ফোনের উপর জল পড়লেও দিব্যি টাইপ করতে পারবে iPhone ইউজার, পেটেন্ট ফাইল করল Apple

মার্কিন টেক জায়ান্ট Apple প্রতিনিয়ত তাদের পরবর্তী প্রজন্মের iPhone-গুলিকে উন্নত করার লক্ষ্যে অবিচলভাবে কাজ করে চলেছে। আর তার ফল হাতেনাতে পাওয়া যায় যখন প্রতিবছর সংস্থা…

মার্কিন টেক জায়ান্ট Apple প্রতিনিয়ত তাদের পরবর্তী প্রজন্মের iPhone-গুলিকে উন্নত করার লক্ষ্যে অবিচলভাবে কাজ করে চলেছে। আর তার ফল হাতেনাতে পাওয়া যায় যখন প্রতিবছর সংস্থা তাদের সাম্প্রতিকতম আইফোনে কোনও অত্যাধুনিক ফিচার অন্তর্ভুক্ত করে বা বিদ্যমান ফিচারগুলিকে আরও উন্নত করে সামনে আনে। সম্প্রতি এই মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক সংস্থাটির একটি পেটেন্ট ইউএসপিটিও কর্তৃপক্ষ দ্বারা মঞ্জুর করা হয়েছে, যার মাধ্যমে আসন্ন iPhone সিরিজের হ্যান্ডসেটগুলি বৃষ্টিতে ব্যবহারের জন্য উপযোগী হয়ে উঠবে। যদিও লেটেস্ট সব iPhone মডেলেই জল-প্রতিরোধী বিল্ড রয়েছে, তবে বৃষ্টিতে এই হ্যান্ডসেটগুলি ব্যবহার করা সহজ নয়। ডিসপ্লের ওপরে পড়া জলের ফোঁটার জন্য, স্ক্রিনের বিভিন্ন স্থানে টাইপ বা অ্যাক্সেস করা কঠিন হয়ে পড়ে। অ্যাপল তাদের নতুন ডিভাইসগুলিতে একটি ওয়েট মোড (Wet Mode) অন্তর্ভুক্ত করে এই সমস্যাগুলি সমাধান করার পরিকল্পনা করছে বলে মনে করা হচ্ছে।

iPhone-কে বৃষ্টিতে ব্যবহারের উপযোগী করে তোলার জন্য নতুন পেটেন্ট ফাইল করল Apple

অ্যাপলের এই নতুন পেটেন্ট ইউনাইটেড স্টেটস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস (USPTO) দ্বারা মঞ্জুর করা হয়েছে। এই পেটেন্টটি প্রস্তাব করে যে, অ্যাপল বৃষ্টির মতো “এ ময়েশ্চার এক্সপোজার ইভেন্ট” এর সময় কাজ করার ক্ষমতার সাথে আইফোনে পরিবর্তন আনার পরিকল্পনা করছে। এটি জল সনাক্ত করতে ইন-বিল্ট প্রেসার এবং ময়েশ্চার সেন্সর ব্যবহার করবে এবং সেই অনুযায়ী সফ্টওয়্যার অ্যাডজাস্ট করবে।

এছাড়া, এই সফ্টওয়্যারটি ভুলবশত হওয়া টাচ ইনপুট গ্রহণ করার সম্ভাবনা কমাতে সামান্য বৃষ্টির ক্ষেত্রে অন-স্ক্রীন বাটনগুলি পরিবর্তন করতে পারে। অ্যাপল আইফোনকে তার ডিসপ্লের প্রেসার সেনসিটিভিটি অ্যাডজাস্ট করার জন্য এনেবল করতে পারে এবং যেখানে নির্দিষ্ট পরিমাণ বল প্রয়োগ করা হচ্ছে শুধুমাত্র সেই টাচ ইনপুটগুলি গ্রহণ করতে পারে। এটি বৃষ্টির ফোঁটার দ্বারা সৃষ্ট হওয়া ভুল ইনপুটগুলি এড়াতে সহায়তা করবে। পেটেন্টের নথিতে উল্লেখ করা হয়েছে যে, ইলেক্ট্রনিক ডিভাইসটিতে একটি ময়েশ্চার ডিটেক্টর অন্তর্ভুক্ত থাকতে পারে যা প্রোটেক্টিভ কভারে উপস্থিত আর্দ্রতার পরিমাণ সনাক্ত করতে সক্ষম, যেখানে যখনই আর্দ্রতার পরিমাণ একটি প্রান্তিক পরিমাণের চেয়ে বেশি হবে, প্রসেসরটি ক্যাপাসিট্যান্স ডিটেক্টর এবং অ্যাপ্লায়েড ফোর্স ডিটেক্টর প্রদত্ত সনাক্তকরণ সংকেতের ভিত্তিতে টাচ ইভেন্টের অবস্থান নির্ধারণ করে। নথি থেকে আরও জানা গেছে যে, টাচ রেসপন্সগুলি নির্ধারণ করার জন্য ওয়েট, ড্রাই ও আন্ডারওয়াটার-এর মতো বিভিন্ন মোড থাকতে পারে।

প্রসঙ্গত, ওয়েট এবং ড্রাই মোডের ক্ষেত্রে, আইফোন টাচ ইনপুট গ্রহণ করার জন্য ফোর্স ইনপুট ডিটেকশন পরিবর্তন করতে পারে, এটি ব্যবহারকারীর আঙুল শুকনো বা ভেজা কিনা তার ওপর নির্ভর করবে। তবে আন্ডারওয়াটার মোড আইফোনকে ইন্টারফেস পরিবর্তন করতে সক্ষম করতে পারে এবং জলের নীচে ডিভাইসটি ব্যবহার করা আরও সহজ করে তুলতে পারে।

আবার, আইফোন যখন জলের নীচে ডুবে থাকবে তখন আন্ডারওয়াটার মোডটি মূলত ফটো ক্যাপচার এবং ভিডিও রেকর্ড করার জন্য ব্যবহার করা যেতে পারে। পেটেন্ট ফাইলিং থেকে জানা গেছে, এই মোডটি হোয়াইট ব্যালেন্স সেটিংস, আইএসও সেন্সিটিভিটি এবং ক্যামেরা ইউনিটের স্পষ্টতা এবং ডিসপ্লের উজ্জ্বলতার মতো নির্দিষ্ট বিষয়গুলিও অ্যাডজাস্ট করতে পারবে। পেটেন্ট করা আপডেটের বিশদ বিবরণ ছাড়াও, ইউএসপিটিও ওয়েবসাইটের তালিকায় পরিবর্তনগুলি কীভাবে কাজ করবে তা বর্ণনা করার জন্য কিছু চিত্রও অন্তর্ভুক্ত করা হয়েছে।

জানিয়ে রাখি, অ্যাপল এখনও অবধি আন্ডার ওয়াটার ফটোগ্রাফির জন্য তাদের আইফোন মডেলগুলি আনুষ্ঠানিকভাবে বাজারজাত করেনি। লিকুইড ড্যামেজ এখনও ওয়ারেন্টির আওতায় আসেনি। তবে, পেটেন্ট ফাইলিংয়ের বিবরণগুলি সত্যি হলে এই সমস্ত ক্ষেত্রে কিছু পরিবর্তন আসতে পারে। উল্লেখ্য, iPhone 13 এবং iPhone 12 লাইনআপের মডেলে আইপি৬৮ (IP68) রেটিং প্রাপ্ত বিল্ড রয়েছে যা কিছু পরিমাণে জল প্রতিরোধ করতে পারে। আবার iPhone 8 এবং iPhone 7 সহ পূর্ববর্তী মডেলগুলিতে, অ্যাপল আইপি৬৭ (IP67)-সার্টিফায়েড বডি অফার করেছে। অ্যাপল ২০২১ সালের মার্চ মাসে বৃষ্টিতে কাজ করবে এমন আইফোন তৈরির জন্য পেটেন্ট দাখিল করেছিল। কর্তৃপক্ষ যদিও চলতি বছরের জুনে এই আবেদনটি মঞ্জুর করে।

জানিয়ে রাখি, সংস্থাগুলি সাধারণত তাদের ভবিষ্যতের ডিভাইসে ব্যবহার করা হবে এমন একাধিক প্রযুক্তির জন্য পেটেন্ট ফাইল করে থাকে। তবে, এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে পেটেন্ট করা প্রযুক্তিগুলি কেবলমাত্র প্রোটোটাইপিংয়ের ক্ষেত্রেই ব্যবহার করা হয়। তাই, এই প্রযুক্তিগুলি যে সব সময় জনসাধারণের জন্য বাজারে আসবে তা নয়। সেই কারণে অ্যাপল তাদের পরবর্তী প্রজন্মের স্মার্টফোনগুলিতে এই বৃষ্টিরোধী প্রযুক্তিটির প্রচলন করে কিনা, সেটাই এখন দেখার।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন