গাড়িতে মরচে পড়ছে? জংমুক্ত করতে এই পাঁচ কার্যকরী উপায়ে চোখ বুজে ভরসা রাখুন

আপনার কষ্টার্জিত অর্থ দিয়ে কেনা প্রিয় গাড়িটির সবচেয়ে বড় শত্রু কে জানেন? রাস্ট অর্থাৎ মরচে বা সহজ কথায় বললে জং। যেহেতু গাড়ির অধিকাংশ অংশ লোহার…

আপনার কষ্টার্জিত অর্থ দিয়ে কেনা প্রিয় গাড়িটির সবচেয়ে বড় শত্রু কে জানেন? রাস্ট অর্থাৎ মরচে বা সহজ কথায় বললে জং। যেহেতু গাড়ির অধিকাংশ অংশ লোহার তৈরি তাই পরিবেশ থেকে পাওয়া জলীয় পদার্থের সঙ্গে সংস্পর্শে আসে নানা অংশ। আমরা সবাই জানি লোহার সঙ্গে জলের বিক্রিয়ায় তৈরি হয় মরচে বা জং। ধীরে ধীরে ছড়িয়ে পড়তে থাকে সম্পূর্ণ লোহায় এবং ক্ষতিগ্রস্ত করে তার দৃঢ়তাকে।

তবে শুরু থেকেই এই ধরনের মরচে পড়ার সম্ভাব্য কারণ অনুসন্ধান করে তাকে রুখে দিতে পারলে সাধের গাড়িটির আয়ু অনেক দিন বাড়বে। এই প্রতিবেদনে  কয়েকটি কার্যকরী পদ্ধতির সন্ধান বইল, যা অবলম্বন করে আপনার গাড়িকে জং পড়ার হাত থেকে বাঁচাতে পারবেন।

মাঝেমধ্যেই গাড়ি ধোয়া

আপনার গাড়িটিকে যদি মাঝেমধ্যেই জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন তবে মরচে পড়ার কিছু উপকরণ যেমন লবণ ও গাড়িতে জমা কাদা থেকে উদ্ভূত জলীয় অংশ সহজেই দূরীভূত হবে। তাছাড়াও অতিরিক্ত সুবিধা হিসাবে গাড়িটি সবসময় পরিষ্কার ও চকচকে থাকবে। মরচে উৎপাদনকারী পদার্থগুলি সাধারণ চোখে সব সময় ধরা পড়ে না। তাই সপ্তাহে একবার সম্পূর্ণভাবে ধুয়ে দিতে পারলে এই সমস্যা থেকে খানিকটা মুক্তি মিলবে।

ওয়াক্স পালিশ

যদিও প্রত্যেকবার গাড়ি ধোয়ার পর ওয়াক্স পালিশ করানোটা যথেষ্ট ব্যয়বহুল, তবে বছরে অন্তত দুই থেকে তিনবার এই ধরনের কোটিং করানোটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ গাড়ির রংয়ের আস্তরণের উপর ওয়াক্স পালিশ করলে সেটি খানিকটা সেই রঙের রক্ষাকবজের কাজ করে। ফলে গাড়ির প্রকৃত রঙের সঙ্গে মরচে সৃষ্টিকারী উপাদানের সংস্পর্শ কম হয়।

অ্যান্টি-রাস্ট কোটিং

অনেকেই মনে করেন যে এই ধরনের জং-প্রতিরোধী কোটিং কোনরূপ কার্যকরী ভূমিকা পালন করতে পারে না তবে এই ধরনের আস্তরণ জং সৃষ্টিকারী উপাদানের থেকে গাড়ির আসল রংকে বাঁচিয়ে রাখতে সাহায্য করে। সমুদ্র তীরবর্তী অঞ্চলে লবণ ও জলীয় বাষ্প এই দুই মরচে সৃষ্টিকারী কালপিটের থেকে গাড়িতে বাঁচাতে এটি নিঃসন্দেহে প্রয়োজন হয়।

ছায়াতে গাড়ি পার্ক করা

অনেকেই এটা জানেন না দীর্ঘক্ষণ সরাসরি রোদ্দুরের মধ্যে গাড়িকে রেখে দিলে সেই গাড়ির মধ্যে থাকা জলীয় অংশ খুব সহজে বাষ্পে পরিণত হয়ে গাড়ির মেটাল পার্টে জমা হয়। তাই গাড়িকে মরচের হাত থেকে বাঁচানোর জন্য এবং গাড়ির কেবিনকে ঠান্ডা রাখার জন্য উপরে ছাদ আছে সে রকম স্থানে পার্কিং করার পরামর্শ দেবো।

মরচে তৈরি হতে না দেওয়া

গাড়ির দরজার সিল, মেঝেতে থাকা জল বেরোনোর গর্ত, দরজার খোলা অংশ এবং বডি প্যানেলের বিভিন্ন ফাঁকা অংশে খুব সহজেই জল জমে থাকে, যা পরবর্তীতে জলীয় বাষ্প হিসাবে গাড়ির বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। এর থেকে বাঁচার জন্য মাইক্রোফাইবার যুক্ত কাপড়ের টুকরো দিয়ে এই সমস্ত জমে থাকা জলকে খুব ভালোভাবে মুছে ফেলতে হবে। ব্যাস, এই পাঁচটি উপায় মেনে চললেই আপনার প্রিয় গাড়িটি থাকবে মরচেবিহীন।