দাম 10 লাখেরও কম, 35 কিমি পর্যন্ত মাইলেজ, এগুলি দেশের সেরা পাঁচ জ্বালানি সাশ্রয়ী CNG গাড়ি

পরিবেশের পক্ষে সহায়ক এমন জ্বালানির মধ্যে প্রাকৃতিক গ্যাস বা সিএনজি (CNG) অন্যতম। সম্প্রতি দেশের সরকার এই জাতীয় গাড়ির আরও বেশি মডেল বাজারে আনার জন্য পরামর্শ…

পরিবেশের পক্ষে সহায়ক এমন জ্বালানির মধ্যে প্রাকৃতিক গ্যাস বা সিএনজি (CNG) অন্যতম। সম্প্রতি দেশের সরকার এই জাতীয় গাড়ির আরও বেশি মডেল বাজারে আনার জন্য পরামর্শ দিয়েছে সংস্থাগুলিকে। সেই মতো টাটা মোটরস (Tata Motors), মারুতি সুজুকি (Maruti Suzuki) সহ আরও বেশ কয়েকটি কোম্পানি পেট্রোল ও ডিজেল মডেলের সিএনজি ভার্সন বাজারে হাজির করেছে। আবার হালে আগের চাইতে আরও বেশি সংখ্যক গ্রাহক এই ধরনের গাড়ি কিনতে আগ্রহ দেখাচ্ছেন। তবে সবার নজর কম দামে মধ্যে বেশি মাইলেজের গাড়ির দিকে। এই প্রতিবেদনে তাই ১০ লাখের মধ্যে বেশি মাইলেজের সেরা পাঁচটি সিএনজি গাড়ির সন্ধান রইল।

Tata Tiago iCNG

এ বছরের জানুয়ারি মাসে লঞ্চ হয়েছিল Tata Tiago iCNG। টাটা মোটরসের হ্যাচব্যাক মডেলের মধ্যে যথেষ্ট জনপ্রিয় এটি। বাজারে এর দাম ৬.১০ লাখ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। পেট্রোল ভার্সনের মত Tiago iCNG-তেও উপস্থিত একটি ১.২ লিটার, ৩-সিলিন্ডার, রিভোট্রন পেট্রোল ইঞ্জিন। যা থেকে ৭২ বিএইচপি শক্তি এবং ৯৫ এনএম টর্ক উৎপন্ন হয়। তবে এটি কেবলমাত্র ৫-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন বিকল্পে উপলব্ধ। সিএনজি অবতারে Tata Tiago-র ফিচারের তালিকায় দেখা মেলে প্রোজেক্টর হেডল্যাম্প, গ্রিলে ক্রোম যুক্ত পিয়ানো ব্ল্যাক ট্রাই-অ্যারো ডিজাইন, ক্রোম গার্নিশের ফগ লাইট, এলইডি ডিআরএল, ১৫ ইঞ্চি ডুয়েল টোন অ্যালয় হুইল, প্রভৃতি।

Tata Tigor iCNG

Tiago iCNG-র সাথে একইদিনে বাজারে পা রেখেছিল Tata Tigor iCNG। এর বাজারমূল্য ৭.৭০ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এবং সবচেয়ে দামি XZ+ ভ্যারিয়েন্টটির দাম ৮.৪২ লক্ষ টাকা। এর প্রতিপক্ষ হিসেবে বাজারে রয়েছে Hyundai Aura CNG। Tigor iCNG কেবলমাত্র টপ-স্পেক XZ ও XZ+ ভ্যারিয়েন্টে কেনা যায়। এতে উপস্থিত ১.২ লিটার ন্যাচারালি অ্যাস্পিরিটেড পেট্রোল ইঞ্জিন। যা থেকে ৬,০০০ আরপিএম গতিতে ৭২ বিএইচপি শক্তি এবং ৩,৫০০ আরপিএম গতিতে ৯৫ এনএম টর্ক আউটপুট পাওয়া যায়। ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স দেওয়া হয়েছে। সুরক্ষাজনিত ফিচারের তালিকায় উপস্থিত ডুয়েল ফ্রন্ট এয়ারব্যাগ, ইবিডি সহ এবিএস, রিভার্স পার্কিং সেন্সর, স্পিড অ্যালার্ট ইত্যাদি।

Maruti Suzuki WagonR CNG

WagonR CNG-তে সেন্ট্রাল লকিং, ফ্রন্ট পাওয়ার উইন্ডোজ, ম্যানুয়াল এয়ার কন্ডিশানিং, একটি ১২ ভোল্ট সকেট, ১৩ ইঞ্চি হুইল সহ আরও অন্যান্য বৈশিষ্ট্যের দেখা মেলে। এর ১.০ লিটার, থ্রি-সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন থেকে ৬৮ এইচপি এবং ৯০ এনএম টর্ক উৎপন্ন হয়। তবে পেট্রোলে বদলে সিএনজি-তে চললে ৫৯ এইচপি/৭৯ এনএম আউটপুট পাওয়া যায়। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স। এক কেজি জ্বালানিতে ৩৩ কিলোমিটার পথ চলতে পারে। সিএনজি মডেলে ১.২ লিটারের ইঞ্জিন উপলব্ধ নেই।

Hyundai Aura CNG

Hyundai Aura-র প্রিমিয়াম মডেলের SX ভ্যারিয়েন্টটি সিএনজি বিকল্পে এসেছে। যার দাম ৮.৫৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এটি ১.২ লিটার ন্যাচারালি অ্যাস্পিরিটেড পেট্রোল ইঞ্জিনে দৌড়য়। যা থেকে ৬,০০০ আরপিএম গতিতে ৬৮ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ৯৫ এনএম টর্ক উৎপন্ন হয়। গাড়িটি ৫-গতির ম্যানুয়াল ট্রান্সমিশন সহ বেছে নেওয়া যায়।

Maruti Suzuki Celerio CNG

মারুটি সুজুকি সম্প্রতি নতুন সেলেরিও গাড়িটি সিএনজি ভার্সনে লঞ্চ  করেছে। বর্তমানে কেবল VXi ভ্যারিয়েন্টে সিএনজি ভার্সন উপলব্ধ। যার দাম ৬.৫৮ লাখ টাকা (এক্স-শোরুম)। এটি ৩৫.৬০ কিমি/কেজি মাইলেজ দেয় এবং ৬০ লিটার ট্যাঙ্ক রয়েছে। এদিকে নতুন প্রজন্মের সেলেরিও গত বছর নভেম্বরে লঞ্চ হয়েছে, যার দাম ৪.৯৯ লাখ টাকা থেকে শুরু। এক লিটার পেট্রোলে এটি ২৬.৬৮ কিমি পথ চলতে পারে। S-CNG-র একটি ও পেট্রোলের সাতটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায়।