Tata Motors: প্রতি মাসেই রেকর্ড ভাঙছে, মে মাসেও লক্ষীলাভ টাটার, 43 হাজারের উপরে গাড়ি বিক্রি

মে মাসে যাত্রীবাহী গাড়ি বিক্রিতে জয়জয়কার টাটা মোটরসের (Tata Motors)। ৪৩,৩৪১টি গাড়ি বিক্রি করে গত বছর মে মাসের তুলনায় তারা এবারে ১৮৫ শতাংশ এগিয়ে গিয়েছে।…

মে মাসে যাত্রীবাহী গাড়ি বিক্রিতে জয়জয়কার টাটা মোটরসের (Tata Motors)। ৪৩,৩৪১টি গাড়ি বিক্রি করে গত বছর মে মাসের তুলনায় তারা এবারে ১৮৫ শতাংশ এগিয়ে গিয়েছে। ২০২১-এর মে’তে টাটার গাড়ি বেচাকেনার পরিমাণ ছিল ১৫,১৮১। গত বছর করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে ব্যাবসায় মন্দা গিয়েছে। এদিকে গত মাসে  মোট ৩,৪৫৪ ইউনিট বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে তারা। যা দেখে সংস্থাটি নিজেই তাজ্জব, কারণ এখনও পর্যন্ত এটিই তাদের একমাসে সর্বাধিক ইলেকট্রিক গাড়ি বিক্রির সংখ্যা।

বর্তমানে তিনটি ব্যাটারিচালিত গাড়ি বিক্রি করে টাটা – Nexon EV, Tigor EV এবং সম্প্রতি লঞ্চ হওয়া Nexon EV Max। এছাড়াও হালে Tigor CNG ও Tiago CNG লঞ্চের মধ্য দিয়ে টাটা সিএনজি চালিত গাড়ির বাজারে পা রেখেছে। এদিকে প্রথাগত জ্বালানির কয়েকটি সর্বাধিক জনপ্রিয় মডেল হল Tata Punch, Safari, Harrier ও Nexon। সংস্থাটি জানিয়েছে গত মাসে Nexon একাই বিক্রি বাড়াতে উল্লেখযোগ্য অবদান রেখেছে। যদিও সেই সংখ্যা এখনও সামনে আসেনি।

উল্লিখিত গাড়ির মডেলগুলি আইসি ইঞ্জিনের সেগমেন্টে বাজার ধরে রাখতে সাহায্য করেছে টাটাকে। আবার বিক্রি বাড়াতে বৈদ্যুতিক গাড়ির অবদানও ছিল নজরে পড়ার মতো। সব মিলিয়ে করোনা পরবর্তী সময়ে ব্যবসায় নতুন ঊষার আলো দেখছে সংস্থাটি।

এছাড়া গত মাসে মোট ৩২,৮১৮টি বাণিজ্যিক গাড়ি বিক্রি করেছে টাটা। ২০২১-এর ওই সময়ে যা ছিল ১১,৪০১টি। এক্ষেত্রেও ১৮৮% বিক্রিতে অগ্রগতি এসেছে। যাত্রী ও বাণিজ্যিক গাড়ি মিলিয়ে গত মাসে সংস্থাটি মোট ৭৪,৭৫৫ ইউনিট গাড়ি বেচেছে। আগের বছর মে মাসে যা ছিল ২৪,৫৫২টি। যেখানে সমগ্র বিশ্বে সেমিকন্ডাক্টর চিপের আকাল চলছে, তার মধ্যেও টাটার বিক্রিতে বাড়বাড়ন্ত সত্যিই প্রশংসনীয়।