Vitesco গাড়ির ইঞ্জিন, মোটর-সহ নানা যন্ত্রাংশ তৈরির কারখানা খুলল ভারতে, 241 কোটি টাকা বিনিয়োগ করেছে

গাড়ির যন্ত্রাংশ নির্মাতা Vitesco পুণের তালেগাঁওয়ে তাদের নতুন কারখানায় উৎপাদন কার্য শুরু করার ঘোষণা করল। ৩০ মিলিয়ন ইউরো লগ্নি করে ওই ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি প্রস্তুত করেছে…

গাড়ির যন্ত্রাংশ নির্মাতা Vitesco পুণের তালেগাঁওয়ে তাদের নতুন কারখানায় উৎপাদন কার্য শুরু করার ঘোষণা করল। ৩০ মিলিয়ন ইউরো লগ্নি করে ওই ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি প্রস্তুত করেছে তারা, ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৪১ কোটি টাকা। এটি জার্মান সংস্থাটির উৎপাদন ক্ষমতা বাড়িয়ে ব্যবসায় প্রসার আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রথমে সেখানে  মোটরসাইকেল ও স্কুটারের যন্ত্রাংশ তৈরি হলেও, অদূর ভবিষ্যতে চার চাকা গাড়ি ও বাণিজ্যিক যানবাহনের নানা কম্পোনেন্ট উৎপাদন করা হবে।

তালেগাঁওয়ে ভিটেস্কোর কারখানাটি ২০ একর জমি জুড়ে বিস্তৃত। তার মধ্যে ১৭,৫৮০ বর্গমিটারের বেশি জায়গা জুড়ে উৎপাদনের কাজ হবে। কর্মী সংখ্যা ৯০০। তাদেরকে সহযোগিতা করবে ২৫টির বেশি কোবোট এবং রোবট। উৎপাদনের কাজে ডিজিটাল ব্যবস্থা বলবৎ করতে ও স্বয়ংক্রিয় পদ্ধতিতে কাজের গতি ত্বরান্বিত করবে এগুলো। তাৎপর্যপূর্ণ বিষয় হল, পরিবেশ দূষণের মাত্রা কমানোর লক্ষ্য কারখানাটি সম্পূর্ণ অচিরাচরিত শক্তি দ্বারা পরিচালিত। বিদ্যুৎ আসবে ছাদে বসানো সোলার প্যানেল থেকে। যা ৩ গিগাওয়াট আওয়ার মতো সৌরশক্তি উৎপাদনে সক্ষম।

ভিটেস্কো জানিয়েছে,  নতুন প্ল্যান্টে মূলত পাওয়ারট্রেন সলিউশন যেমন ইঞ্জিন ম্যানেজমেন্ট সিস্টেম, সেন্সর, অ্যাকচুয়েটর ও এগজস্ট ম্যানেজমেন্ট সিস্টেমের অন্তর্গত যন্ত্রাংশ উৎপাদন করা হবে। উল্লেখ্য, সংস্থাটি  অটোমোবাইল সেক্টরের জন্য বৈদ্যুতিক মোটর ও ইঞ্জিন কন্ট্রোল ইউনিট থেকে শুরু করে এগজস্ট কম্পোনেন্ট তৈরিতে পারদর্শী। আবার ইঞ্জিনের ভেতরের দহন প্রক্রিয়ার জন্য অধিক কার্যকর ও কম দূষণ সৃষ্টিকারী প্রযুক্তি তৈরি ও এর পাশাপাশি বৈদ্যুতিক ড্রাইভ সিস্টেমের উন্নতির লক্ষ্য নিয়েছে তারা।

উদ্বোধনের অনুষ্ঠানে এসে ভিটেস্কো টেকনোলজিস-এর এগজিকিউটিভ বোর্ডের এক সদস্য বলেন, ” এই ধরনের একটি কারখানা স্থাপন আমাদের কাছে অনেক বড় মাইলফলক, যা দিয়ে ভারতীয় গ্রাহকদের আরও উন্নত পরিষেবা দেওয়া যাবে। আমাদের লক্ষ্য হল, জীবাশ্ম জ্বালানি থেকে ও চিরাচরিত শক্তি এবং অ্যানালগ থেকে ডিজিটাল টেকনোলজির দিকে পাড়ি দেওয়ার জন্য প্রযুক্তির রূপান্তর।”