবে ভর্তুকি পাওয়া বিষয়টি ব্যাটারির ক্ষমতার উপর বিচার করা হবে‌ এছাড়াও, বিদ্যুৎচালিত যানবাহনের কর মকুব করে দেওয়ার ঘোষণাও করা হয়েছে।

প্রসঙ্গত, দিল্লি, অন্ধ্রপ্রদেশ, মেঘালয়, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, কর্ণাটক, গুজরাট, কেরালা, তামিলনাড়ু, মহারাষ্ট্র, পশ্চিববঙ্গ-সহ বেশ কিছু রাজ্য নিজস্ব বৈদ্যুতিক যান নীতি প্রণয়ন করেছে বা বিজ্ঞপ্তি জারি করে অনুমোদনের অপেক্ষায়। সাধারণ মানুষকে বৈদ্যুতিন গাড়ির প্রতি আকৃষ্ট করার লক্ষ্যে কেউ কর ছাড়ের ব্যবস্থা, আবার কোনও রাজ্য আবার ইনসেন্টিভ নিয়ে এসেছে। এক কথায় নির্মাতা ও ক্রেতা উভয়কেই আর্থিক সুযোগ-সুবিধা দিচ্ছে সরকার।

প্রসঙ্গত, বৈদ্যুতিক গাড়ির ব্যবহারে দেশের অন্যান্য রাজ্যের তুলনায় দিল্লি অনেকটা এগিয়ে। সর্বষেশ পরিসংখ্যান অনুযায়ী, সেখানে বিক্রি হওয়া গাড়ির ১০ শতাংশের বেশি বৈদ্যুতিক‌। কেজরীওয়াল সরকার তৎপরতার সাথে রাজধানীর সর্বত্র নতুন চার্জিং স্টেশন গড়ে তুলছেন। আবার ইলেকট্রিক সাইকেলের ব্যবহার বাড়াতে মোটা অঙ্কের ভর্তুকির ঘোষণা করা হয়েছে‌। সম্প্রতি সরকারি উদ্যোগে দিল্লির বুকে ১৫০টি নতুন বৈদ্যুতিক বাস নেমেছে। ২৬ মে, অর্থাৎ আজ পর্যন্ত আমজনতা বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন সেই ইলেকট্রিক বাসগুলিতে। আর মহিলাদের ক্ষেত্রে তা আজীবন ফ্রি।