রাস্তা যেমনই হোক চলবে অনায়াসে, এই প্রথম মেড ইন ইন্ডিয়া ডুয়াল স্পোর্টস ইলেকট্রিক বাইক আনছে Barrel Motors

বাজারে Hero XPulse ও KTM 390-এর প্রতিদ্বন্দ্বীর তালিকায় যুক্ত হতে চলেছে নতুন নাম। তবে প্রতিপক্ষটি একটি ব্যাটারি চালিত মডেল। অবিশ্বাস্য হলেও এটি সত্যি! বেঙ্গালুরুর ইলেকট্রিক…

বাজারে Hero XPulse ও KTM 390-এর প্রতিদ্বন্দ্বীর তালিকায় যুক্ত হতে চলেছে নতুন নাম। তবে প্রতিপক্ষটি একটি ব্যাটারি চালিত মডেল। অবিশ্বাস্য হলেও এটি সত্যি! বেঙ্গালুরুর ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ ব্যারেল মোটরস (Barrel Motors) একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ডুয়েল স্পোর্ট বাইক আনতে চলেছে। যার নাম Veloc-e। বলাই বাহুল্য এটি ভারতের প্রথম বৈদ্যুতিক ডুয়েল স্পোর্ট বাইক। যা সমতল রাস্তার পাশাপাশি মেঠো ও পাথুরে রাস্তাতেও নিজের জারিজুরি দেখাতে সক্ষম। সব ঠিকঠাক চললে ২০২৪-এ বাজারে আনুষ্ঠানিক ভাবে পা রাখবে Barrel Veloc-e।

বর্তমানে বাইকটি প্রোটোটাইপ স্টেজে রয়েছে। যার প্রোডাকশন শুরু হতে এক বছরের বেশি সযয় লাগতে পারে। নমুনা মডেলটি কাদা, বালি, মাটি এমনকি বরফের মধ্যে দিয়েও সাবলীলভাবে চলতে সক্ষম। আগামী দেড় বছর ধরে সংস্থা বাইকটির সক্ষমতা যাচাই করে দেখবে। এই প্রসঙ্গে ব্যারেল মোটরসের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও গিরিধর সৌন্দরাজন বলেন, “আমরা একটি ডুয়েল স্পোর্টস ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি করেছি যা ভারতের প্রথম। তাঁর কথায়, “আমরা এটি (Veloc-e) XPulse ও KTM 390 ADV-র মাঝামাঝি স্থানের মডেল হিসেবে আনতে চাই।”

জানা গেছে, ভারতের সীমান্তবর্তী অঞ্চলে সেনাবাহিনীর টহলের জন্য Veloc-e আনার পরিকল্পনা করছে ব্যারেল মোটরস। বর্তমানে সংস্থাটি একটি সম্পূর্ণ নতুন প্ল্যাটফর্মের উপর কাজ করছে। যাকে ভিত্তি করে ডুয়েল স্পোর্ট, রেসিং এবং কমিউটার গোত্রের বাইক তৈরি হতে পারে। সৌন্দরাজন জানিয়েছেন তাদের প্ল্যাটফর্ম এবং সফটওয়্যার বিভিন্ন শ্রেণীর গ্রাহকদের এবং বাজারের চাহিদা মেটাতে সহায়ক হবে। আসন্ন বাইকটি সীমান্তবর্তী অঞ্চলে টহলের পাশাপাশি সামরিক বাহিনীর অন্য প্রয়োজনে ব্যবহার্য করা হতে পারে।

প্রতিবেদন অনুযায়ী, Barrel Veloc-e দুটি ভ্যারিয়েন্টে আসবে – একটি স্ট্রিট-ফ্রেন্ডলি ভার্সন এবং অপরটি হাই-পারফরম্যান্স ভ্যারিয়েন্ট। ভবিষ্যতে সংস্থাটি অ্যাডভেঞ্চার টুরিং এবং লং-ডিসটেন্স টুরিং সেগমেন্টে বাইক আনার চিন্তাভাবনা করছে। Veloc-e-র প্রসঙ্গে সংস্থা ঢাক ঢাক গুড় গুড় বজায় রেখেছে। এর প্রসঙ্গে কেবল সিও জানিয়েছেন সিঙ্গেল চার্জে বাইকটির রেঞ্জ হবে ১৫০ কিমি।

সৌন্দরাজন প্রতিশ্রুতি দিয়েছেন এতে বিশ্বমানের যন্ত্রাংশ ব্যবহার করা হবে। যেগুলির ৯০ শতাংশের বেশি দেশীয় হবে। ব্যাটারি এবং বিএমএস কন্ট্রোলারটিও দেশীয় প্রযুক্তির হবে। কেবল ব্যাটারি সেল বিদেশ থেকে আমদানি করবে সংস্থা। প্রসঙ্গত, ব্যারেল মোটরসের প্রযুক্তিবিদদের মধ্যে Ather Energy এমনকি Mahindra সহ নানা প্রথম সারির গাড়ি সংস্থার প্রাক্তন কর্মীও রয়েছেন।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন