Suzuki Katana: দেখতে পুরো আগুন, নস্ট্যালজিয়া উস্কে সুজুকি এ দেশে আনছে তাদের এই আইকনিক মোটরসাইকেল

সেই ১৯৮১ সালে বাজারে হাজির হয়েছিল Suzuki Katana। ফুল ফেয়ারিং বডি সাথে চৌকো হেডল্যাম্পে গ্রাহকদের রাতের ঘুম কেড়েছিল বাইকটি। নব্বইয়ের দশকে সিনেমার পর্দাতেও নায়করা এর…

সেই ১৯৮১ সালে বাজারে হাজির হয়েছিল Suzuki Katana। ফুল ফেয়ারিং বডি সাথে চৌকো হেডল্যাম্পে গ্রাহকদের রাতের ঘুম কেড়েছিল বাইকটি। নব্বইয়ের দশকে সিনেমার পর্দাতেও নায়করা এর উপর সওয়ার হয়ে জনপ্রিয়তা কুড়িয়েছেন। যদিও পড়ন্ত বিকেলের মতোই সেই জনপ্রিয়তা ও চাহিদার উত্তাপ ক্রমশই নিভে আসে। এরপর ২০২০-তে নয়া ভার্সনে এলেও নিজের জারিজুরি দেখাতে সক্ষম হয়নি। তাই বুজে যাওয়া জনপ্রিয়তার আগুন ফের একবার জাগাতে নতুন প্রজন্মের Katana আনতে চলেছে সুজুকি মোটরসাইকেল (Suzuki Motorcycle)।

সোশ্যাল মিডিয়াতে আসন্ন মোটরসাইকেলটির টিজার দেখিয়েছে সংস্থা। নাম উল্লেখ না থাকলেও সেটি যে Katana, তা নিয়ে কোনও সন্দেহ নেই। ফুল ফেয়ারিং বডির সাথে চৌকো হেডল্যাম্প নয়া মডেলেও থাকবে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, ভারতে ২০২০ অটো এক্সপো-তে নতুন Katana প্রদর্শন করেছিল সুজুকি। কিন্তু তারপরে করোনার গ্রাসে গোটা বিশ্ব চলে আসায় ভারতের রাস্তায় দৌড়নোর স্বপ্ন অধরাই থেকে গিয়েছে।

অনুমান, জুলাইয়ে ভারতের বাজারে পা রাখবে সুজুকি কাটানা। এতে ৯৯৯ সিসি ইনলাইন-ফোর ইঞ্জিন থাকবে। যা থেকে যা থেকে ১৫০ এইচপি শক্তি উৎপন্ন হবে। ফিচারের তালিকায় থাকবে বাইডিরেকশনাল কুইক শিফটার, স্লিপার ক্লাচ, ৫-লেভেল ট্রাকশন কন্ট্রোল। বাইকটির লেটেস্ট মডেলের ডিজিটাল কনসোলে নাইট মোড আছে। ডিজাইনের দিক থেকে গোল্ড ফিনিশ ফ্রন্ট ফর্ক, লাল রঙের রিয়ার শক, একটি টু-টোন সিট, এবং হরেক রঙের হুইলের দেখা মিলবে।

এছাড়া দুটি নতুন পেইন্ট স্কিমে বেছে নেওয়া যাবে – সলিড আয়রন গ্রে এবং মেটালিক ম্যাট স্টিলার ব্লু। নতুন Suzuki Katana-র হার্ডওয়্যারের মধ্যে থাকছে ইনভার্টেড ফর্ক এবং একটি লিঙ্ক টাইপ রিয়ার সাসপেনশন। উচ্চতর ব্রেকিংয়ের সুবিধা দিতে দু’চাকাতেই আছে ডিস্ক। সামনে ও পেছনের চাকায় থাকবে যথাক্রমে ১২০ ও ১৯০ সেকশন রাবার টায়ার। তবে ওজনে বেশ ভারী, ২১৫ কেজি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৪০ মিমি। Suzuki Katana-র দাম ভারতে ১৪ লাখ টাকার কাছাকাছি রাখা হতে পারে।