Redmi K20, Redmi 7 সহ এই Xiaomi Mi ফোনগুলিতে আর পাওয়া যাবে না কোনো আপডেট

Redmi Note 7, Redmi K20, Redmi 7, Mi Play, Mi 9 SE সহ আরও একাধিক ফোনের জন্য সমস্ত সফটওয়্যার বা ফার্মওয়্যার আপডেট বন্ধ করল Xiaomi।…

Redmi Note 7, Redmi K20, Redmi 7, Mi Play, Mi 9 SE সহ আরও একাধিক ফোনের জন্য সমস্ত সফটওয়্যার বা ফার্মওয়্যার আপডেট বন্ধ করল Xiaomi। চীনা স্মার্টফোন সংস্থাটি এই ফোনগুলিকে এন্ড অফ সাপোর্ট লিস্ট বা ইওএস (EOS)-এ অন্তর্ভুক্ত করেছে। ফলে ডিভাইসগুলিতে গুরুতর কোনো সমস্যা দেখা দিলেও, আপডেট রিলিজ নাও করতে পারে সংস্থা। উল্লেখ্য, Xiaomi সাধারণত বাজারে কোনো স্মার্টফোন লঞ্চ করলে, কমপক্ষে দুই বছরের জন্য ওই ডিভাইসে মাসিক এবং ত্রৈমাসিক সিকিউরিটি প্যাচ আপডেট পৌঁছে দেয়।

একাধিক Xiaomi, Redmi ফোনে আর আসবে না আপডেট

Xiaomi ও Mi Fans Home এর টেলিগ্রাম চ্যানেলে এই নয়া এন্ড অফ সাপোর্ট লিস্ট শেয়ার করা হয়েছে। যেখানে দেখা গেছে, Redmi K20, Redmi Note 7, Redmi Note 7 Pro, Redmi Note 7S, Redmi 7, Redmi Y3, Mi Pad 4 Plus, Mi Pad 4, Mi 9 SE, Mi Play এর মতো ডিভাইসগুলি আর আপডেট পাবে না। অর্থাৎ এগুলি MIUI 13 কাস্টম স্কিনের আপডেট পাবে না। এরমধ্যে Redmi Note 7 সিরিজ ও Redmi K20 তিনবছর আগে অর্থাৎ ২০১৯ সালে লঞ্চ হয়েছিল।

জানিয়ে রাখি, Xiaomi তাদের ডিভাইসগুলির জন্য কমপক্ষে দুই বছরের জন্য মাসিক এবং ত্রৈমাসিক সিকিউরিটির প্যাচ আপডেট রোল আউট করে। এই আপডেটগুলির মধ্যে থাকে Google দ্বারা প্রকাশিত অ্যান্ড্রয়েড সিকিউরিটি প্যাচ এবং Xiaomi-র কাস্টম রম ও অন্যান্য সমস্যা সমাধানের আপডেট।

প্রসঙ্গত, MIUI 12.5 এর উত্তরসূরী হিসেবে এসেছে MIUI 13। এই কাস্টম স্কিনে রয়েছে একগুচ্ছ নয়া ফিচার। পাশাপাশি আগের ভার্সনের তুলনায় এই কাস্টম রম ৬০ শতাংশ উন্নত রিড এন্ড রাইট সক্ষমতা প্রদান করবে। আবার এতে আছে নিউ সিস্টেম লেভেল ফাইল স্টোরেজ সিস্টেম, যার নাম লিকুইড স্টোরেজ (Liquid Storage) এবং iOS 15 এর মতো দেখতে কিছু উইজেট।