Royal Enfield Shotgun: সামনের অংশ হুবহু হার্লে ডেভিডসন, রয়্যাল এনফিল্ডের 650cc বাইক ফের দেখা গেল রাস্তায়

ভারতের রাস্তায় আরও একবার নজরে পড়লো বহু প্রতীক্ষিত ববার বাইক Royal Enfield Shotgun 650। ট্রায়াল চলাকালীন স্পট করা হয়েছে ৬৫০ সিসির বাইকটি। তবে এবারের ফাঁস…

ভারতের রাস্তায় আরও একবার নজরে পড়লো বহু প্রতীক্ষিত ববার বাইক Royal Enfield Shotgun 650। ট্রায়াল চলাকালীন স্পট করা হয়েছে ৬৫০ সিসির বাইকটি। তবে এবারের ফাঁস হওয়া ছবিতে বাইকটির ডিজাইন ও স্পেসিফিকেশন সম্পর্কে আরও স্পষ্ট ধারণা পাওয়া গিয়েছে। এতে দেখা মিলেছে নতুন অ্যালয় হুইল ও ডুয়েল টোন ফিনিশ। রাস্তায় ফের একবার দেখা মেলায় Shotgun 650-এর লঞ্চের জল্পনা আরও জোরদার হয়েছে। এটি খুব শীঘ্রই বাজারে পা রাখতে বলেই মনে করা হচ্ছে।

এদিকে Shotgun 650 ছাড়া লিকুইড কুল্ড ইঞ্জিন সহ Hunter 350, নতুন প্রজন্মের Bullet 350 বাইক দুটিও লঞ্চের জন্য মুখিয়ে রয়েছে। Interceptor 650 ও Continental GT 650-র পর ৬৫০ সিসির পরিবারে যোগ হতে চলেছে Shotgun 650। আন্তর্জাতিক বাজারে Royal Enfield 650 Twins তুমুল সাড়া ফেলেছে। আবার অন্যান্য সংস্থার সাথে টক্কর নিতে এবারে রয়্যাল এনফিল্ড ৬৫০ সিসির ক্রুজার বাইক আনতে চলেছে। যার নাম Super Meteor 650। এছাড়া সংস্থার হাতে রয়েছে Thunderbird X 650। সবমিলিয়ে গ্রাহকদের নতুন মডেল দিয়ে আগামী কয়েক বছর সংস্থাটি মাতিয়ে রাখবে বলেই মনে করা হচ্ছে।

৬৫০ সিসি তিনটি মডেলই ক্রুজার হলেও তাদের ডিজাইনগত পার্থক্য থাকবে। EICMA 2021 -এ প্রদর্শিত SG650-র উপর ভিত্তি করে আসছে Shotgun। সামনে থাকছে Scram 411-র ন্যায় হেডলাইট ভাইজার এবং ইউএসডি ফ্রন্ট ফর্ক। সামনের অংশের সাথে Harley Davidson Street 750-এর যথেষ্ট মিল রয়েছে। চ্যাসিসের সাথে সংযুক্ত চালক এবং যাত্রীর আলাদা দুটি সিট। এতে সংস্থার চিরাচরিত একটি মাডগার্ড নজরে পড়েছে। বার এন্ড মিরর সহ বাইকটির টুইন পড ইন্সট্রুমেন্ট কনসোলটি Meteor 350-র থেকে ধার করা।

Shotgun-এর রেক অ্যাঙ্গেলটি বাজারে উপলব্ধ অন্যান্য ক্রুজার বাইকের চাইতে বড়। অর্থাৎ উচ্চ গতিতে চলার সময় অন্যান্য মডেলের চাইতে বেশি স্থিতিশীলতা দেবে এটি। টেস্টিংয়ের মডেলে বৃহৎ টিয়ার ড্রপ ফুয়েল ট্যাঙ্ক একটি ক্র্যাশ গার্ড এবং অক্সিলিয়ারি ল্যাম্পের দেখা মিলেছে। এতে উপস্থিত ৬৫০ সিসি অয়েল কুল্ড প্যারালাল ট্যুইন শর্ট স্ট্রোক ইঞ্জিনটি থেকে সর্বোচ্চ ৪৭ এইচপি শক্তি এবং ৫২ এনএম টর্ক উৎপন্ন হবে বলে অনুমান। এতে দেওয়া হতে পারে ৬-স্পিড গিয়ার বক্স।

প্রসঙ্গত, আগস্টের প্রথম সপ্তাহে ভারতের বাজারে লঞ্চ হচ্ছে রোডস্টার Royal Enfield Hunter 350।  এটি সংস্থার সবচেয়ে সস্তার মডেল হিসেবে উপলব্ধ হবে বলে জল্পনা শোনা যাচ্ছে। যার দাম হতে পারে ১.৩ থেকে ১.৪ লাখ টাকা (এক্স-শোরুম)। বুলেটের চাইতে প্রায় ১০,০০০ টাকা কম।