Nothing Phone (1) হতাশ করবে ফ্ল্যাগশিপ স্মার্টফোন প্রেমীদের, Geekbench থেকে কী তথ্য উঠে এল?

বিগত কয়েক মাস ধরেই যুক্তরাজ্য-ভিত্তিক প্রযুক্তি সংস্থা নাথিং-এর প্রথম স্মার্টফোন Nothing Phone (1)-কে নিয়ে প্রযুক্তি মহলে জল্পনা চলছে। চলতি মাসেই সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে…

বিগত কয়েক মাস ধরেই যুক্তরাজ্য-ভিত্তিক প্রযুক্তি সংস্থা নাথিং-এর প্রথম স্মার্টফোন Nothing Phone (1)-কে নিয়ে প্রযুক্তি মহলে জল্পনা চলছে। চলতি মাসেই সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে যে, এই হ্যান্ডসেটটি আগামী ১২ জুলাই বিশ্ব বাজারে আত্মপ্রকাশ করবে। এর পাশাপাশি নাথিং তাদের আপকামিং ডিভাইসের স্বচ্ছ ব্যাক প্যানেলের আকর্ষণীয় ডিজাইনটিও প্রকাশ্যে এনেছে। এছাড়াও নিশ্চিত করা হয়েছে যে, Nothing Phone (1)-এ Qualcomm Snapdragon চিপসেট এবং ওয়্যারলেস চার্জিং সাপোর্ট মিলবে। আর এবার আসন্ন লঞ্চের আগে এই হ্যান্ডসেটটিকে গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং সাইটের ডেটাবেসে খুঁজে পাওয়া গেছে এবং সাইটের তালিকাটি আসন্ন Nothing Phone (1)-এর র‍্যাম ক্যাপাসিটি ও প্রসেসর সম্পর্কিত তথ্যগুলি প্রকাশ করেছে।

Nothing Phone (1)-কে দেখা গেল Geekbench-এর সাইটে

মাইস্মার্টপ্রাইস প্রাথমিকভাবে নাথিং ফোন (১)-কে গিকবেঞ্চ (Geekbench)-এর সাইটে স্পট করেছে। এই সাইটের তালিকাটি নির্দেশ করেছে যে, নাথিং তাদের প্রথম প্রজন্মের স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮ প্লাস প্রসেসরটি ব্যবহার করবে। গিকবেঞ্চ তালিকায় প্রকাশ করা হয়েছে যে, এই ফোনের চিপসেটটির কোডনেম “লাহাইনা” (Lahaina) এবং এর একক পারফরম্যান্স কোরের সর্বাধিক ক্লক স্পিড ২.৫২ গিগাহার্টজ। এছাড়াও, এই অক্টা-কোর প্রসেসরে থাকা তিনটি কোরের গতি ২.৪০ গিগাহার্টজ এবং বাকি চারটি পাওয়ার-এফিশিয়েন্ট কোর ১.৮০ গিগাহার্টজে রান করে। এই সকল তথ্যগুলিই নির্দেশ করে যে, নাথিং ফোন (১) আসলে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮ প্লাস চিপসেট দ্বারা চালিত হবে।

প্রসঙ্গত, স্ন্যাপড্রাগন ৭৭৮ প্লাস চিপটি স্ট্যান্ডার্ড স্ন্যাপড্রাগন ৭৭৮-এর একটি আপগ্রেডেড সংস্করণ। এটি ক্রায়ো ৬৭০ (Kryo 670) সিপিইউ-এর প্রাইম ক্লক স্পিডকে ২.৪ গিগাহার্টজ থেকে থেকে ২.৫ গিগাহার্টজে উন্নীত করেছে এবং অ্যাড্রেনো ৬৪২এল (Adreno 642L) জিপিইউ-এর ক্ষমতা ২০% বৃদ্ধি করেছে।

এছাড়াও, গিকবেঞ্চ তালিকাটি থেকে জানা গেছে যে, Nothing Phone (1)-এ ৮ জিবি র‍্যাম থাকবে এবং ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক নাথিংওএস (NothingOS) কাস্টম স্কিনে রান করবে। স্মার্টফোনটি গিকবেঞ্চ ওয়েবসাইটের সিঙ্গেল-কোর টেস্টে ৭৯৭ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ২,৮০৩ পয়েন্ট অর্জন করেছে।

উল্লেখ্য, স্ন্যাপড্রাগন ৭৭৮ প্লাস চিপটির উপস্থিতিই নির্দেশ করে যে, Nothing Phone (1) কার্যক্ষমতার দিক থেকে একটি সাধারণ মিড-রেঞ্জার হিসেবে বাজারে পা রাখবে। এটির দাম সম্ভবত OnePlus Nord সিরিজের ডিভাইসগুলির মতোই হবে। প্রসেসরটি অবশ্যই সেই সকল ক্রেতাদের হতাশ করবে, যারা এই ফোনটির থেকে আরও ভাল পারফরম্যান্সের প্রত্যাশা করছিলেন। তবে, এটি এলইডি লাইট দ্বারা সজ্জিত স্বচ্ছ ব্যাক প্যানেলের সাথে আসবে, যা এর প্রতি ক্রেতাদের আকর্ষণ বৃদ্ধি করতে সাহায্য করবে বলেই আশা করা যায়। আগামী ১২ জুলাই “রিটার্ন টু ইনস্টিনক্ট” নামে একটি ভার্চুয়াল লঞ্চ ইভেন্টে Nothing Phone (1)-এর ওপর থেকে পর্দা সরানো হবে বলে ইতিমধ্যেই নাথিং-এর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। স্মার্টফোনটি সম্ভবত হোয়াইট কালার অপশনে আসবে এবং এর দাম ৩৮০ ডলার (প্রায় ২৯,৭৫০ টাকা)-এর মধ্যেই রাখা হতে পারে।