Formula E: ফের আর্ন্তজাতিক রেসিংয়ের মানচিত্রে ভারত, আগামী বছর দেশে প্রথম ফর্মুলা ই বৈদ্যুতিক গাড়ির দৌড়

ফের একবার গাড়ির রেসিংয়ের মানচিত্রে ভারত। সেই ২০১১ সালে ভারত প্রথম আয়োজন করেছিল ফর্মুলা ওয়ান রেসিং চাম্পিয়নশিপের। বিজয়ী হয়েছিলেন সেবাস্তিয়ান ভিটেল। ইন্ডিয়া গ্রান্ড পিক্স-এর পর…

ফের একবার গাড়ির রেসিংয়ের মানচিত্রে ভারত। সেই ২০১১ সালে ভারত প্রথম আয়োজন করেছিল ফর্মুলা ওয়ান রেসিং চাম্পিয়নশিপের। বিজয়ী হয়েছিলেন সেবাস্তিয়ান ভিটেল। ইন্ডিয়া গ্রান্ড পিক্স-এর পর এবার দেশে আয়োজিত হতে চলেছে হায়দ্রারাবাদ ই-পিক্স (Hyderabad E-Pix)। ফর্মুলা ই (Formula-E) তাদের নবম সিজনের প্রভিশনাল ক্যালেন্ডার প্রকাশ করেছে।

সিজন নাইনে ফর্মুলার ইলেকট্রিক গাড়িগুলিকে প্রথম ট্র্যাকে দেখতে পাওয়া যাবে স্পেনের ভ্যালেন্সিয়ায় আগামী ১১ থেকে ১৪ ডিসেম্বর। এরপর ২০২৩-এর জানুয়ারি ১৪ তারিখে মেক্সিকো সিটিতে। তারপর ২৭ ও ২৮ জানুয়ারি সৌদি আরব হয়ে চতুর্থ রাউন্ড ১১ ফেব্রুয়ারি ভারতে। তারপর জুলাইয়ের ৩০ তারিখে লন্ডনে অষ্টাদশ রাউন্ডে হয়ে শেষ হবে৷ প্রসঙ্গত, এই প্রথম ফর্মুলা ই রেসিং এ দেশে অনুষ্ঠিত হচ্ছে৷

২০১৩ সালে দিল্লির বুদ্ধ ইন্ট্যারন্যাশনাল সার্কিটে ইন্ডিয়ান গ্রান্ড পিক্স হওয়ার পর এটাই প্রথম আর্ন্তজাতিক স্তরের রেসিং প্রতিযোগিতা। এ বছরের প্রথমে তেলেঙ্গানা সরকার, ফর্মুলা ই, এবং ক্লিন এনার্জি কোম্পানি গ্রিনকো লেটার অফ ইনটেন্ট বা আগ্রহপত্র সাক্ষর করেছিল। তার ফলে পরবর্তী সিজনে ফর্মুলা ই চাম্পিয়নশিপ হোস্ট করার অফিসিয়াল ক্যান্ডিডেট হয় হায়দ্রাবাদ।

উল্লেখ্য, ফর্মুলা ই রেসিংয়ে অংশগ্রহণকারী সমস্ত গাড়ি এক আসনবিশিষ্ট এবং দূষণমুক্ত। ব্যাটারিতে চলে সেগুলি, অর্থাৎ ইলেকট্রিক৷ ২০১৪ সালে এর প্রথম প্রতিযোগিতা চালু হয়। এবং ২০২০-২১ সিজনে এফএআই-এর কাছ থেকে ওয়ার্ল্ড চাম্পিয়নশিপ স্টেটাস পায় আয়োজকরা। হায়দরাবাদে চতুর্থ রাউন্ডে রেষারেষি করতে দেখা যাবে Mahindra Racing, Jaguar, Nissan, Porsche-র পাশাপাশি Maserati ও MacLaren-এর মতো সাড়া জাগানো টিমকে।