চলতি বছর ৮ হাজার কোটি টাকার Galaxy M সিরিজের ফোন বিক্রির পরিকল্পনা Samsung -এর

ইলেক্ট্রনিক্স জায়ান্ট Samsung India চলতি বছরে ১ বিলিয়ন ডলার বা ভারতীয় মূল্যের নিরিখে প্রায় ৮,০০০ কোটি টাকার Galaxy M-সিরিজ স্মার্টফোন বিক্রি করার টার্গেট নিয়েছে বলে…

ইলেক্ট্রনিক্স জায়ান্ট Samsung India চলতি বছরে ১ বিলিয়ন ডলার বা ভারতীয় মূল্যের নিরিখে প্রায় ৮,০০০ কোটি টাকার Galaxy M-সিরিজ স্মার্টফোন বিক্রি করার টার্গেট নিয়েছে বলে সংস্থার এক ঊর্ধ্বতন কর্মকর্তা সম্প্রতি জানিয়েছেন। স্যামসাং ইন্ডিয়ার সিনিয়র ডিরেক্টর এবং প্রোডাক্ট মার্কেটিং বিভাগীয় প্রধান আদিত্য বাব্বরের বিবৃতি অনুসারে, “২০২২ সালের প্রথমার্ধ সংস্থার জন্য খুবই ভাল ও উৎপাদনশীল ছিল।” একই সাথে মার্কেট শেয়ার ভ্যালুর নিরিখে ২০% -এরও বেশি ইয়ার-অন-ইয়ার (YOY) গ্রোথ রেকর্ড করেছে স্যামসাং, এমনটাও শোনা গেছে বাব্বরের মন্তব্যে। এখন তিনি, ভারত তথা গ্লোবাল মার্কেটে সদ্য লঞ্চ হওয়া দুটি লেটেস্ট M-সিরিজ স্মার্টফোন Galaxy M13 এবং Galaxy M13 5G -এর বিক্রয়কার্য তরান্বিত করার মার্কেটিং স্ট্রাটেজি অবলম্বনের মাধ্যমে সংস্থার ১ বিলিয়ন ডলার উপার্জনের লক্ষ্য বাস্তবায়িত করার কথা বলেছেন।

২০২২ সালে ১ বিলিয়ন ডলার মূল্যের M-সিরিজের স্মার্টফোন বিক্রি করার লক্ষ্য রাখছে Samsung India

এই বিষয়ে, “২০১৯ সাল থেকে প্রায় ৪২ মিলিয়ন এম-সিরিজ স্মার্টফোন ব্যবহারকারী সন্তুষ্ট গ্রাহক রয়েছে আমাদের কাছে। এই বছরের জন্যও আমরা খুবই সুপরিকল্পিত এবং কার্যকরী একটি পরিকল্পনা অনুসরণ করছি। আর তাই আমরা এই বছর এম-সিরিজের থেকে ১ বিলিয়ন ডলার বা প্রায় ৮,০০০ কোটি টাকার মুনাফা অর্জনের লক্ষ্য নির্ধারণ করেছি নিজেদের জন্য” বলে জানিয়েছেন আদিত্য বাব্বর।

প্রসঙ্গত, ভারতে সদ্য লঞ্চ হওয়া Samsung Galaxy M13 5G স্মার্টফোনের ৪ জিবি র‌্যাম+৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১৩,৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ৬ জিবি র‌্যাম+১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম থাকছে ১৫,৯৯৯ টাকা। অন্যদিকে, Samsung Galaxy M13 4G ফোনকেও অনুরূপ স্টোরেজ কফিগারেশনের সাথে নিয়ে আসা হয়েছে। সেক্ষেত্রে, উক্ত মডেলের দুটি স্টোরেজ অপশনের দাম যথাক্রমে ১১,৯৯৯ টাকা ও ১৩,৯৯৯ টাকা বরাদ্দ করা হয়েছে। নবাগত M13 সিরিজের স্মার্টফোনগুলির স্টোরেজ ১ টেরাবাইট পর্যন্ত বর্ধিত করা সম্ভব।

এদিকে, বিখ্যাত মার্কেট রিসার্চার ফার্ম কাউন্টারপয়েন্টের (Counterpoint) রিপোর্ট অনুসারে, ২০২২ সালের জানুয়ারী থেকে মে মাসের মধ্যে স্যামসাংয়ের সামগ্রিক মার্কেট শেয়ার ভ্যালু ২০% থেকে বেড়ে ২২.৬% হয়ে গেছে। রিপোর্টে প্রদত্ত তথ্য থেকে আরো জানা গেছে যে, ‘ইয়ার-এগো’ পিরিয়ডের ভিত্তিতে ১০,০০০ টাকা থেকে শুরু করে ৪০,০০০ টাকা দামের স্মার্টফোনগুলির প্রতি ইউনিটের জন্য স্যামসাংয়ের মার্কেট শেয়ারের সূচক ২১.৪% থেকে বৃদ্ধি পেয়ে ২৬.৯%-এ পৌঁছে গেছে৷

অন্যদিকে, আরেকটি রিসার্চ ফার্ম গার্টনার (Gartner) দ্বারা গত মাসে প্রকাশিত একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, চীনের মন্থর অর্থনীতি এবং মূল্যস্ফীতির কারণে ভোক্তারা নিজেদের ব্যয় হ্রাস করার দিকে অধিক নজর দিচ্ছে। যার দরুন, এই বছর কম্পিউটার এবং স্মার্টফোনের বৈশ্বিক চালানে ঘাটতি দেখা যেতে পারে বলে আশা করা হচ্ছে।

সর্বোপরি, বিশ্বের বৃহত্তম স্মার্টফোন বাজার চীনের ক্ষেত্রে শিপমেন্ট বা চালান ১৮% হ্রাসপ্রাপ্ত হতে পারে, বলেও অনুমান করছে গার্টনার। কেননা, COVID-19 অতিমারীর নিত্যনতুন ঢেউয়ে চীন কিছু কঠোর নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে। আর তাই সাংহাই সহ অন্যান্য ‘কী-ইকোনোমিক’ হাবগুলিতে প্রোডাকশন বন্ধ করে দিতে বাধ্য হয়েছে স্যামসাং। রিসার্চ ফার্মটি, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের কারণে বিশ্বব্যাপী স্মার্টফোনের চালানে ৭% পতন ঘটার কথাও জানিয়েছে।