ল্যাপটপ বা কম্পিউটারে Windows 11 ব্যবহার করতে SSD বাধ্যতামূলক করতে চলেছে Microsoft

Microsoft সমস্ত পিসি নির্মাতাদের জন্য তাদের উইন্ডোজ ১১ ওএস চালিত ডেস্কটপকে ২০২৩ সালের মধ্যে ‘হার্ড ডিস্ক ড্রাইভ’ (HDDs) থেকে ‘সলিড স্টেট ড্রাইভ’ (SSDs) স্টোরেজ ভার্সনে…

Microsoft সমস্ত পিসি নির্মাতাদের জন্য তাদের উইন্ডোজ ১১ ওএস চালিত ডেস্কটপকে ২০২৩ সালের মধ্যে ‘হার্ড ডিস্ক ড্রাইভ’ (HDDs) থেকে ‘সলিড স্টেট ড্রাইভ’ (SSDs) স্টোরেজ ভার্সনে সুইচ করা বাধ্যতামূলক করে দেওয়ার পরিকল্পনা করছে বলে সাম্প্রতিক একটি রিপোর্টে দাবি করা হয়েছে। এক্ষেত্রে সফ্টওয়্যার জায়ান্টের এই পদক্ষেপ বাস্তবায়িত হলে, পার্সোনাল কম্পিউটার বা পিসির দাম আগামী বছরে অনেকটাই বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে। কেননা, সংস্থাগুলি ‘ট্রাডিশনাল স্পিনিং হার্ড ড্রাইভ’ এর বদলে SSD ব্যবহার করে, তবে উৎপাদন খরচ আরো ব্যয়বহুল হয়ে উঠবে। যাইহোক, এই স্টোরেজ ডিভাইস সুইচিংয়ের ইতিবাচক দিক হিসাবে, ডিভাইসগুলির পারফরম্যান্স তুলনামূলক ভাবে আরো উন্নত হবে।

ল্যাপটপ বা কম্পিউটারে HDD এর পরিবর্তে SSD ব্যবহার বাধ্যতামূলক করার পরিকল্পনা করছে Microsoft

ডেটা স্টোরেজ ইন্ডাস্ট্রি অ্যানালিস্ট ফার্ম ট্রেন্ডফোকাস (Trendfocus) এর রিপোর্ট অনুযায়ী, মাইক্রোসফ্ট বর্তমানে পিসি নির্মাতা সংস্থাগুলিকে তাদের উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম চালিত ল্যাপটপ বা পার্সোনাল কম্পিউটারে প্রাইমারি স্টোরেজ হিসাবে HDD বাদ দিতে এবং পরিবর্তে SSD স্টোরেজে স্যুইচ করার জন্য ক্রমাগত চাপ দিচ্ছে।

যদিও, স্টোরেজ ডিভাইস সংক্রান্ত এই স্যুইচিংয়ের কাজটি ঠিক কত দিনের মধ্যে সম্পন্ন করতে হবে, সেই তারিখ এখনও আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হয়নি। যাইহোক, ট্রেন্ডফোকাসের এক বিশ্লেষক জন চেন বলেছেন যে, মাইক্রোসফ্ট মূলত চলতি বছরে SSD স্টোরেজ ব্যবহারের প্রয়োজনীয়তাকে বাধ্যতামূলক করার পরিকল্পনা করেছিল। তবে এখন এই স্টোরেজ ডিভাইস পরিবর্তন করার কার্যক্রমকে আগামী বছরের দ্বিতীয়ার্ধ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। এই বিষয়ে আলোচনার জন্য পিসি নির্মাতা সংস্থাগুলি ইতিমধ্যেই মাইক্রোসফ্টের সাথে যোগাযোগ করেছে বলে দাবি করেছেন জন চেন। তিনি আরো বলেছেন যে “সমগ্র বিষয়টি এখনও আলোচনার অধীন রয়েছে।”

প্রসঙ্গত জানিয়ে রাখি, ডিভাইসে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য বাধ্যতামূলক উপাদান বা ‘মেন্ডেটোরি কম্পোনেন্ট’ হিসাবে SSD -কে অন্তর্ভুক্ত করা হয়নি হার্ডওয়্যার রিকোয়ারমেন্ট তালিকায়। তবে, এই লেটেস্ট উইন্ডোজ সংস্করণটি ইনস্টল করার জন্য সর্বনিম্ন ৬৪ জিবি স্টোরেজ ডিভাইসে বিদ্যমান থাকা আবশ্যক বলে উল্লেখ করা হয়েছিল। যাইহোক, মাইক্রোসফ্টের মতানুযায়ী, অ্যান্ড্রয়েডে ডাইরেক্ট স্টোরেজ এবং উইন্ডোজ সাবসিস্টেম পেতে, ব্যবহারকারীদের কাছে SSD ডিভাইস থাকা প্রয়োজন।

জানিয়ে রাখি, HP, Dell, Lenovo, এবং Acer সহ একাধিক শীর্ষস্থানীয় পিসি নির্মাতারা এখন তাদের প্রচুর সংখ্যক উইন্ডোজ ল্যাপটপে নিয়মিত ডেটা সংরক্ষণের জন্য HDD -এর পাশাপাশি SSD বুট ড্রাইভও ব্যবহার করছে। একই সাথে, সংস্থাগুলির পোর্টফোলিওতে সাশ্রয়ী মূল্যের এমন কিছু মডেল রয়েছে, যেগুলিতে স্টোরেজ বিকল্প হিসাবে শুধুমাত্র HDD উপস্থিত৷ আবার কিছু মডেল এমনও আছে যাতে ‘এমবেডেড মাল্টিমিডিয়া কার্ড’ বা eMMC স্টোরেজ রয়েছে, যা কম বাজেটের ল্যাপটপ বিকল্প নিয়ে আসতে সহায়তা করে পিসি নির্মাতাদের। এমত পরিস্থিতিতে, HDD থেকে SSD -তে স্যুইচ করা হলে উৎপাদন খরচ যথেষ্ট বেড়ে যাবে। আর এই খরচের ভার কাঁধ থেকে নামাতে পিসি নির্মাতারা তাদের ল্যাপটপের ‘প্রোডাকশন কস্ট’ -এর কিছু ভাগ ক্রেতাদের উপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করবে।

বর্তমান ইলেক্ট্রনিক্স বাজারে, একটি ১ টেরাবাইট HDD এর ডিভাইসের দাম একটি রেগুলার ২৫৬ জিবি SSD মডেলের সমান৷ যার মানে, যদি কোনও পিসি নির্মাতা সংস্থাকে তাদের ল্যাপটপে HDD -এর পরিবর্তে SSD ব্যবহার করতে হয়, তবে ব্যবহারকারীরা কম স্টোরেজ স্পেস পাবেন। একই সাথে, এই সকল ল্যাপটপ মডেলে HDD ভার্সনের সমান স্টোরেজ স্পেস অফার করার জন্য ‘মেকিং চার্জ’ বাড়াতে হবে। অপরপক্ষে ইতিবাচক দিক হিসাবে, HDD তুলনায় SDD -এর ‘অপারেটিং কস্ট’ অনেকটাই কম, কারণ এটি অপেক্ষাকৃত কম পাওয়ার এবং কুলিং সিস্টেম ব্যবহার করে। আবার, স্পিনিং স্টোরেজ ডিভাইস বা HDD -এর চেয়ে দ্রুত রাইডিং বা রাইটিং স্পিডও প্রদান করতে সাহায্য করে SSD।

টেকনোলজি নিউজ পোর্টাল ‘আরস টেকনিকা’ (Ars Technica), মাইক্রোসফ্টের এই ঘোষণা ল্যাপটপ এবং পিসি ব্যবহারকারীদের তাদের বিদ্যমান HDD স্টোরেজ যুক্ত ডিভাইসে উইন্ডোজ ১১ ওএস ইনস্টল করা থেকে সীমাবদ্ধ করবে না বলে দাবি করেছে। বরং এই নিয়ম শুধুমাত্র সেইসকল পিসি নির্মাতাদের জন্যই প্রযোজ্য করা হয়েছে, যারা স্পিনিং ড্রাইভ সহ কম্পিউটার বিক্রি করে।

যদিও, মাইক্রোসফ্ট সমস্ত ল্যাপটপের জন্য SSD স্টোরেজ ডিভাইসের প্রয়োজনীয়তা বাধ্যতামূলক করবে, নাকি একটি নির্দিষ্ট সেগমেন্টের মধ্যে সীমাবদ্ধ রাখবে তা এখনো স্পষ্ট নয়। আবার উল্লিখিত পদক্ষেপটি প্রাথমিকভাবে কিছু আঞ্চলিক বাজারে সীমাবদ্ধ থাকবে নাকি বিশ্বব্যাপী প্রযোজ্য হবে তাও এখনো নিশ্চিত নয়।

এক্ষেত্রে বলতেই হচ্ছে যে, স্টোরেজ কনফিগারেশনের ব্যাপারে মাইক্রোসফ্টের চিরপ্রতিদ্বন্দ্বী অ্যাপল (Apple) অনেকটাই এগিয়ে আছে। কেননা, এই টেক জায়ান্টটি বিগত কয়েক বছর যাবৎ ধারাবাহিকভাবে তাদের সমস্ত ম্যাকবুক এবং ম্যাক রেঞ্জের কম্পিউটারকে SSD স্টোরেজের সাথে নিয়ে আসছে। অ্যাপলের দেখানো পথে মাইক্রোসফ্ট হেঁটে কতটা সফল হয় এখন সেটাই দেখার।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন