Keeway K-Light 250V: দেশের প্রথম ২৫০ সিসি ভি টুইন ইঞ্জিনযুক্ত বাইক লঞ্চ করল বেনেলি, কত দাম?

ইতালির স্বনামধন্য বাইক নির্মাতা Beneli এর হাত ধরে মে মাসে ভারতে পা রেখেছিল দুই চাকা প্রস্তুতকারী সংস্থা Keeway। দু’টি স্কুটার ও K-Light 250V নামে এক…

ইতালির স্বনামধন্য বাইক নির্মাতা Beneli এর হাত ধরে মে মাসে ভারতে পা রেখেছিল দুই চাকা প্রস্তুতকারী সংস্থা Keeway। দু’টি স্কুটার ও K-Light 250V নামে এক ক্রুজার মোটরসাইকেল সামনে এনেছিল তারা। স্কুটারগুলির দাম ঘোষণা হয়েছিল আগেই। এবার লঞ্চের পাশাপাশি আনুষ্ঠানিক ভাবে মূল্য প্রকাশ করল হাঙ্গেরিতে জন্ম নেওয়া কিন্তু এখন চীনা প্রতিষ্ঠানের মালিকানাধীন সংস্থাটি।

K-Light 250V তিনটি আলাদা কালার অপশনে পাওয়া যাবে। সেই অনুযায়ী দাম কম-বেশী। সাদা ম্যাট ব্লু সংস্করণটির দাম ২.৮৯ লাখ টাকা রাখা হয়েছে। অন্য দিকে, ম্যাট ডার্ক গ্রে এবং ম্যাট ব্ল্যাকের দাম যথাক্রমে ২.৯৯ লাখ ও ৩.০৯ লাখ। উল্লেখ্য এগুলি সবই এক্স শোরুম মূল্য। বাজারে K-Light 250V-এর মূল প্রতিপক্ষ বলতে Royal Enfield Bullet 350 ও Classic 350। কিন্তু দামের পার্থক্য প্রায় এক থেকে দেড় লাখ!

K-Light 250V এর প্রাণ ভোমরা হল শক্তিশালী ২৪৯ সিসির এয়ার কুল্ড ভি-টুইন ইঞ্জিন। এটি ভারতে প্রথম এবং বর্তমানে একমাত্র কোয়ার্টার-লিটার (২৫০ সিসি) ক্রুজার যাতে ভি-টুইন ইঞ্জিন রয়েছে  এর থেকে সর্বোচ্চ ৮,৫০০ আরপিএমগতিতে ১৮.৭ এইচপি ক্ষমতা এবং ৫,৫০০ আরপিএমগতিতে ১৯ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। ইঞ্জিনের সাথে ৫ গতির গিয়ার বক্স দেওয়া হয়েছে ও সেটি বেল্টের সাহায্যে পিছনের চাকাকে (বেল্ট ড্রাইভ মেকানিজম) চলতে সাহায্য করে।

প্রসঙ্গত, ভারতের সিংহভাগ বাইক চেইন ড্রাইভে চলে। তবে চেইন ড্রাইভের তুলনায় বেল্ট ড্রাইভের স্থায়িত্ব বেশি। সহজে রক্ষণাবেক্ষণ করা যায়। ডুয়েল চ্যানেল এবিএস সহ K-Light 250Vএর উভয় দিকেই ১৬ইঞ্চির অ্যালয় হুইল বিদ্যমান। সামনের ১২০/৮০ ও পিছনে ১৪০/৭০ সেকশনের টায়ার দেওয়া। সাসপেনশন সিস্টেম হিসাবে সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে ডুয়েল অ্যাবজর্ভার আছে। ২০ লিটারের ফুয়েল ট্যাঙ্ক যুক্ত এই বাইকের ওজন প্রায় ১৭৯ কেজি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি।

এই বাইক ব্লুটুথের মাধ্যমে Keeway Connect অ্যাপের সঙ্গে যুক্ত করা যায়। এরপর বাইকটির নানা তথ্য স্মার্টফোনের স্ক্রিনে ভেসে ওঠে। ট্র্যাকিং ছাড়াও অন্যান্য ফিচারগুলির মধ্যে রয়েছে- রিমোট ইঞ্জিন কাট অফ, জিও ফেন্সিং, রাইডিং ডেটা রেকর্ড সিস্টেম, স্পিড কন্ট্রোল, লোকেশন শেয়ারিং অপশন এবং পিলিয়ন ব্যাক রেস্ট।

এদিকে ভারতে আরও পাঁচটি নতুন মডেল লঞ্চের বার্তা দিয়ে রেখেছে কীওয়ে। এ বছরের শেষের দিকে একটি ক্রুজার, দুটি রেট্রো স্ট্রিট ক্ল্যাসিক বাইক, একটি নেকেড স্ট্রিট বাইক, ও একটি রেসিং বাইক এখানে নিয়ে আসবে তারা। আবার বিদ্যুৎ চালিত দু’চাকার গাড়ি নিয়েও বড় ভাবনা রয়েছে কীওয়ের। তাদের লক্ষ্য ২০২৩-এর মধ্যে একশো জন ডিলারকে নিযুক্ত করা।