অচিরেই খালি হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ফোন থেকে অবিলম্বে সরান এই ১৭টি বিপজ্জনক Android অ্যাপ

বর্তমানে অত্যাধুনিক প্রযুক্তির যুগে ছোটো-বড়ো নানাবিধ জরুরি কাজ এখন স্মার্টফোনের মাধ্যমেই সেরে ফেলেন ইউজাররা, আর এই কাজে তাদেরকে সাহায্য করে বিভিন্ন অ্যাপ। এখনকার দিনে যে-কোনো…

বর্তমানে অত্যাধুনিক প্রযুক্তির যুগে ছোটো-বড়ো নানাবিধ জরুরি কাজ এখন স্মার্টফোনের মাধ্যমেই সেরে ফেলেন ইউজাররা, আর এই কাজে তাদেরকে সাহায্য করে বিভিন্ন অ্যাপ। এখনকার দিনে যে-কোনো Android (অ্যান্ড্রয়েড) স্মার্টফোনে নানারকম অ্যাপের দেখা মেলে। আর গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে Play Store (প্লে স্টোর)-এ বিভিন্ন ক্যাটাগরিতে প্রায়শই নিত্যনতুন অ্যাপ যুক্ত করে টেক জায়েন্ট Google; ফলে দরকার পড়লে ব্যবহারকারীরা ঝট করে নিজেদের প্রয়োজনমতো সেগুলিকে ফোনে ডাউনলোড করে ফেলেন। সেক্ষেত্রে আগেপিছে কিছু না ভেবে অ্যাপ ডাউনলোড করার ফলে অনেকক্ষেত্রেই ইউজারদের ফোনে ক্ষতিকারক ম্যালওয়্যার বা ভাইরাসের আবির্ভাব ঘটে, যা তাদেরকে ভয়ঙ্কর রকমের বিপদের সম্মুখীন করতে পারে।

যদিও দীর্ঘদিন ধরেই বিশেষজ্ঞরা ইউজারদেরকে সতর্ক করে আসছেন যে প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করার আগে যথাযথ সতর্কতা অবলম্বন করা উচিত, কিন্তু বাস্তবিকভাবে এখন নেট দুনিয়ায় হাজারো অ্যাপ্লিকেশন ছড়িয়ে থাকায় কোনটি অথরাইজড আর কোনটি নয় তা বুঝে ওঠা ইউজারদের পক্ষে খুবই মুশকিল হয়ে যায়। অনেকক্ষেত্রে ব্যবহারকারীরা কোনো অ্যাপ ডাউনলোড করার আগে প্লে স্টোরে সেটির রিভিউ এবং এর আগে কতবার ডাউনলোড হয়েছে তা ভেরিফাই করে নেন; তবে সত্যি কথা বলতে গেলে অ্যাপটি প্রকৃতপক্ষে আসল তথা নির্ভরযোগ্য কি না, তা জানার জন্য এইটুকু কাজ করা মোটেই যথেষ্ট নয়। আর এই সুযোগটিকে কাজে লাগিয়েই ক্ষতিকর ভাইরাস স্মার্টফোনে প্রবেশ করিয়ে ব্যবহারকারীদের পার্সোনাল ডেটা হাতিয়ে নিচ্ছে সাইবার আক্রমণকারীরা।

শুধুমাত্র পার্সোনাল কিংবা জরুরি ডেটাই নয়, ফোনে ক্ষতিকারক অ্যাপ্লিকেশন কিংবা ম্যালওয়্যার থাকলে ইউজারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টও এক নিমেষে খালি করে দেওয়া হ্যাকারদের কাছে জলবৎ তরলং ব্যাপার। ইতিমধ্যেই বিশ্বজুড়ে বহু মানুষ সাইবার আক্রমণকারীদের ষড়যন্ত্রের শিকার হয়ে নিজেদের কষ্টার্জিত টাকা খুইয়ে সর্বস্বান্ত হয়েছেন। তাই ব্যবহারকারীদের সবসময় বিপজ্জনক অ্যাপ্লিকেশন ও ম্যালওয়্যার সম্পর্কে সচেতন থাকা উচিত। সম্প্রতি এক রিপোর্টে এরকম ১৭টি ক্ষতিকারক অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পর্কে গ্রাহকদেরকে সতর্ক করা হয়েছে।

ফোনএরিনা (PhoneArena)-র রিপোর্টটিতে বলা হয়েছে যে, গুগল প্লে স্টোরের এই ১৭টি অ্যাপ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য খুবই বিপজ্জনক। এই অ্যাপগুলি ইউজারদের জরুরি ডেটা হাতিয়ে নেওয়ার পাশাপাশি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করতেও সিদ্ধহস্ত। এই অ্যাপ্লিকেশনগুলিকে ৫০,০০০ বারেরও বেশি ডাউনলোড করা হয়েছে, আবার এদের মধ্যে কোনোটিও প্লে স্টোরে ৪.৮ বা তার চেয়েও বেশি রেটিং পেয়েছে বলে জানা গিয়েছে৷ সেক্ষেত্রে ইউজারদের সুবিধার্থে নীচে এই ১৭টি অ্যাপের তালিকা দেওয়া হল। প্রসঙ্গত বলে রাখি যে, গুগল প্লে স্টোর থেকে ইতিমধ্যেই এই অ্যাপগুলিকে সরিয়ে ফেলা হয়েছে। তবে আপনাদের স্মার্টফোনে এখনও যদি এগুলির মধ্যে কোনোটি থেকে থাকে, তাহলে আর দেরি না করে অবিলম্বে সেই অ্যাপটিকে ডিলিট করে ফেলুন।

অনলাইন জালিয়াতির হাত থেকে বাঁচতে এখনই ডিলিট করুন এই অ্যাপগুলি

১. Document Manager

২. Coin Track Loan – Online Loan

৩. Cool Caller Screen

৪. PSD Auth Protector

৫. RGB Emoji Keyboard

৬. Camera Translator Pro

৭. Fast PDF Scanner

৮. Air Balloon Wallpaper

৯. Colorful Messenger

১০. Thug Photo Editor

১১. Anime Wallpaper

১২. Peace SMS

১৩. Happy Photo Collage

১৪. Pellet Messages

১৫. Smart Keyboard

১৬. 4K Wallpapers

১৭. Original Messenger

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন