Mahindra ইলেকট্রিক গাড়ির দুনিয়ায় কাঁপানোর লক্ষ্যে অবিচল, গবেষণার জন্য 900 ইঞ্জিনিয়ার নিল

Published on:

ভারতীয় আইকনিক এসইউভি নির্মাতা মাহিন্দ্রা (Mahindra) বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসায় বেশ কিছুটা পেছনের সারিতে। তবে দেরি হলেও, হাত গুটিয়ে বসে নেই তারা। টাটা মোটরস (Tata Motors) ও হুন্ডাই (Hyundai)-এর মতো প্রতিপক্ষদের বিনা যুদ্ধে এক চুলও জমি ছাড়তে নারাজ সংস্থাটি। ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে তারা তিন তিনটি ইলেকট্রিক গাড়ির কনসেপ্ট মডেল সামনে আনবে। যার জন্য ইতিমধ্যেই তোরজোর শুরু করেছে মাহিন্দ্রা। রিপোর্টের দাবি সম্প্রতি মাহিন্দ্রা চেন্নাইয়ের গবেষণা এবং উন্নয়ন কেন্দ্র মাহিন্দ্রা রিসার্চ ভ্যালি (MRV)-তে ৯০০ জন প্রকৌশলী নিয়োগ করেছে।

Mahindra XUV300 মডেলের উপর ভিত্তি করে তৈরি তাদের প্রথম বৈদ্যুতিক গাড়িটি XUV400 EV নামে আসবে। এটি সেপ্টেম্বরে বাজারে পা রাখবে বলে জানানো হয়েছে। এতে LG-র ব্যাটারি ব্যবহার করা হবে। ২০২৭-এর মধ্যে পাঁচটি নতুন ইলেকট্রিক এসইউভি গাড়ি মাহিন্দ্রা নিজের পোর্টফোলিওতে যোগ করার লক্ষ্য নির্ধারণ করেছে। ৯০০ জন প্রযুক্তিবিদ নিয়োগের ফলে বর্তমানে সংস্থায় কর্মরত ইঞ্জিনিয়ারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,৪০০। যারা নতুন ইলেকট্রিক গাড়ির ডিজাইন এবং নির্মাণে অবদান রাখবেন।

এই প্রসঙ্গে সংস্থার সভাপতি (অটোমোটিভ টেকনোলজি অ্যান্ড প্রোডাক্ট ডেভেলপমেন্ট) আর ভেলুস্বামী বলেন, “আমেরিকার ডেট্রয়েটে আমাদের বৈদ্যুতিক গাড়ির গবেষণা কেন্দ্র রয়েছে। তাঁরাও আমাদের জন্য এই প্রোগ্রামের জন্য কাজ করছে। ব্রিটেনের ডিজাইন সেন্টারে প্রধান ডিজাইনার হিসেবে প্রতাপ বোস রয়েছেন। স্টাইলিং ও গাড়ির নানা কাজ সেখানেই হচ্ছে।”

আবার রিপোর্টে বলা হয়েছে, মাহিন্দ্রা কোয়েম্বাটুরে একটি স্যাটেলাইট ইঞ্জিনিয়ারিং সেন্টার ফর ইলেকট্রনিক্স নির্মাণ করবে। গাড়ি শিল্পে যে হারে সফটওয়্যার এবং বৈদ্যুতিন বিষয়ে চাহিদা বাড়ছে, তা মাথায় রেখেই এই পদক্ষেপ বলে জানা গেছে। নিজেদের পেট্রোল চালিত গাড়িগুলি বৈদ্যুতিক ভার্সনে আনার পাশাপাশি সংখ্যাটি অন্য ব্যাটারী চালিত গাড়ির নির্মাতাদের সাথে জোটবদ্ধ হতে চাইছে। গাড়ির যন্ত্রাংশ সরবরাহের জন্য ইতিমধ্যেই তারা জার্মান অটোমেকার ফোক্সভাগেনের সাথে হাত মিলিয়েছে।

সঙ্গে থাকুন ➥