ইলেকট্রিক স্কুটারের জগতে নতুন নক্ষত্র, কাল নতুন Simple One এর পর্দাফাঁস, এক চার্জে 300 কিমি, চাপে পড়বে Ola, Ather

নতুন উদ্যমে ফিরতে চলেছে ভারতের ইলেকট্রিক স্কুটার স্টার্টআপ সিম্পল এনার্জি (Simple Energy)। গত বছর স্বাধীনতা দিবসের দিন ওলা ইলেকট্রিকের (Ola Electric) সাথে One নামক ইলেকট্রিক…

নতুন উদ্যমে ফিরতে চলেছে ভারতের ইলেকট্রিক স্কুটার স্টার্টআপ সিম্পল এনার্জি (Simple Energy)। গত বছর স্বাধীনতা দিবসের দিন ওলা ইলেকট্রিকের (Ola Electric) সাথে One নামক ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছিল তারা। কিন্তু বেলা গড়িয়ে সন্ধ্যে হয়ে এলেও ডেলিভারি শুরু করতে পারেনি সিম্পল। আদতে দেশের ই-স্কুটারে উপর্যুপরি অগ্নিকাণ্ড দেখে থমকে গিয়েছিল সংস্থাটি। আগাম আশঙ্কা প্রকাশ করে গ্রাহকদের থেকে সময় চেয়ে নিয়েছিল তারা। এবারে দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর নতুন Simple One-এর টিজার দেখালো সংস্থা। ছবি দেখে অনুমান করা হচ্ছে লঞ্চ হওয়া মডেলের সাথে আসন্ন স্কুটারের পার্থক্য থাকতে পারে।

১৫ জুলাই অর্থাৎ আগামীকাল স্কুটারটি আত্মপ্রকাশ করবে বলে নিশ্চিত করেছে সিম্পল। গত মাসে সংস্থাটি ঘোষণা করেছিল স্কুটারের ডেলিভারি আগামী সেপ্টেম্বর থেকে দেওয়া শুরু করবে তারা। সংস্থার প্রকাশিত টিজার দেখে অনুমান করা হচ্ছে, কথামতোই কাজের রূপরেখা সাজানো হয়েছে। এদিকে চলতি বছরের প্রারম্ভে পারফরম্যান্স এবং কার্যকারিতা বাড়ানোর জন্য সিম্পল ওয়ানের মোটরটি আপগ্রেড করা হয়েছিল। অনুমান করা হচ্ছে নতুন মোটর থেকে ৭২ এনএম টর্ক উৎপন্ন হবে। যা দেশে বিক্রিত কোনও ই-স্কুটারে সর্বোচ্চ।

সিম্পল ওয়ানে উপস্থিত একটি ৮.৫ কিলোওয়াট মোটর। যার বাস্তবিক রেঞ্জ ২০৩ কিলোমিটার বলে দাবি করা হয়েছে। তবে এটি ইকো মোডে পাওয়া যাবে। আবার লং রেঞ্জ ভার্সন এক চার্জে ৩০০ কিলোমিটার চলবে বলেও দাবি সংস্থার। এটি ০-৪০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ মাত্র ২.৭৭ সেকেন্ডে তুলতে সক্ষম। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১০৫ কিমি। আন্ডারসিট স্টোরেজ ৩০ লিটার।

Simple One-এর টেস্ট রাইড এ মাসের ২০ তারিখ থেকে শুরু করার কথা ঘোষণা করেছে সংস্থা। দেশের ১৩টি আলাদা শহরে টেস্ট রাইড প্রোগ্রাম চালানো হবে। স্কুটারটির স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের দাম ১,০৯,৯৯৯ টাকা (এক্স-শোরুম)। এবং লং-রেঞ্জ কনফিগারেশন মডেলটি কিনতে খরচ পড়বে ১,৪৪,৯৯৯ টাকা (এক্স-শোরুম)। আগ্রহী ক্রেতারা ১,৯৪৭ টাকার বিনিময়ে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি বুকিং করতে পারবেন। বাজারে Simple One-এর প্রতিপক্ষ মডেলগুলি হল Ola S1 Pro, Ather 450X ও TVS iQube।