ইলেকট্রিক গাড়ি কিনতে গিয়ে পকেটে টান পড়ছে? সবচেয়ে কমে Mahindra-এর এই মডেল পাবেন, Tata-ও বিকল্প

ইলেকট্রিক ভেহিকেলের গ্রহণযোগ্যতা ধীরে ধীরে ভারতের গ্রাহকদের মধ্যে বেড়ে চলেছে। কিন্তু এই ধরনের গাড়ির মূল্য এখনও আকাশ ছোঁয়া হওয়ার ফলে ইচ্ছা থাকলেও নতুন কিনে ব্যবহার…

ইলেকট্রিক ভেহিকেলের গ্রহণযোগ্যতা ধীরে ধীরে ভারতের গ্রাহকদের মধ্যে বেড়ে চলেছে। কিন্তু এই ধরনের গাড়ির মূল্য এখনও আকাশ ছোঁয়া হওয়ার ফলে ইচ্ছা থাকলেও নতুন কিনে ব্যবহার করা অনেকেরই হাতে নাগালের বাইরে। সেক্ষেত্রে, তাদের কাছে একটি হাতফেরতা ব্যাটারিচালিত গাড়ি কেনা অনেক বেশি অর্থবহ। কারণ সেকেন্ড হ্যান্ড মডেলের বিক্রয়মূল্য তুলনামূলক ভাবে কম। এই প্রতিবেদনে রইল আপনার জন্য আদর্শ তেমনই তিন বিকল্প।

Tata Nexon EV

Tata Nexon ইভি বর্তমানে ভারতে সর্বাধিক বিক্রিত  বৈদ্যুতিক যাত্রীবাহী গাড়ি। বর্তমানে, ১৯ হাজারের বেশি  নেক্সন ইভি ভারতীয় রাস্তায় চলাচল করে। ভাল রেঞ্জ এবং উপযুক্ত দামের জন্য এটির জনপ্রিয়তা সর্বাধিক। এতে একটি ৩০.২ কিলোওয়াট লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক রয়েছে‌। মোটর থেকে ১২৭ বিএইচপি ক্ষমতা এবং ২৪৫ এনএম পিক টর্ক পাওয়া যায়।

টপ স্পিড ১২০ কিলোমিটার/ঘণ্টা আর ৯.৯ সেকেন্ডে  ০ থেকে ঘন্টা প্রতি ১০০ কিলোমিটার গতি তোলা যায়। ব্যাটারি প্যাক IP67 রেটিংযুক্ত হওয়ায় কারণে জলের মধ্যেও চালাতে ভয় লাগবে না। এক চার্জে টাটা নেক্সন ইভি ৩১২ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম বলে দাবি করা হয়েছে। ৩.৩ কিলোওয়াট ওয়াট চার্জার দিয়ে আট ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়। আবার ২৫ কিলোওয়াট ওয়াট চার্জারে এক ঘন্টার মধ্যে ০-৮০ শতাংশ চার্জ হয়ে যায়। পুরনো নেক্সন ইভি হাতফেরতা গাড়ি মার্কেটে ১২ লাখের মধ্যে পেয়ে যেতে পারেন।

MG ZS EV

ভারতে গত আড়াই বছর ধরে বিক্রি হয়ে আসা অন্যতম জনপ্রিয় ইলেকট্রিক গাড়ি হল MG ZS EV। ২০২১-এর পহ ২০২২ সালে আরও পাওয়ারফুল ব্যাটারি দিয়ে গাড়িটির আপডেটেড মডেল লঞ্চ হয়েছে। এখন শুধু প্রথম মডেলটি সেকেন্ড হ্যান্ড কার মার্কেটে পাবেন।

এতে ৪৪.৫ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে। যা এক চার্জে ৩৪০ কিলোমিটার পর্যন্ত সফর করতে পারবে বলে দাবি করা হয়েছে‌। এমজি জেড এস ইভি-র মোটর ১৪১ বিএইচপি ক্ষমতা এবং ৩৫৩ এনএম টর্ক উৎপন্ন করতে সাহায্য করে।  ৮.৫ সেকেন্ডে প্রতি ঘণ্টায় ০-১০০ কিলোমিটার গতি তোলা যায়। ব্যবহৃত গাড়ির বাজারে MG ZS ইভি-এর দাম সর্বনিম্ন ১৫ লক্ষ টাকা থেকে শুরু হতে পারে।

Mahindra E-Verito

হাতফেরতা ব্যাটারিচালিত গাড়ির বাজারে সবচেয়ে কম দামে পেতে পারেন মাহিন্দ্রা ই-ভেরিটো। ৫০ হাজার কিমির উপরে চালানো হয়েছে এমন সেকেন্ড হ্যান্ড মডেল ৩.৫ লাখ টাকায় বিক্রি হতে দেখেছি আমরা  তবে ব্যক্তিগত ভাবে ব্যবহৃত হয়ে এসছে, এমন মডেল কিনুন। কারণ এটির বাণিজ্যিক ব্যবহার বেশি‌। যেমন – ক্যাব, ট্যাক্সি। আর সে ক্ষেত্রে গাড়ির রক্ষণাবেক্ষণ কম হওয়ার ফলে ভাল অবস্থায় না পাওয়ার সম্ভাবনা বেশি‌। মাহিন্দ্রা ই-ভেরিটো একচার্জে ১১০ কিমি পর্যন্ত চালানো যেতে পারে। টপ স্পিড ৮৬ কিমি/ঘন্টা৷ প্রতি কিমি চালাতে খরচ ১ টাকার একটু বেশি৷ সংস্থার দাবি এমনই।