Bajaj Dominar: ট্যুরিং বাইকের দাম বাড়িয়ে দিল বাজাজ, এখন কিনতে কত খরচ

Bajaj Dominar 400 ও Dominar 250 প্রকৃত অর্থেই দেশের ট্যুরিং মোটরসাইকেল মার্কেট ‘ডমিনেট’ করছে। বাইকে চেপে লম্বা দূরত্ব অতিক্রম করতে হলে তার ইঞ্জিনে ক্ষমতা ও…

Bajaj Dominar 400 ও Dominar 250 প্রকৃত অর্থেই দেশের ট্যুরিং মোটরসাইকেল মার্কেট ‘ডমিনেট’ করছে। বাইকে চেপে লম্বা দূরত্ব অতিক্রম করতে হলে তার ইঞ্জিনে ক্ষমতা ও কমফোর্ট সবচেয়ে বেশি প্রয়োজনীয়। আর ঠিক এই দুই জায়গা বেবি (250) ও সিনিয়র (400) ডমিনারের মূল ইউএসপি। তবে ভারত তথা বিশ্বজুড়ে চলা মুদ্রাস্ফীতির প্রকোপ এবার এই দুটি বাইকের উপরেও।

বাজাজ অটো তাদের ফ্লাগশিপ মডেল ডমিনার ৪০০ ও তার ছোট ভাই ডমিনার ২৫০-এর মূল্য বৃদ্ধির পথে হাঁটল। তবে আশ্চর্যজনকভাবে ডোমিনার ২৫০-এর ৬,৪০০ টাকা দাম বাড়লেও তার দাদা, অর্থাৎ ডোমিনার ৪০০ এর দাম বৃদ্ধির পরিমাণ ৩,১৫২ টাকা। ফলস্বরুপ বর্তমানে ডমিনার ৪০০ ও ডমিনার ২৫০ এর নতুন এক্স শোরুম মূল্য দাঁড়াল যথাক্রমে ২,২৩, ৫৩৮ টাকা ও ১,৭৫,০০২ টাকা। চলতি মাস থেকেই এই নতুন দাম কার্যকর হয়েছে।

উল্লেখ্য, গত বছরের আগস্টে Dominar 250 তার শেষ আপডেট পেয়েছিল। অন্যান্য স্পেসিফিকেশনগুলি অপরিবর্তিত থাকলেও, তিনটি নতুন ডুয়েলটোন কালার অপশন যোগ হয়েছিল।  ২৪৮.৭৭ সিসির, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন বাইকটিকে দৌড়ানোর রসদ যোগায়। এটি ৮,৫০০ আরপিএম গতিতে ২৬.৬ বিএইচপি ক্ষমতা এবং ৬,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ২৩.৫ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। এছাড়াও বাইকটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে স্লিপার ক্লাচ, ফুল এলইডি লাইটিং, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, ডুয়েল চ্যানেল এবিএস, ইউএসডি ফর্ক এবং ১৩ লিটারের ফুয়েল ট্যাংক।

অপর দিকে Dominar 250-এর সঙ্গে Dominar 400-এর স্পেসিফিকেশনে প্রচুর মিল‌। যদিও এতে আরও শক্তিশালী ৩৭৩.৩ সিসির, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন দেওয়া হয়েছে‌‌। যার সর্বাধিক পাওয়ার ও টর্ক যথাক্রমে ৩৯.৪২ বিএইচপি ও ৩৫ এনএম। গত বছরের অক্টোবরে হ্যান্ড গার্ড, বড় উইন্ডস্ক্রীন, পিলিয়ন ব্যাক রেস্ট, লাগেজ ক্যারিয়ার এবং স্যাডেল স্ট্যান্ড-এর মতো অ্যাক্সেসরিজ সহযোগে বাইকটির নতুন ভার্সন লঞ্চ হয়েছে।