ইলেকট্রিক গাড়ির বিকল্পে হাইব্রিডে নজর, Toyota এবার Hyryder-এর পর Innova HyCross Hybrid লঞ্চ করবে

দেশে ইলেকট্রিক গাড়ি ব্যবহার পুরোদমে চালু করার জন্য এখনও পরিকাঠামো সে ভাবে গড়ে ওঠেনি‌। ফলে ইঞ্জিনের পাশাপাশি ইলেকট্রিক মোটরে চলতে সক্ষম এমন সেল্ফ-চার্জিং হাইব্রিড গাড়ির…

দেশে ইলেকট্রিক গাড়ি ব্যবহার পুরোদমে চালু করার জন্য এখনও পরিকাঠামো সে ভাবে গড়ে ওঠেনি‌। ফলে ইঞ্জিনের পাশাপাশি ইলেকট্রিক মোটরে চলতে সক্ষম এমন সেল্ফ-চার্জিং হাইব্রিড গাড়ির পক্ষে সওয়াল করছে শিল্প‌। যা জ্বালানি ব্যয়কে অনেকটাই কমিয়ে আনবে। Toyota সম্প্রতি ভারতে এই ধরনের প্রথম শক্তিশালী হাইব্রিড গাড়ি Urban Cruiser Hyryder সামনে এনেছে। যার উৎপাদন কর্ণাটকে সংস্থার বিদাদি প্ল্যান্টে আগস্ট থেকে শুরু হবে‌। ২৫,০০০ টাকা খরচ করে অনলাইনে বা অনুমোদিত ডিলারশিপে এসইউভিটি প্রি-বুক করা যাচ্ছে।

গাড়িটির অন্যতম হাইলাইট তার জ্বালানী সাশ্রয়ী হাইব্রিড পাওয়ারট্রেন। শুধু বৈদ্যুতিক মোটরের সাহায্যে একটানা ২৫ কিলোমিটার পর্যন্ত চলতে পারে বলে দাবি করা হয়েছে। এটি তার বিভাগের একমাত্র গাড়ি, যাতে অল-হুইল-ড্রাইভ সেটআপ রয়েছে। অর্থাৎ প্রতিটি চাকায় পাওয়ারট্রেন থেকে শক্তি পৌঁছয়। যদিও এটি কেবলমাত্র মাইল্ড হাইব্রিড ইঞ্জিন ভ্যারিয়েন্টে উপলব্ধ।

শুধু Hyryder নয়, Toyota ভারতীয় গ্রাহকদের জন্য নতুন Innova HyCross Hybrid MPV তৈরি করছে‌। যা টেস্টিং চলাকালীন একাধিকবার রাস্তায় দেখা গিয়েছে। এটি উৎসবের মরসুম অর্থাৎ দীপাবলির আগে বা পরে বিশ্বব্যাপী আত্মপ্রকাশ করবে বলে জল্পনা শোনা যাচ্ছে। তবে অফিসিয়াল লঞ্চ এ বছরের শেষ লগ্নে বা সামনের বছরের শুরুর দিকে হওয়ার সম্ভাবনা। নাম শুনেই বোধগম্য, Toyota Innova HyCross একটি শক্তিশালী হাইব্রিড পাওয়ারট্রেন সহ আসবে।

বাজার চলতি মডেলটি ল্যাডার-অন-ফ্রেম চ্যাসিসের উপরে গড়ে উঠলেও নতুন Innova HyCross হাইব্রিড তৈরি হবে মনোকোক ফ্রেমের উপর ভিত্তি করে‌। এতে ২,৮৫০ মিমি হুইলবেস থাকতে পারে, যা বর্তমান ইনোভা ক্রিস্টা থেকে ১০০ মিমি দীর্ঘ। বিক্রির নিরিখে ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডে বিক্রিত Veloz MPV-এর সাথে মিল থাকতে পারে। নতুন আর্কিটেকচারের কারণে Toyota Innova HyCross হাইব্রিড আগের চেয়ে চেয়ে হালকা হবে। এতে ২.০-লিটার পেট্রোল হাইব্রিড ইঞ্জিন থাকতে পারে‌। তবে ডিজেল ভ্যারিয়েন্ট না থাকার কারণে গ্রাহকরা একটু হতাশ হতে পারেন।