CESL: ইলেকট্রিক গাড়ি মালিকদের দুশ্চিন্তা কমাতে ব্লু প্রিন্ট তৈরি, আসরে নামছে কেন্দ্রীয় সংস্থা

দেশে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়াতে হলে আগে প্রয়োজন এই ধরনের গাড়ি চার্জ দেওয়ার পরিকাঠামো উন্নয়ন। কারণ পেট্রোল পাম্পের তুলনায় ভারতে চার্জিং স্টেশনের সংখ্যা গুটিকয়েক। তাই…

দেশে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়াতে হলে আগে প্রয়োজন এই ধরনের গাড়ি চার্জ দেওয়ার পরিকাঠামো উন্নয়ন। কারণ পেট্রোল পাম্পের তুলনায় ভারতে চার্জিং স্টেশনের সংখ্যা গুটিকয়েক। তাই এই সমস্যার সমাধানে এগিয়ে এল কেন্দ্রীয় সরকারের বিদ্যুৎ মন্ত্রকের অধীনস্থ এনার্জি এফিশিয়েন্সি সার্ভিসেস লিমিটেড (Energy Efficiency Services Ltd) বা EFCL-এর সহযোগী সংস্থা কনভারজেন্স এনার্জি সার্ভিসেস লিমিটেড (Convergence Energy Services Ltd) বা CESL।

নিজ উদ্যোগে বা কোনও বেসরকারি সংস্থার সাথে গাঁটছড়া মিলিয়ে জনসাধারণের জন্য পাবলিক চার্জিং স্টেশন গড়ে তোলার পরিকল্পনা করছে তারা। ইতিমধ্যেই দেশজুড়ে চারশোর উপরে চার্জ দেওয়ার কেন্দ্র বসিয়েছে তারা৷ তার মধ্যে বেশিরভাগ চার চাকা বৈদ্যুতিক গাড়ির জন্য৷ ২০২৩-এর মার্চ মাসের মধ্যে চার্জিং পয়েন্ট ১ হাজারে নিয়ে যাওয়াই তাদের লক্ষ্য। স্লো এবং ফাস্ট চার্জিং স্টেশনের পাশাপাশি ব্যাটারি বদল করার কেন্দ্র অর্থাৎ ব্যাটারি সোয়াপিং সেন্টারও গড়বে সংস্থাটি।

সংস্থার ইভি চার্জিং পরিকাঠামোর প্রধান এন মোহন বলেন, ” আমরা এই মুহূর্তে দুই ধরনের ব্যবসায়িক মডেলের উপর কাজ করছি‌। পাবলিক চার্জিং স্টেশন বসানোর পরিকাঠামোগত বিনিয়োগের পাশাপাশি আমরা বিভিন্ন চার্জ-পয়েন্ট পরিচালকদের সাথে হাত মিলিয়েছি।” তাদের এই যৌথ পরিকল্পনা মূলত হাইওয়ে ও এক্সপ্রেসওয়েগুলির পাশাপাশি দেশের ৮টি ‘বড় শহর’- চেন্নাই, বেঙ্গালুরু, মুম্বই, দিল্লি-এনসিআর, আমেদাবাদ, সুরাট,পুনে এবং কলকাতাকে লক্ষ্য করে বানানো‌।

মোহন যোগ করেন, “২০৩০ সালের মধ্যে ব্যক্তিগত ও সাধারণ মিলিয়ে দেশজুড়ে প্রায় ২ লক্ষ চার্জিং পয়েন্ট বসানোর লক্ষ্যমাত্রা আমাদের”। এক্ষেত্রে চেন্নাইকে অগ্রাধিকার দিয়ে সিইএসএল ইতিমধ্যেই চেন্নাই মেট্রোর পার্কিং লটে একটি পাবলিক চার্জিং স্টেশন স্থাপন করেছে। বড় শহরের ১,৮০০ জায়গায় প্রায় ৩,০০০ টি চার্জিং পয়েন্ট ইন্সটলের লক্ষ্য নেওয়া হয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন