Tata থেকে Maruti, বাজেটের মধ্যে এই পাঁচ গাড়িতে জিনিসপত্র রাখার সবচেয়ে বেশি জায়গা

ভারতে বেশিরভাগ সেডান এবং এসইউভি গাড়ির কেবিনে খোলামেলা জায়গা থাকলেও, লাগেজের জন্য পর্যাপ্ত স্পেস থাকে না। ফলে বেশি জিনিসপত্র সহ দূরে কোথাও যাত্রার ক্ষেত্রে সমস্যায়…

ভারতে বেশিরভাগ সেডান এবং এসইউভি গাড়ির কেবিনে খোলামেলা জায়গা থাকলেও, লাগেজের জন্য পর্যাপ্ত স্পেস থাকে না। ফলে বেশি জিনিসপত্র সহ দূরে কোথাও যাত্রার ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় যাত্রীদের। আবার বেশি বুট স্পেস যুক্ত গাড়ি কিনতে হলে ভয় থাকে বাজেট পেরিয়ে যাওয়ার। বাজারে এমন হাতেগোনা কয়েকটি গাড়ি রয়েছে, যারা বুট স্টোরেজ ও দামের দিক দিয়ে যাত্রীদের হৃদয় জিতে নেয়। ১০ লাখের মধ্যে তেমনই সর্বাধিক বেশি বুট স্পেস যুক্ত পাঁচটি গাড়ির খোঁজ রইল এই প্রতিবেদনে।

Maruti Suzuki Ciaz

৫১০ লিটার সহ এই সেগমেন্টের সবচেয়ে বেশি বুট স্পেস যুক্ত গাড়ি হল Maruti Suzuki Ciaz। ৫ আসন বিশিষ্ট সেডান গাড়িটির দাম ৮.৮৭ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এবং প্রিমিয়াম মডেলটির দাম ১১.৮৬ লাখ টাকা (এক্স-শোরুম)। Ciaz একটি ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিনে ছোটে। যা থেকে ১০৪ পিএস শক্তি উৎপন্ন হয়। ৫-স্পিড ম্যানুয়াল এবং ৪-স্পিড অটোমেটিক গিয়ার বক্সের বিকল্পে কেনা যায় এটি।

Fifth-gen Honda City

পঞ্চম প্রজন্মের Honda City-তে রয়েছে ৫০৬ লিটার বুট স্টোরেজ। যে কারণে তালিকার দ্বিতীয় স্থানে জায়গা পেয়েছে গাড়িটি। ১.৫ লিটার পেট্রোল এবং ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন বিকল্পে বেছে নেওয়া যায় City। পেট্রোল ইঞ্জিনটি থেকে ১২১ পিএস শক্তি এবং ১৪৫ এনএম টর্ক পাওয়া যায়। অন্যদিকে ডিজেল ইঞ্জিন থেকে উৎপন্ন হয় ১০০ পিএস শক্তি এবং ২০০ এনএম টর্ক। উভয় মডেলেই রয়েছে ৬-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স। আবার ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিনের সাথে CVT গিয়ার দেওয়া রয়েছে।

Honda Amaze

Honda Amaze‌-এর বুট স্পেস ৪১০ লিটার। ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন এবং ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন অপশনে উপলব্ধ গাড়িটি। পেট্রোল ও ডিজেল ইঞ্জিনের আউটপুট যথাক্রমে ৯০ পিএস এবং ১০০ পিএস। ৫-স্পিড ম্যানুয়াল এবং CVT ইউনিট রয়েছে এতে। Amaze E ভ্যারিয়েন্টের দাম ৬.৫৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)। যেখানে টপ এন্ড VX মডেলটি ৯.২৯ লাখ এক্স-শোরুম মূল্যে কেনা যায়।

Tata Tigor

৫-আসন বিশিষ্ট সেডান মডেল Tata Tigor-এর বুট স্টোরেজের ক্যাপাসিটি ৪১৯ লিটার । টিগরের ১.২ লিটার তিন সিলিন্ডার যুক্ত পেট্রোল ইঞ্জিন থেকে ৮৬ পিএস শক্তি উৎপন্ন হয়। ইঞ্জিনর সাথে সংযুক্ত ৫-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স এবং একটি অটোমেটিক ট্রান্সমিশন। ভারতে Tata Tigor-এর দাম ৫.৯৭ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। টপ ভ্যারিয়েন্টটির মূল্য ৮.৫৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Renault Kiger

দেশের অন্যতম জনপ্রিয় কম্প্যাক্ট এসইউভি Renault Kiger-এ আছে ৪০৫ লিটার বুট স্টোরেড। Kiger-এর বেস ভ্যারিয়েন্টটির দাম ৫.৪৫ টাকা (এক্স-শোরুম)। যেখানে এর সবচেয়ে দামি মডেলটি কিনতে খরচ পড়ে ৯.৭২ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এতে ১.০ লিটার থ্রি-সিলিন্ডার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন আছে, যা ৬,২৫০ আরপিএম গতিতে ৭১ এইচপি ক্ষমতা এবং ৩,৫০০ আরপিএম গতিতে ৯৬ এনএম টর্ক উৎপন্ন করে।