চলতি বছর এক লাখের কাছাকাছি ইলেকট্রিক স্কুটার বিক্রি করতে চায় Bgauss, 40 কোটি টাকা লগ্নির পরিকল্পনা

সামনের বছরের মধ্যে কারখানার উৎপাদন ক্ষমতা দ্বিগুণ করার লক্ষ্যে ৪০ কোটি টাকার কাছাকাছি বিনিয়োগের পরিকল্পনা করছে দেশীয় দু’চাকার বৈদ্যুতিক গাড়ি নির্মাতা বিগজ (Bgauss)। দীর্ঘদিন ধরে…

সামনের বছরের মধ্যে কারখানার উৎপাদন ক্ষমতা দ্বিগুণ করার লক্ষ্যে ৪০ কোটি টাকার কাছাকাছি বিনিয়োগের পরিকল্পনা করছে দেশীয় দু’চাকার বৈদ্যুতিক গাড়ি নির্মাতা বিগজ (Bgauss)। দীর্ঘদিন ধরে সুনামের সঙ্গে ব্যবসা করা আরআর কেবল (RR Kebal)-এর অধীনস্থ সংস্থাটি ২০২৩ থেকে বছরে প্রায় দু’লাখ ব্যাটারিচালিত স্কুটার তৈরির লক্ষ্য রাখছে।

বর্তমানে বিগজ তিনটি ই-স্কুটার বিক্রি করছে৷ যার মধ্যে লেটেস্ট সংযোজন D8। লঞ্চ হয়েছে কয়েক দিন আগে। আগামী দুই বছরের মধ্যে পাঁচ থেকে ছয়টি উচ্চগতির ইলেকট্রিক স্কুটার লঞ্চ করার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে বিগজ‌। আর তিন বছর পর এই ধরনের গাড়ির বাজারে ৮ থেকে ১০ শতাংশ শেয়ার তাদের হাতে থাকবে বলে আশাবাদী বিগজ।

এখন সংস্থাটির চাকানের কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা এক লাখ। যা দ্বিগুণ বৃদ্ধি করা যাবে। বিদ্যুৎচালিত যানবাহনের চাহিদা বাড়ায় এক লাখ ইউনিট গাড়ি বিক্রির লক্ষ্যে ক্যাপাসিটি বাড়াচ্ছে বিগজ। সংস্থার প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর হেমন্ত খাবরা বলেন, “এই বছর আমরা ৮০ হাজার থেকে ১ লাখ স্কুটার বিক্রির লক্ষ্য রাখছি “

প্রসঙ্গত, এপ্রিলে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫২ কোটি টাকা পুঁজি সংগ্রহ করেছে বিগজ। ফলে কারখানার উন্নতিকরণ এবং অন্যান্য কাজের জন্য তাদের কাছে পর্যাপ্ত অর্থ রয়েছে। এদিকে চলতি মাসে D8 মডেলের একটি বৈদ্যুতিক স্কুটার বাজারে এনেছে বিগজ। যার দুই ভ্যারিয়েন্টের মূল্য রাখা হয়েছে যথাক্রমে ৯৯,৯৯৯ টাকা এবং ১.১৫ লাখ টাকা (এক্স-শোরুম)।