2022 Maruti S-Presso: একদম সস্তায় নতুন মিনি এসইউভি লঞ্চ করল মারুতি, মাইলেজ 25 কিমির বেশি, কিনবেন নাকি

নয়া Ertiga, XL6-এর পর সম্প্রতি নতুন প্রজন্মের Brezza বাজারে হাজির করেছে দেশের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। বলতে গেলে এ বছর শুরু…

নয়া Ertiga, XL6-এর পর সম্প্রতি নতুন প্রজন্মের Brezza বাজারে হাজির করেছে দেশের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। বলতে গেলে এ বছর শুরু হতেই ইন্দো-জাপানি সংস্থাটিতে যেন লঞ্চের ঘটা লেগেছে। নয়া Brezza হাজিরের রেশ কাটতে না কাটতেই ভারতীয় গ্রাহকদের জন্য ফের নয়া চমক নিয়ে উপস্থিত হল সংস্থাটি। লঞ্চ হল Maruti Suzuki S-Presso -র নতুন সংস্করণ (2022)। একপ্রকার নিঃশব্দেই বাজারে পা রেখেছে মধ্যবিত্তের প্রিয় এই মিনি এসইউভি। আকারে ছোটখাটো হলেও দুধের স্বাদ ঘোলে মেটানোর মত এসইউভি গাড়ির খানিক স্বাচ্ছন্দ্য এতেও পাওয়া যায়।

Maruti Suzuki S Presso-র আপডেটেড ভার্সনে নতুন প্রজন্মের K-সিরিজ ১.০ লিটার ডুয়েল জেট, ডুয়েল VVT ইঞ্জিন ও আইডল স্টার্ট/স্টপ প্রযুক্তির ইঞ্জিন সহ এসেছে। জ্বালানি সাশ্রয়ী এই গাড়ির Vxi (O)/ Vxi+ (O) AGS মডেলগুলি লিটার প্রতি ২৫.৩০ কিমি মাইলেজ দেবে। Vxi/Vxi+ MT ভ্যারিয়েন্ট থেকে মিলবে ২৪.৭৬ কিমি মাইলেজ। অন্য দিকে, Std/ Lxi MT ট্রিম প্রতি লিটার পেট্রোলে ২৪.১২ কিমি পথ দৌড়বে।

নতুন S-Presso-র সমগ্র AGS ভ্যারিয়েন্টে হিল হোল্ড অ্যাসিস্টের সুবিধা মিলবে। আবার Vxi+/ Vxi+ (O) মডেলটি ইলেকট্রিক্যালি অ্যাডজাস্টেবল ORVM (আউটসাইড রিয়ার ভিউ মিরর) সহ এসেছে। যদিও উত্তরসূরী মডেলের সাথে এর ডিজাইনের কোনো তারতম্য ঘটানো হয়নি। গাড়িটির ১.০ লিটার ডুয়েল জেট, ডুয়েল VVT ইঞ্জিন থেকে ৫,৫০০ আরপিএম গতিতে ৬৬ হর্সপাওয়ার ও ৩,৫০০ আরপিএম গতিতে ৮৯ এনএম টর্ক উৎপন্ন হবে। আগের মতই এতে ৫-গতির ম্যানুয়াল এবং অটোমেটিক গিয়ার বক্স অফার করা হয়েছে।

অন্দরমহল অর্থাৎ কেবিনে আগের মতই স্টিয়ারিং মাউন্টেড কন্ট্রোল, স্মার্টপ্লে স্টুডিও ইনফোটেইনমেন্ট সিস্টেম সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য লক্ষ্য করা যাবে। কোম্পানির হার্টটেক প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হওয়া গাড়িটি ডুয়েল এয়ারব্যাগ, ইবিডি সহ এবিএস, প্রি-টেনশনার, ফোর্স লিমিটার, রিমাইন্ডার সহায়ক ফ্রন্ট সিটবেল্ট, হাই স্পিড অ্যালার্ট সিস্টেম, রিভার্স পার্কিং সেন্সরের সুরক্ষা জনিত বৈশিষ্ট্যগুলি স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে সমস্ত মডেলেই রয়েছে।

2022 Maruti Suzuki S-Presso-র ম্যানুয়াল ট্রান্সমিশন মডেলের দাম ৪.২৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হচ্ছে। আবার টপ মডেল Vxi+ MT-র মূল্য ৫.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। অন্য দিকে, অটোমেটিক ট্রান্সমিশন সমেত ভ্যারিয়েন্ট দু’টির দাম ৫.৬৫ ও ৫.৯৯ লাখ টাকা (এক্স-শোরুম)।