Mahindra Electric Car: মাহিন্দ্রা তাদের প্রথম ইলেকট্রিক গাড়িতে LG-র ব্যাটারি ব্যবহার করবে

জ্বালানি তেল চালিতে গাড়ির হরেক যন্ত্রাংশ নিজে তৈরি করলেও ইলেকট্রিক গাড়ির ব্যাটারি সেল তৈরিতে স্পষ্টতই ‘না’ জানিয়েছে দেশের এসইউভি জায়ান্ট মাহিন্দ্রা (Mahindra)। এ বিষয়ে পারদর্শী…

জ্বালানি তেল চালিতে গাড়ির হরেক যন্ত্রাংশ নিজে তৈরি করলেও ইলেকট্রিক গাড়ির ব্যাটারি সেল তৈরিতে স্পষ্টতই ‘না’ জানিয়েছে দেশের এসইউভি জায়ান্ট মাহিন্দ্রা (Mahindra)। এ বিষয়ে পারদর্শী অন্য সংস্থার থেকে তারা ব্যাটারি কেনার ইচ্ছা প্রকাশ করেছে। প্রয়োজনে সেই সংস্থায় লগ্নি করতেও পিছপা হবে না বলে জানিয়েছে মাহিন্দ্রা। প্রতিবেদন অনুযায়ী, এবারে বিশ্বের অন্যতম ব্যাটারি উৎপাদনকারী দক্ষিণ কোরিয়ান সংস্থা এলজি এনার্জি সলিউশন (LG Energy Solution) মাহিন্দ্রাকে ব্যাটারি সরবরাহ করতে চলেছে।

১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সর্বসমক্ষে আসবে তাদের তিন নতুন ইলেকট্রিক এসইউভি কনসেপ্ট। তবে সর্বপ্রথম Mahindra XUV400 EV বাজারে আসবে বলে নিশ্চিত করা হয়েছে। যা XUV300 -এর উপর ভিত্তি করে ডেভেলপ করা চলছে। এবছরের সেপ্টেম্বরে গাড়িটি আত্মপ্রকাশ করবে বলে নিশ্চিত করা হয়েছে। এতেই এলজি-র ব্যাটারি ব্যবহার করা হবে। সূত্রের খবর ২০২৩-এর জানুয়ারি থেকে মার্চের মধ্যে বাজারে লঞ্চ হবে Mahindra XUV400 EV।

দুই সংস্থার মধ্যে চুক্তির খুঁটিনাটি প্রসঙ্গে তেমন কোনো বিস্তারিত তথ্য জানা যায়নি। এর আগে এলজি এনার্জি সলিউশন তাদের অভিভাবক সংস্থা এলজি কেম (LG Chem)-এর থেকে বিচ্ছিন্ন হওয়ার পূর্বে ২০১৮ সালে মাহিন্দ্রার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছিল। চুক্তির শর্ত হিসাবে পরস্পরকে নিকেল, কোবাল্ট এবং ম্যাঙ্গানিজ রসায়নের উপর ভিত্তি করে তৈরি লিথিয়াম আয়ন ব্যাটারির সরবরাহ এবং প্রযুক্তিতে সহায়তা করার কফা বলা হয়। যদিও নতুন করে গাঁটছড়া বাঁধার বিষর কোনো সংস্থাই মুখ খোলেনি।

গত সপ্তাহে ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট বা BII থেকে মাহিন্দ্রার নতুন ইলেকট্রিক ভেহিকেল শাখায় ১,৯২৫ কোটি টাকা বিনিয়োগ করেছে। এই অর্থ মাহিন্দ্রা তাদের বিশ্বব্যাপী পোর্টফোলিয়তে আধুনিক প্রযুক্তির এসইউভি গাড়ি তৈরি ও বাজারজাত করতে ব্যবহার করবে। আগামী কয়েক বছরের মধ্যে পাঁচটি ইলেকট্রিক এসইউভি গাড়ি লঞ্চ করার পরিকল্পনা করছে তারা। যার সূচনা হবে XUV400 EV-র হাত ধরে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন