50 হাজারতম মেড-ইন-ইন্ডিয়া Kiger গাড়ি তৈরি করল Renault, সেই উপলক্ষ্যে আনল নতুন মডেল

এ দেশে রেনো কিগার (Renault Kigar) পঞ্চাশ হাজারে প্রোডাকশন মাইলস্টোন স্পর্শ করল। রেনোর তামিলনাড়ুর ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি থেকে এই সাব-কম্প্যাক্ট এসইউভির ৫০,০০০ তম মডেল বেরিয়ে এসেছে।…

এ দেশে রেনো কিগার (Renault Kigar) পঞ্চাশ হাজারে প্রোডাকশন মাইলস্টোন স্পর্শ করল। রেনোর তামিলনাড়ুর ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি থেকে এই সাব-কম্প্যাক্ট এসইউভির ৫০,০০০ তম মডেল বেরিয়ে এসেছে। গত বছরের ফেব্রয়ারিতে ভারতে যাত্রা শুরু করে জনপ্রিয় এই গাড়ি। দেশীস বাজারে ইতিমধ্যেই ১৭ মাস পার করে ফেলেছে সে। চেন্নাইয়ের নিকটে সংস্থার ওরগড়ম শিল্পতালুকের কারখানায় তৈরি হচ্ছে রেনো কিগার।

এই উপলক্ষ্যকে স্মরণীয় করে রাখার জন্য  এক অভিনব পন্থা নিয়েছে রেনো। তারা নিয়ে এসেছে কিগারের নতুন আকর্ষণীয় স্টিলথ ব্ল্যাক এডিশন। এছাড়াও কিগার বর্তমানে ১১টি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। তার মধ্যে সাতটি হল সিঙ্গেল টোন  এবং চারটিতে রয়েছে ডুয়েল কালার শেড।

পারফরম্যান্সের কথা বলতে গেলে কিগার দুই ধরনের পাওয়ালট্রেন অপশনে উপলব্ধে। একটি হলো ৭১ বিএইচপি পাওয়ার এবং ৯৬ এনএম টর্ক সমৃদ্ধ  ১.০ লিটার সাধারন পেট্রল ইঞ্জিন। আর অন্যটি হলো ১.০ লিটারের শক্তিশালী টার্বো পেট্রোল ইঞ্জিন। যা থেকে সর্বাধিক ৯৮ বিএইচপি শক্তি ও ১৬০ এনএম টর্ক উৎপন্ন হয়। ৫ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স স্ট্যান্ডার্ড ফিচার। আবার AMT ও CVT অটোমেটিক ট্রান্সমিশন বিকল্পও উপলব্ধ ।

শার্প ডিজাইন ও প্রজেক্টর এলএডি হেডলাইট যুক্ত কিগারের এক্স শোরুম মূল্য ৫.৯৯ লাখ থেকে শুরু করে ১০.৬২ লাখ পর্যন্ত । রেনোর সিইও ও ম্যানেজিং ডিরেক্টর ভেঙ্কটরাম মামিল্লাপাল্লে বলেন, রেনো কিগারে অত্যাধুনিক ডিজাইন, স্মার্ট বৈশিষ্ট্য, উন্নত ধরনের সেফটি ফিচার এবং উচ্চমানের পারফরম্যান্স থাকায় গ্রাহকদের কাছে খুব সহজেই সমাদৃত হতে পেরেছে। অতিমারি পর্ব ও সেমিকন্ডাক্টার চিপের আকালের মধ্যেও এই সাফল্য তারই প্রমাণ বহন করে।”