চলতি বছর কুড়িটি মোটরসাইকেলের বিক্রি বন্ধ করবে Honda, Suzuki, Yamaha-রা

সমগ্র বিশ্বেই পরিবেশ দূষণ মাথাচাড়া দিয়েছে। ফলে প্রায় সমস্ত দেশের সরকারই দূষণের সাথে মোকাবিলা করতে নানান পন্থা অবলম্বন করছে। তাই জাপান সরকারও নয়া পথ হিসেবে…

সমগ্র বিশ্বেই পরিবেশ দূষণ মাথাচাড়া দিয়েছে। ফলে প্রায় সমস্ত দেশের সরকারই দূষণের সাথে মোকাবিলা করতে নানান পন্থা অবলম্বন করছে। তাই জাপান সরকারও নয়া পথ হিসেবে নির্গমন বিধি কড়া করতে চলেছে। যা চলতি বছরে শেষার্ধ থেকেই সমগ্র দেশে জারি হবে। এই খবর সামনে আসতেই সিঁদুরে মেঘ দেখছে একাধিক গাড়ি নির্মাতা। বিক্রি বন্ধ হতে পারে একাধিক মডেলের। সেই তালিকায় রয়েছে হোন্ডা, ইয়ামাহা, সুজুকি এবং কাওয়াসাকি। এশিয়া নিক্কেই সূত্রে খবর, এই সংস্থাগুলি সম্মিলিতভাবে মোট ২০টি মডেলের টু-হুইলারের উৎপাদন এ বছরের শেষ থেকে পুরোপুরি বন্ধ করার পরিকল্পনা নিয়েছে।

এই ২০টি মডেল প্রধান চারটি সংস্থার বাজারে উপলব্ধ মোট ১৯০টি মডেলের ১০% বলা যেতে পারে। আবার সংস্থাগুলির সম্পূর্ণ বৈদ্যুতিক টু-হুইলার নির্মাণের এটি একটি পটভূমিকা হতে পারে। হোন্ডা দাবি করেছে ৮০টি মধ্যে ১০টি মডেলের বিক্রি তারা বন্ধ করে দেবে। যার মধ্যে একটি মিডসাইজ মোটরসাইকেল CB400 Super Four। ১৯৯০ সাল থেকে যা বেস্ট-সেলিং মডেলের তকমা ধরে রেখেছে। পাশাপাশি উৎপাদন বন্ধ হওয়ার তালিকায় Gold Wing সিরিজ এবং Benly স্কুটারও রয়েছে।

এদিকে ইয়ামাহা তাদের FJR1300 সিরিজের দুটি ফ্ল্যাগশিপ মডেল বন্ধের প্রস্তুতি নিচ্ছে। আবার সুজুকি ২০২২ এর অক্টোবরের মধ্যে ২০টির মধ্যে পাঁচটি মডেলের প্রোডাকশন থামিয়ে দিতে চলেছে। যার মধ্যে অন্যতম GSX250R। রিপোর্টে দাবি করা হয়েছে, কাওয়াসাকি ইতিমধ্যেই তাদের কয়েকটি ফুল-সাইজড মোটরসাইকেলের ডেলিভারি বন্ধ করে দিয়েছে।

আগামী দিনে এই টু-হুইলার জায়ান্ট সংস্থাগুলি কেবল ইলেকট্রিক মডেল তৈরি করবে। ২০৪০-এর হোন্ডা তাদের সম্পূর্ণ প্রোডাক্ট লাইনআপ কেবল পরিবেশবান্ধব মডেল দ্বারা সজ্জিত করার লক্ষ্য নির্ধারণ করেছে। ২০৫০-এর মধ্যে ইয়ামাহা তাদের নতুন ৯০% বাইক ও স্কুটার ব্যাটারি চালিত ভার্সনে রূপান্তরিত করবে বলে জানিয়েছে। প্রসঙ্গত, জাপানের নতুন নির্গমন বিধি অনুযায়ী টু-হুইলার থেকে নির্গত নাইট্রোজেন অক্সাইডের মাত্রা ৩৩ শতাংশ কমাতে হবে।