Kia, Hyundai-দের টেক্কা দিতে ভারতে ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে Volswagen, ফুল চার্জে 520 কিমি পার, দাম?

Kia, BMW-র পর এবার বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসার ক্ষেত্রে কোমর বেঁধেছে জার্মান বহুজাতিক গাড়ি সংস্থা ফোক্সভাগেন (Volkswagen)। ২০২৩-এর মধ্যে Volkswagen ID.4 ব্যাটারি চালিত গাড়িটি ভারতে…

Kia, BMW-র পর এবার বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসার ক্ষেত্রে কোমর বেঁধেছে জার্মান বহুজাতিক গাড়ি সংস্থা ফোক্সভাগেন (Volkswagen)। ২০২৩-এর মধ্যে Volkswagen ID.4 ব্যাটারি চালিত গাড়িটি ভারতে লঞ্চ করতে চলেছে তারা। যদিও এদেশে তৈরি বদলে ‘কমপ্লিটলি বিল্ট ইউনিট’ হিসেবে আসবে। অর্থাৎ বাইরে থেকে আমদানি করে ID.4 এদেশে বিক্রি করবে ফোক্সভাগেন। কারণ ভারতে বৈদ্যুতিক গাড়ির কারখানা তৈরি করতে বৃহৎ পরিকাঠামোর প্রয়োজন। তাই কারখানা নির্মাণ এখনই সম্ভব নয়। বাজার থেকে কেমন রেসপন্স আসে, তা বুঝতে অল্প কয়েকটি Volkswagen ID.4 প্রথম বছরে বিক্রি করা হতে পারে।

ভারতে Volkswagen ID.4 গাড়িটির ট্রায়াল চলতি বছরের আগস্ট অথবা সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে। উল্লেখ্য, কয়েকদিন আগে ভারতে লঞ্চ হয়েছে কিয়া (Kia)-র প্রথম বৈদ্যুতিক গাড়ি EV6। আবার এ বছরই বাজারে পা রাখতে চলেছে Hyundai Ioniq 5। মনে করা হচ্ছে, Ioniq 5 ও Kia EV6-এর সাথে টেক্কা নিতেই ID.4 এ দেশে নিয়ে আসার পরিকল্পনায় ফোক্সভাগেন।

Volkswagen ID.4 গাড়িটি ইতিমধ্যেই আন্তর্জাতিক বাজারে লঞ্চ হয়েছে। যা দুটি ভার্সনে বেছে নেওয়া যায়। সিঙ্গেল এবং ডুয়েল মোটর ভ্যারিয়েন্টে কেনা যায়। সিঙ্গেল মোটরযুক্ত মডেলটি ৭৭ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি সহ আসতে পারে বলে অনুমান করা হচ্ছে। যা থেকে ২০১ বিএইচপি ক্ষমতা এবং ৩১০ এনএম টর্ক উৎপন্ন হবে। আবার ডুয়েল মোটর থেকে পাওয়া যেতে পারে ২৯৫ বিএইচপি পাওয়ার।

সিঙ্গেল মোটর ভ্যারিয়েন্টে RWD (রিভার্স হুইল ড্রাইভ), আর ডুয়েল মোটর মডেলে থাকবে AWD (অল হুইল ড্রাইভ) ব্যবস্থা। RWD ভ্যারিয়েন্টটি ফুল চার্জে ৫২০ কিমি পথ অনায়াসেই অতিক্রম করতে পারবে। এবং ডুয়েল মোটর থেকে ৪৮০ কিমি রেঞ্জ মিলতে পারে বলে মনে করা হচ্ছে। Volkswagen ID.4-এ থাকতে পারে ১২৫ ওয়াট ডিসি ফাস্ট চার্জিংয়ের সুবিধা। ভারতে গাড়িটির দাম ৫০-৬০ লক্ষ টাকা হতে পারে বলে অনুমান।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন