ফের ধাক্কা খেল Apple, রাশিয়া সরকারের দাবি না মানায় দিতে হবে লাখো লাখো টাকা জরিমানা

সময় যেন Apple (অ্যাপল)-এর জন্য ভালো যাচ্ছে না! অতিসম্প্রতি এই মার্কিন টেক জায়ান্টের নির্দিষ্ট ডিভাইস কলম্বিয়ায় নিষিদ্ধ করেছে সেখানকার আদালত। ফলত আর ওই দেশে iPhone…

সময় যেন Apple (অ্যাপল)-এর জন্য ভালো যাচ্ছে না! অতিসম্প্রতি এই মার্কিন টেক জায়ান্টের নির্দিষ্ট ডিভাইস কলম্বিয়ায় নিষিদ্ধ করেছে সেখানকার আদালত। ফলত আর ওই দেশে iPhone 12, iPhone 13-র মত প্রোডাক্ট বিক্রি বা অ্যাসেম্বল করতে পারবে না সংস্থা। তবে এরই মধ্যে Apple আরো একটি ধাক্কা খেয়েছে। ঘটনাচক্রে এবার সংস্থাটিকে ২ মিলিয়ন রুবেল (প্রায় 27 লাখ টাকা) জরিমানা করেছে রাশিয়া। হ্যাঁ ঠিকই পড়েছেন। আসলে রাশিয়ান ইউজারদের ডেটা সেই দেশের মধ্যেই সংরক্ষণ করার কথা বলা হয়েছিল Apple-কে, কিন্তু তারা নাকি এই কাজ করতে অস্বীকার করে। ফলস্বরূপ, জল গড়ায় আদালত অবধি এবং হালফিলে মস্কোর আদালত সংস্থার ওপর এই জরিমানা আরোপ করেছে।

তবে শুধু অ্যাপলের ওপর নয়, রাশিয়া জরিমানার দায়ে পড়েছে জনপ্রিয় ভিডিও কলিং প্ল্যাটফর্ম জুম ভিডিও কমিউনিকেশনস (Zoom Video Communications) এবং ইন্টারনেট টুল স্পিডটেস্টিং কোম্পানি ওকলা (Ookla)-ও। এই দুটি সংস্থাকে ১ মিলিয়ন রুবেল খেসারত দিতে হবে। মূলত রাশিয়া সরকারের ইন্টারনেট এবং মিডিয়ার ওপর নিয়ন্ত্রণ করতে ছাড়া মনোভাবের কারণেই কোম্পানিগুলিকে জরিমানা গুনতে হচ্ছে বলে দাবি করা হচ্ছে।

কেন মিডিয়াকে কন্ট্রোল করতে চায় রাশিয়া?

রাশিয়ার এমন মনোভাবের কারণ ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধ। বছরের গোড়ার দিক থেকেই দুটি দেশের মধ্যে ভয়ঙ্কর যুদ্ধ বেঁধেছে, যার ফলাফল ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় প্রতিটি কোণায়। সেক্ষেত্রে রাশিয়া চায় না যে তাদের দেশের জনগণের তথ্য ইউক্রেনে পৌঁছাক। এই কারণে, চলতি বছরের মার্চে ফেসবুক (Facebook) ও ইনস্টাগ্রাম (Instagram)-কে নিষিদ্ধ করেছিল রাশিয়া। এমনকি এর আগে, সেদেশে গুগল (Google) বা টুইটার (Twitter)-কেও জরিমানা দিতে হয়েছে।  

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির মতে, Apple, এই সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে আদালতে নিজের হয়ে সওয়াল করার চেষ্টা করেছে। সংস্থাটি আদালতে জানিয়েছে যে, তারা রাশিয়ায় সংগৃহীত ডেটা নিয়ন্ত্রণ করেনা। একটি পৃথক সংস্থা নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে। কিন্তু মস্কো আদালত এই দাবি উড়িয়ে Apple-কেই দায়ী করে।