Solis Yanmar জাপানি প্রযুক্তির তিনটি ট্রাক্টর একসাথে লঞ্চ করতে চলেছে

একসাথে তিন তিনটি নতুন ট্রাক্টর লঞ্চ করার পরিকল্পনা করছে সলিস ইয়ানমার (Solis Yanmar)। সেগুলির ক্ষমতা ৩০ এইচপি-র নীচে থাকবে বলে সংস্থাটির তরফে জানানো হয়েছে। ফলত…

একসাথে তিন তিনটি নতুন ট্রাক্টর লঞ্চ করার পরিকল্পনা করছে সলিস ইয়ানমার (Solis Yanmar)। সেগুলির ক্ষমতা ৩০ এইচপি-র নীচে থাকবে বলে সংস্থাটির তরফে জানানো হয়েছে। ফলত দেশের কৃষক ও কৃষিকার্যের সঙ্গে যুক্ত ব্যক্তিদের কাছে ট্রাক্টরের বিকল্প যে অধিক বাড়তে চলেছে, তা বলাই বাহুল্য। ইতিমধ্যেই ৭৫ হর্সপাওয়ারের CRDi ট্রাক্টর রেঞ্জ লঞ্চ করেছে সলিস ইয়ানমার।

একটি বিবৃতিতে সলিস জানিয়েছে, তারা ভারত থেকে তুরস্কে ট্রাক্টর রপ্তানিতে বৃহত্তম প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করেছে। আবার এই সেগমেন্টে ইউরোপের ১২টি দেশে নিজেদের নেতৃত্বদানের কথা দাবি করেছে সংস্থাটি। এই প্রসঙ্গে সলিস ইয়ানমারের ম্যানেজিং ডিরেক্টর রামান মিত্তল বলেন, তাঁরা ইতিমধ্যেই ৫,০০০-এর বেশি ট্রাক্টর তুরস্কে বিক্রি করেছেন।

রামান মিত্তলের দাবি, ব্র্যান্ড পজিশন শীর্ষস্থানে ধরে রাখার সাথে তুরস্কে সলিস ইয়ানমার হচ্ছে দ্রুততম বর্ধনশীল ট্রাক্টর ব্র্যান্ড। এই প্রসঙ্গে তাঁর বক্তব্য, “তুরস্কের বাজারে ৩০ থেকে ৯০ হর্স পাওয়ার ট্রাক্টরের বিশাল চাহিদা রয়েছে।” তিনি জানান, সেদেশে Solis 50 ও Solis 90 মডেল দু’টির একচ্ছত্র দাপট। মিত্তলের কথায়, ২০২১-এ বাজারের ৮১% শেয়ার ধরে রেখেছে তাদের S26 মডেল। সে দেশে সার্বিকভাবে সংস্থাটির মার্কেট শেয়ারের পরিমাণ  ৮%।

উল্লেখ্য, সলিস ইয়ানমার চলতি বছরের ফেব্রুয়ারি এবং মার্চ মাসে ইজমির ও কোনিয়া জাতীয় মেলায় 75 HP CRDi ট্রাক্টর উন্মোচিত করেছে। যা এর মধ্যেই যথেষ্ট সুনাম অর্জন করেছে। বর্তমানে তারা ৩০ এইচপির মধ্যে কম্প্যাক্ট ট্রাক্টর রেঞ্জে জাপানি প্রযুক্তির ৩টি মডেল হাজির করতে চলেছে। সেগুলি তুরস্কেও লঞ্চ হবে বলে জানিয়েছেন মিত্তল।