Agnikul Cosmos: ভারতে রকেট ইঞ্জিন কারখানা তৈরি করল জনপ্রিয় এই সংস্থা

ভারতের মাটিতে ত্রিমাত্রিক (3D) প্রিন্টযুক্ত নয়া রকেট ইঞ্জিন কারখানার পত্তন করলো প্রাইভেট রকেট উৎপাদক সংস্থা অগ্নিকুল কসমস (Agnikul Cosmos)। এদেশে এটি তাদের প্রথম কারখানা। বুধবার…

ভারতের মাটিতে ত্রিমাত্রিক (3D) প্রিন্টযুক্ত নয়া রকেট ইঞ্জিন কারখানার পত্তন করলো প্রাইভেট রকেট উৎপাদক সংস্থা অগ্নিকুল কসমস (Agnikul Cosmos)। এদেশে এটি তাদের প্রথম কারখানা। বুধবার সংস্থাটির তরফ থেকে নয়া কারখানার উদ্বোধন করা হয়। উদ্বোধন উপলক্ষে কেন্দ্রীয় সরকার ও মহাকাশ দপ্তরের মান্যগণ্য অনেকে এদিন আইআইটি মাদ্রাসের (IIT Madras) রিসার্চ পার্কে হাজির হন। সেখানেই প্রাইভেট সংস্থা অগ্নিকুল কসমসের সর্বপ্রথম রকেট ইঞ্জিন কারখানাটি গড়ে উঠেছে।

নয়া কারখানার শুভসূচনা প্রসঙ্গে অগ্নিকুল কসমসের তরফ থেকে জানানো হয়েছে যে তাদের কারখানাটি দেশে মহাকাশ সংক্রান্ত গতিবিধিকে বাড়তি দম যোগাবে। শুধু তাই নয়, এই অত্যাধুনিক কারখানাটিতে প্রতি সপ্তাহে দু’টি করে রকেট ইঞ্জিন প্রস্তুত করা সম্ভব বলেও সংস্থা দাবি করেছে।

Agnikul Cosmos -এর সদ্য চালু হওয়া কারখানায় উৎপাদিত ইঞ্জিনগুলি সংস্থা কর্তৃক ডিজাইনকৃত অগ্নিবাণ (Agnibaan) রকেটে ব্যবহার করা যাবে বলে প্রকাশ্যে এসেছে। এই ‘অগ্নিবাণ’ একটি দুই স্টেজ বিশিষ্ট রকেট যা ১০০ কেজি পর্যন্ত ওজন বহন করতে সক্ষম। উন্নত প্লাগ-অ্যান্ড-প্লে (Plug-and-Play) কনফিগারেশন সহ আগত এই রকেটের মাধ্যমে পৃথিবীর নিম্ন কক্ষপথে, ৭০০ কিমি উচ্চতা পর্যন্ত কৃত্রিম উপগ্রহ (Satellite) প্রেরণ করা সম্ভব।

আইআইটি মাদ্রাসের রিসার্চ পার্কে স্থাপিত তাদের প্রথম থ্রিডি প্রিন্টেড রকেট ইঞ্জিন কারখানার গুরুত্ব বোঝাতে গিয়ে অগ্নিকুল কসমসের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও (CEO) শ্রীনাথ রবিচন্দ্রন দাবি করেন যে এর মধ্যে দিয়েই আমরা এক নতুন যুগে পা রেখেছি, যা মহাকাশ সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা এবং গবেষণার দিগন্তকে আরো বিস্তৃত করবে। এক্ষেত্রে কারখানা চালুর সমগ্র পরিকল্পনা যাদের তীব্র আবেগ ও দায়বদ্ধতার কারণে সম্ভব হয়েছে, সংস্থার সেই সমস্ত কর্মীদের রবিচন্দ্রন অভিনন্দন জানিয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এদিন অগ্নিকুল কসমসের নবনির্মিত কারখানাটির উদ্বোধন করেন টাটা সন্সের (Tata Sons) চেয়ারম্যান এন. চন্দ্রশেখরন। এছাড়া উদ্বোধন অনুষ্ঠানে সাম্মানিক অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহাকাশ দপ্তরের সভাপতি এস. সোমনাথ।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন