হাতের স্মার্টফোন স্লো হয়ে গেছে? এই তিনটি উপায় অনুসরণ করলেই পাবেন ফাস্ট পারফরম্যান্স

সদ্য কেনার পর স্মার্টফোনের দুরন্ত পারফরম্যান্স আমাদের সকলকে মুগ্ধ করে দেয়। ফলে সব কাজ ফেলে রেখে কার্যত সারাদিন ফোন নিয়েই মজে থাকেন ইউজাররা। কিন্তু ব্যাপক…

সদ্য কেনার পর স্মার্টফোনের দুরন্ত পারফরম্যান্স আমাদের সকলকে মুগ্ধ করে দেয়। ফলে সব কাজ ফেলে রেখে কার্যত সারাদিন ফোন নিয়েই মজে থাকেন ইউজাররা। কিন্তু ব্যাপক মাত্রায় ব্যবহারের ফলে যত দিন যায়, দেখা যায় ফোনটি ধীরে ধীরে স্লো হয়ে যাচ্ছে। এর পিছনে মূল কারণগুলির মধ্যে অন্যতম কয়েকটি হল ফোনের ইন্টারনাল স্টোরেজ ক্যাপাসিটি শেষ হয়ে আসা কিংবা ফোনে অযাচিতভাবে ভাইরাস বা ক্যাশে ইনস্টল হওয়া। তবে চাইলেই কিন্তু ইউজাররা এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে পারেন, তার জন্য আমাদের আজকের এই প্রতিবেদনটি অবশ্যই পুরোটা পড়তে হবে। কারণ আজ আমরা এমন কয়েকটি বিশেষ উপায়ের কথা জানাতে চলেছি, যেগুলি অনুসরণ করে চললে দীর্ঘদিন যাবৎ ব্যবহার করার পরেও হাতের মুঠোফোনটি মন্থর গতি কাটিয়ে উঠে একদম নতুনের মতো দুরন্ত পারফরম্যান্স দিতে সক্ষম হবে। এবং তার জন্য কী কী করতে হবে, আসুন জেনে নেওয়া যাক।

ইভাবে বাড়বে স্মার্টফোনের কচ্ছপ গতি

১. অ্যান্টি-ভাইরাস ইনস্টল করা: স্লো স্মার্টফোনে দুরন্ত স্পিড আনতে হলে ইউজাররা অ্যান্টি-ভাইরাস ইন্সটল করার কথা ভাবতে পারেন। অ্যান্টি-ভাইরাস ইনস্টল করার সঙ্গে সঙ্গেই তা ফোনে মজুত থাকা ভাইরাসকে ডিভাইস থেকে সরিয়ে দেয়, ফলে হ্যান্ডসেটটির স্পিড পূর্বের তুলনায় দ্বিগুণ হয়ে যায়। এই প্রসঙ্গে বলে রাখি, ফোনে ভাইরাসের আগমনের পিছনে অনেক কারণ রয়েছে। তবে মূলত অনলাইন ব্রাউজিং ও অ্যাপ ইনস্টল করার জন্যই স্মার্টফোনে ম্যালওয়্যারের আর্বিভাব ঘটে, যা ডিভাইসের প্রসেসর এবং হার্ডওয়্যার উভয়ের ওপরই ব্যাপক প্রভাব ফেলে। তাই ফোন থেকে সমস্ত ক্ষতিকর ভাইরাসকে সরিয়ে ফেলা খুবই জরুরি।

২. ক্যাশে ক্লিয়ার করা: বেশিরভাগ অ্যাপ্লিকেশন রান করালেই ফোনে অপ্রয়োজনীয় ক্যাশে ফাইল জমা হতে থাকে। এটি নিয়মিতভাবে ফোনের বেশ খানিকটা করে জায়গা দখল করতে থাকে, যার ফলে স্মার্টফোন ধীরে ধীরে স্লো হয়ে যায়। তাই ফোনে দুরন্ত স্পিড পাওয়ার জন্য দিনান্তে ক্যাশে ডেটা ডিলিট করা একান্ত আবশ্যক। এর ফলে স্লো মোবাইল এক চুটকিতেই ফাস্ট হয়ে যাবে।

৩. স্পিড বুস্টিং অ্যাপ ডাউনলোড করা: স্লো ফোনের স্পিড বাড়াতে চাইলে ইউজাররা স্পিড বুস্টিং অ্যাপ ডাউনলোড করার কথা ভেবে দেখতে পারেন। স্পিড বাড়ানোর পাশাপাশি ফোনে উপস্থিত ক্যাশে ও ভাইরাস দূর করাও এই অ্যাপগুলির প্রধান কাজ।

এক্ষেত্রে বলে রাখি, অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীদের ক্ষেত্রে এই ধরনের অ্যাপ ডাউনলোড করা বেশ সহজ কাজ, কেননা গুগল প্লে স্টোর (Google Play Store)-এ এমন অনেক অ্যাপ উপলব্ধ রয়েছে। তবে আইওএস (iOS) ইউজারদের জন্য এই কাজটি কিন্তু খুব একটা সহজ নয়, কেননা অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store)-এ এমন কোনো অ্যাপ নেই। সেক্ষেত্রে আইফোন (iPhone)-এ এই ধরনের কোনো অ্যাপ ডাউনলোড করতে হলে ইউজারদেরকে আলাদাভাবে অর্থ প্রদান করতে হবে।