Ford-এর বন্ধ করা কারখানা কেনার সবুজ সংকেত পেল Tata Motors, চাকরি থাকবে পুরনো কর্মীদের

গুজরাতের আমেদাবাদের কাছে সানন্দে ফোর্ডের বন্ধ করা প্যাসেঞ্জার গাড়ির কারখানা কিনে নেওয়ার পথে আরও একধাপ এগোল টাটা মোটরস (Tata Motors)। গুজরাত ক্যাবিনেটের থেকে নো-অবজেকশন সার্টিফিকেশন…

গুজরাতের আমেদাবাদের কাছে সানন্দে ফোর্ডের বন্ধ করা প্যাসেঞ্জার গাড়ির কারখানা কিনে নেওয়ার পথে আরও একধাপ এগোল টাটা মোটরস (Tata Motors)। গুজরাত ক্যাবিনেটের থেকে নো-অবজেকশন সার্টিফিকেশন পেয়েছে টাটা। সরকার সবুজ সংকেত দেওয়ার পর আমেরিকান গাড়ি নির্মাতাটির সঙ্গে সমঝোতাপত্র বা মৌ সাক্ষর হতে পারে এই সপ্তাহে। বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে, আজই।

সবকিছু খতিয়ে দেখার পর চূড়ান্ত চুক্তি দুই-তিন মাসের মধ্যে সম্পন্ন হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এই সম্পর্কে ওয়াকিবহল সূত্র বলছে, ফোর্ডের কারখানা কেনার জন্য টাটা মোটরসের খরচ হতে পারে ১০০ মিলিয়ন থেকে ১৫০ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যা  প্রায় ৭৭৫ কোটি থেকে ১১৬২ কোটি টাকা।

প্রসঙ্গত, ভারতে তামিলনাড়ু ও সানন্দের কারখানা বন্ধের কথা গত সেপ্টেম্বরে জানিয়েছিল ফোর্ড। গাড়ি ব্যবসা অলাভজনক হয়ে ওঠায় এই সিদ্ধান্ত নিয়েছিল ফোর্ড। সানন্দের কারখানায় গাড়ি উৎপাদন বন্ধ হয় গত মাসে। তবে টাটার সঙ্গে ফোর্ডের চুক্তি হবে সানন্দের ভেহিকেল ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি নিয়ে। ইঞ্জিন উৎপাদন কেন্দ্রের জন্য নয়। যা রফতানির জন্য ব্যবহার করছে ফোর্ড

সানন্দে ফোর্ডের কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা তিন লাখ ইউনিট। বিভিন্ন আর্থিক প্যাকেজ দেওয়ার পর ফোর্ড ইন্ডিয়ার ফেসিলিটিতে ১,৪০০ জন কর্মী রয়েছে। তারা সকলেই টাটায় চাকরি পাবেন। আবার ফোর্ডের কারখানার কাছেই রয়েছে টাটার একটি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট। যার অ্যানুয়াল ক্যাপাসিটি দেড় লাখ ইউনিট‌।