সামান্য কথাকাটির প্রতিশোধ নিতে গিয়ে 19 লাখের বেশি জরিমানা হল ব্যক্তির, এভাবেও ক্ষতি করা যায়?

দুই পক্ষের মধ্যে বাদানুবাদ। যার চূড়ান্ত পরিনাম শুনলে চমকে উঠবেন। এমন বুদ্ধিদীপ্তের সাথেও যে অপরের ক্ষতিসাধন করা যায়, তা নিজের কানে না শুনলে বিশ্বাস করা…

দুই পক্ষের মধ্যে বাদানুবাদ। যার চূড়ান্ত পরিনাম শুনলে চমকে উঠবেন। এমন বুদ্ধিদীপ্তের সাথেও যে অপরের ক্ষতিসাধন করা যায়, তা নিজের কানে না শুনলে বিশ্বাস করা দায়। ঘটনাটি ঘটেছে আমেরিকার মিশিগান শহরে। কোনও এক কারনে দুই ব্যক্তির মধ্যে চরম বাকবিতন্ডা লাগে। এক পক্ষে ছিলেন জেরেমি ফিসচার নামে এক ব্যক্তি। অভিযোগের আঙ্গুল তার দিকেই। ঝগড়ায় প্রতিহিংসাপরায়ণ হয়ে এ কী করলেন ফিসচার?

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ৪২ বছর বয়সী ফিসচার একটি দোকানের পার্কিং লটে এক দম্পতির সাথে  বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে। তাদের এই ঝগড়ার কারণ জানা যায়নি। কিন্তু দম্পতির অনুপস্থিতিতে নিজের রাগ মেটাতে এক বোতল ম্যাপল সিরাপ (যা আমেরিকায় সহজলভ্য ম্যাপল গাছ থেকে তৈরি) ওই গাড়ির ট্যাঙ্কে ঢেলে দেয় ফিসচার বলে অভিযোগ। কিছুদূর যেতেই দম্পতির গাড়ি থেমে যায়। গাড়ি বিকল হওয়ার কারণ সম্পর্কে কূল-কিনারা না পেয়ে ফিসচারই তাঁদের গাড়িতে কিছু গোলমাল ঘটিয়েছে বলে অনুমান করেন দম্পতি।

অবশেষে তাঁরা স্থানীয় পুলিশে খবর দেন। পুলিশ এসে গাড়ি বিকলের তদন্ত শুরু করে। তেলের ট্যাঙ্কের ঢাকনা খুলতেই সেখানে এক প্রকার চটচটে পদার্থ নজরে পড়ে পুলিশের। এমনকি ঢাকনায় সেখানে ম্যাপেল সিরাপের গন্ধ পাওয়া যায়। সন্দেহ সম্পর্কে নিশ্চিত হতে গাড়িটি মেকানিকের কাছে নিয়ে যাওয়া হয়। ট্যাঙ্কের ভেতর থেকে মেরামতকারী থকথকে ম্যাপল সিরাপ বের করেন। যা জ্বালানির সাথে মিশে ট্যাঙ্কের থেকে ইঞ্জিনের সংযোগকারী পাইপ অবরুদ্ধ করে দেয়। অবশেষে গাড়িটি মেরামত করতে ১,০০০ ডলার খরচ হয় তাদের, যা ভারতীয় মুদ্রায় ৭৭ হাজার টাকার বেশি।

এরপর ফিসচারকে হাতেনাতে পাকড়াও করে পুলিশ। জোটে মোটা টাকার জরিমানা। যার পরিমাণ ২৫,০০০ ডলার, টাকার অঙ্কে মুদ্রায় যা প্রায় ১৯.৪ লক্ষ। এছাড়াও, পাঁচ বছরের জন্য জেলে পাকাপাকি স্থান হতে পারে ফিসচারের। আসলে আমেরিকার আইন অনুযায়ী, অন্যের সম্পত্তি ইচ্ছাকৃতভাবে নষ্ট করার অপরাধে এই সাজা দেওয়া হয়। ভারতীয় পেনাল কোডেও এই অপরাধের কড়া শাস্তির বিধান রয়েছে। তাই আমেরিকা হোক বা ভারত, কারোর সাথে ঝগড়া লাগলে, নিজের মাথা ঠান্ডা করে সরে পড়াই বুদ্ধিমানের কাজ!