ISRO: ভারতীয়দের মহাকাশ ভ্রমণের স্বপ্ন সত্যি করতে চলেছে ইসরোর গগনযান মিশন

বিশ্বের মুখ চেয়ে থাকা আর নয়। মহাকাশ ভ্রমণের সুবৃহৎ সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে এবার আপন শক্তি ও ক্ষমতাকেই পুঁজি করবে ভারত। রাজ্যসভায় উত্থিত এক প্রশ্নের…

বিশ্বের মুখ চেয়ে থাকা আর নয়। মহাকাশ ভ্রমণের সুবৃহৎ সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে এবার আপন শক্তি ও ক্ষমতাকেই পুঁজি করবে ভারত। রাজ্যসভায় উত্থিত এক প্রশ্নের জবাব দিতে গিয়ে, গতকাল কেন্দ্রীয় মহাকাশ প্রতিমন্ত্রী, ড. জিতেন্দ্র সিংহ খোদ, একথা জানিয়েছেন। এক্ষেত্রে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো’র (ISRO) ‘গগনযান’ (Gaganyaan) মিশন পথ দেখাবে বলে তিনি দাবি করেন।

অবগতির জন্য জানিয়ে রাখি, ‘গগনযান’ ইসরো পরিচালিত হিউম্যান স্পেস মিশন। মহাকাশ ভ্রমণের আকাঙ্ক্ষা বাস্তবায়নের উদ্দেশ্যে ভারতীয় মহাকাশ সংস্থার তরফ থেকে এহেন মিশনে কাজের কথা ঘোষণা করা হয়। যদিও ভ্রমণবিলাসী মানুষ এবং মহাকাশের মাঝে দূরত্ব কমাতে এই মিশন কতটা সফল হয় সেকথা সময়ই বলবে।

মহাকাশ ভ্রমণের জন্য গড়ে তোলা হচ্ছে স্বদেশী প্রযুক্তি

তবে একটা কথা হয়তো ঠিক যে সাফল্য যদি আসে তবে তা দেরিতে এলেও কোনো ক্ষতি নেই। সেকারণে তাড়াহুড়ো না করে ইসরো এই মুহূর্তে মহাকাশ ভ্রমণের পক্ষে প্রয়োজনীয় অথচ সম্পূর্ণ স্বদেশী প্রযুক্তি নির্মাণ তথা বিকাশের চেষ্টা চালাচ্ছে। এর ফলে ভ্রমণেচ্ছুরা পৃথিবীর নিম্ন কক্ষপথ (Leo অর্থাৎ Lower Earth Orbit) থেকে ঘুরে আসতে পারবেন।

অবশ্য শুধুমাত্র সরকারিভাবেই নয়, বরং একইসাথে বেসরকারি উদ্যোগে মহাকাশ ভ্রমণকে বাস্তবায়িত করার প্রচেষ্টা চলছে। এজন্য কেন্দ্রীয় নিয়ামক সংস্থা ইন-স্পেস (In-SPACE বা ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথোরাইজেশন সেন্টার) সম্প্রতি খুব সক্রিয় ভূমিকা পালন করছে বলে ড. জিতেন্দ্র সিংহ জানিয়েছেন।

এছাড়াও সিংহের উল্লেখ, কেন্দ্রীয় মহাকাশ দপ্তর (Department of Space) বর্তমানে একটি যথাযথ এবং সংহত মহাকাশ নীতি প্রণয়নে ব্যস্ত রয়েছে। এই নীতি আগামীতে বেসরকারি মহাকাশ শিল্পক্ষেত্রের সর্বপ্রধান দিকনির্দেশিকা হিসেবে কাজ করবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন