Tata Motors তাদের সবচেয়ে বড় অর্ডার হাতে পেল, সরবরাহ করবে 10 হাজার ইলেকট্রিক গাড়ি

গতকাল, ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বিশাল বড় অঙ্কের চুক্তি সাক্ষর করল টাটা মোটরস (Tata Motors)। সংস্থাটি তাদের XPRES T EV ইলেকট্রিক গাড়ির ১০,০০০টি…

গতকাল, ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বিশাল বড় অঙ্কের চুক্তি সাক্ষর করল টাটা মোটরস (Tata Motors)। সংস্থাটি তাদের XPRES T EV ইলেকট্রিক গাড়ির ১০,০০০টি ইউনিট সরবরাহ করবে ব্লুস্মার্ট ইলেকট্রিক মোবিলিটি (BluSmart Electric Mobility)-কে। এই মর্মে সংস্থাদ্বয় চুক্তিবদ্ধ হয়েছে। টাটার তরফে দাবি, এখনও পর্যন্ত দেশে বৈদ্যুতিক গাড়ির সবচেয়ে বড় বরাত এটিই।

প্রসঙ্গত, গত বছর অক্টোবরে ৩,৫০০টি XPRES T EV সরবরাহের জন্য টাটা মোটরসের সাথে চুক্তিবদ্ধ হয়েছিল ব্লুস্মার্ট ইলেকট্রিক মোবিলিটি। সেই তালিকায় এবার যোগ হল আরও ১০,০০০ এই বৈদ্যুতিক গাড়ি। এই গাড়িগুলো সমগ্র দেশে চলাচলের জন্য ব্যবহার করা হবে। ফলে পরিবেশ দূষণের মাত্রা অনেকটাই কমবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

এই প্রসঙ্গে টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিকেলস লিমিটেড এবং টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্র বলেন, “টাটা মোটরস গতিশীলতায় বিদ্যুতায়নের ক্ষেত্রে দ্রুত সক্রিয় পদক্ষেপ নিচ্ছে। বিখ্যাত গাড়ি ভাড়া দেওয়া সংস্থা আমাদের সাথে যোগ দেওয়ায় আমরা আনন্দিত। আমরা ব্লুস্মার্ট ইলেকট্রিক মোবিলিটির সাথে আমাদের জোট চালিয়ে যেতে পেরে আপ্লুত, কারণ সারা দেশে ১০,০০০টি XPRES T EV মোতায়েন করতে চলেছি। এগুলি সর্বোত্তম ব্যাটারি অফার করে এবং ইতিমধ্যেই এর বিভাগে সাড়া জাগিয়েছে।”

অন্যদিকে ব্লু-স্মার্ট ইলেকট্রিক মোবিলিটির সহ-প্রতিষ্ঠাতা আনমোল সিং জাগ্গি বলেন, “আমরা টাটা মোটরসকে ধন্যবাদ জানাই আমাদের যাত্রায় দ্রুত গতি নিয়ে আসার জন্য। ব্লুস্মার্ট ইতিমধ্যেই ৫ কোটি কিলোমিটার পথ দূষণহীন উপায় পার করেছে। এবং এই প্লাটফর্মে একটি উন্নত গ্রাহক অভিজ্ঞতা সহ ১৬ লক্ষের বেশি রাইড পরিবেশবান্ধব উপায়ে করা হয়েছে।”

প্রসঙ্গত, গত বছর ক্যাব অপারেটরদের জন্য XPRES ব্র্যান্ লঞ্চ করেছিল টাটা মোটরস। সংস্থাটির প্রথম বৈদ্যুতিক গাড়ি হল XPRES-T EV। ব্যাটারির ক্ষমতা অনুযায়ী ২১৩ কিমি ও ১৬৫ কিমি রেঞ্জের সাথে উপলব্ধ এই গাড়ি (ARAI দ্বারা পরীক্ষিত)। এতে ২১.৫ কিলোওয়াট আওয়ার এবং ১৬.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি রয়েছে। যেগুলি একটি ১৫ অ্যাম্পিয়ার চার্জার অথবা ফাস্ট চার্জারের মাধ্যমে  যথাক্রমে ৯০ ও ১১০ মিনিটে ০-৮০ শতাংশ চার্জ দেওয়া যায়।