ভারতে Tesla-র আসা নিয়ে ধোঁয়াশা, পদত্যাগ করলেন সংস্থার টপ পলিসি এক্সিকিউটিভ

ভারতে কবে গাড়ি বেচবে টেসলা (Tesla), আদৌ কি বিক্রির পরিকল্পনা রয়েছে, সে সব ধোঁয়াশার মধ্যে এবার পদত্যাগ করলেন এ দেশে টেসলার এক টপ এক্সিকিউটিভ। ভারতে…

ভারতে কবে গাড়ি বেচবে টেসলা (Tesla), আদৌ কি বিক্রির পরিকল্পনা রয়েছে, সে সব ধোঁয়াশার মধ্যে এবার পদত্যাগ করলেন এ দেশে টেসলার এক টপ এক্সিকিউটিভ। ভারতে টেসলার আসার পথ যাতে সুগম হয়, সে বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। কিন্তু ইলন মাক্সের সংস্থা আপাতত গাড়ি বিক্রির সিদ্ধান্ত স্থগিত রাখার কারণে পদ ছাড়লেন তিনি।

গত বছরের মার্চে টেসলা ইন্ডিয়ার বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ হিসাবে নিযুক্ত হয়েছিলেন মনোজ খুরানা  এ দেশের বাজারে ওই আমেরিকান গাড়ি নির্মাতার প্রবেশের রূপরেখা ঠিক করতে বড় ভূমিকা নিয়েছিলেন তিনি। আমদানি শুল্ক ১০০ থেকে কমিয়ে ৪০% করার লক্ষ্যে এক বছরের বেশি সময় ধরে কেন্দ্রীয় সরকারের কাছে দরবরা করে আসছিলেন খুরানা। কারণ এ দেশে কারখানা গড়ার আগে বাজারকে ভালভাবে আরও জরুরি।

কিন্তু কেন্দ্র বাইরে থেকে রপ্তানির পরিবর্তে এ দেশে গাড়ির ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি গড়ার প্রস্তাব দেয় টেসলাকে। বিশেষ করে চীন থেকে বৈদ্যুতিক গাড়ি এনে ভারতে বেচার বিষয়টি ভাল চোখে দেখেননি মোদি সরকারের মন্ত্রীরা। কিন্তু কারখানা তৈরির আগে রপ্তানি করা গাড়ি বেচার সিদ্ধান্তে অনড় থাকে টেসলা। ফলে এদেশে তাদের আসা নিয়ে জট বেঁধে রয়েছে। মনজ খুরানার পদত্যাগের বিষয়টি অবশ্য এখনও সংস্থার তরফে এখনও সর্বসমক্ষে জানানো হয়নি। যে কারণে সংবাদ সংস্থা রয়টার্সকে যে সূত্র খবরটি দিয়েছে, তারা নাম প্রকাশ করতে চায়নি।

প্রসঙ্গত, টেসলা কর্তা ইলন মাস্ক গত মাসেই স্পষ্ট করে দিয়েছিলেন, প্রথমে গাড়ি বিক্রি ও পরিষেবা দেওয়ার অনুমতি না মিললে কোথায় কারখানা তৈরি করবেন না তারা। ভারতের থেকে নজর ঘুরিয়ে এখন দক্ষিণ পূর্ব এশিয়ার কয়েকটি দেশকে পাখির চোখ করছে টেসলা। যার মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড।