Kia EV6 Sold Out: লঞ্চের এক সপ্তাহ না কাটতেই কিয়ার ষাট লাখের বৈদ্যুতিক গাড়ি সব বিক্রি হয়ে গেল

এ বছরের জন্য স্টক খালি। আবার সামনের বছরের জন্য অপেক্ষা। প্রথম ক্ষেপে ভারতে কিয়ার প্রথম ইলেকট্রিক গাড়ি Kia EV6-এর একশো ইউনিট আমদানি করা হয়েছিল। কিন্তু…

এ বছরের জন্য স্টক খালি। আবার সামনের বছরের জন্য অপেক্ষা। প্রথম ক্ষেপে ভারতে কিয়ার প্রথম ইলেকট্রিক গাড়ি Kia EV6-এর একশো ইউনিট আমদানি করা হয়েছিল। কিন্তু এখন বুকিং স্পর্শ করেছে ৩৫৫-এ। ফলে প্রথম শয়ের মধ্যে যারা বুকিং করেছিলেন, তারাই গাড়িটি পাবেন‌। ডেলিভারি শুরু হবে সেপ্টেম্বর থেকে। কলকাতা-সহ দেশের ১২টি শহরে ১৫টি ডিলারশিপে উপলব্ধ হবে এই গাড়ি।

Kia EV6 ভারতে GT Line RWD এবং GT Line AWD ভ্যারিয়েন্টে এসেছে। প্রথমটির দাম ৫৯.৯৫ লাখ এবং দ্বিতীয়টির মূল্য ৬৪.৯৫ লাখ টাকা রাখা হয়েছে। দু’টি ভ্যারিয়েন্টেই ৭৭.৪ কিলোওয়াট ব্যাটারি রয়েছে। RWD-এর রেঞ্জ ৫২৮ কিমি। অন্য দিকে, AWD-এ ডুয়াল মোটর থাকায় রেঞ্জ অনেকটাই কম। একচার্জে ৪২৫ কিমি চলতে পারবে এটি।

কিয়া ইভি৬-এর ব্যাটারি আল্ট্রা ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি, ৪.৫ মিনিটের মধ্যেই ১০০ কিমি পথ চলার জন্য প্রয়োজনীয় চার্জ পাওয়া যাবে। ৫০ কিলোওয়াট, ১৫০ কিলোওয়াট, এবং ৩৫০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জারের মাধ্যমে ১০-৮০% চার্জ করতে যথাক্রমে ৭৩ মিনিট, ৪০ মিনিট, ও ১৮ মিনিট সময় লাগবে‌।

উল্লেখ্য, ভবিষ্যতে ভারতের মাটিতেই বিদ্যুৎচালিত গাড়ি উৎপাদনের লক্ষ্য রাখছে কিয়া। সংস্থার এক কর্তা বলেছেন, “আমরা ভারতীয়দের চাহিদার কথা মাথায় রেখে ইন্ডিয়া-সেন্ট্রিক ইলেকট্রিক গাড়ির উপরে কাজ করছি। ২০২৫ সালের মধ্যে স্থানীয়ভাবে উৎপাদনের পরিকল্পনা নেওয়া হচ্ছে। আগামী পাঁচ বছরে বিশ্বের বিভিন্ন প্রান্তে লঞ্চ করার জন্য ১৪টি ব্যাটারিচালিত গাড়ির উন্নয়ন করছি আমরা‌৷ তবে ভারতে কীরকম ও কতগুলি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করা হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।”

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন