SUV হয়েও 28 কিমি মাইলেজ! Maruti, Tata সহ এই 5 গাড়ি তেল খরচ কমাতে ওস্তাদ

ভারতেও এখন এসইউভি (SUV) গাড়ির বাজারে রমরমা নজরে পড়ার মতোই। পরিসংখ্যান বলছে ২০২২ শুরু হওয়ার পর থেকে প্রতি ৫ জনের মধ্যে ২ জন ক্রেতার মন…

ভারতেও এখন এসইউভি (SUV) গাড়ির বাজারে রমরমা নজরে পড়ার মতোই। পরিসংখ্যান বলছে ২০২২ শুরু হওয়ার পর থেকে প্রতি ৫ জনের মধ্যে ২ জন ক্রেতার মন মজছে উক্ত সেগমেন্টে। কাজেই চাহিদার রেখচিত্রটি আগামীদিনেও যে আরও উর্ধ্বমুখী হবে, তা ঢের বোঝা যাচ্ছে। তবে এসইউভির প্রতি আগ্রহ থাকলেও, মাইলেজ কম হওয়ার কারণে অনেকেই এটি কেনা থেকে পিছপা থাকেন। এমনিতেই জ্বালানি তেলের দামের ছ্যাঁকায় নাজেহাল জনগণ। তার ওপর মোটা টাকা দিয়ে গাড়ি কেনার পর যদি তেলের খরচ সামাল দিতে নাভিশ্বাস ওঠে, সেক্ষেত্রে ক’জনই বা এসইউভি গাড়ি কিনতে স্বদিচ্ছা দেখাবেন! তবে চিন্তা নেই। ভারতে এমন কিছু এসইউভি মডেল রয়েছে, যেগুলির মাইলেজ দেখে কয়েকটি হ্যাচব্যাক গাড়িও লজ্জা পায়। আজকের এই প্রতিবেদনে তেমনই সেরা মাইলেজের পাঁচ এসইউভির সন্ধান রইল।

Maruti Suzuki Grand Vitara

ভারতের বাজারে Grand Vitara এখনও লঞ্চ করেনি Maruti Suzuki। কেবল উন্মোচন করা হয়েছে। সেপ্টেম্বরে গাড়িটির দাম ঘোষণা হবে। সংস্থার দাবি Grand Vitara-এর স্ট্রং হাইব্রিড ভ্যারিয়েন্ট লিটার প্রতি ২৭.৯৭ কিমি দেবে। যে কারণে সর্বাধিক মাইলেজের এসইউভির তালিকায় শীর্ষস্থান দখল করেছে মারুতি সুজুকির আসন্ন মডেলটি। এর ১৪৬২ সিসি স্মার্ট হাইব্রিড ইঞ্জিন থেকে ৬,০০০ আরপিএম গতিতে ১০৩ পিএস শক্তি এবং ৪,৪০০ আরপিএম গতিতে ১৩৬ এনএম টর্ক উৎপন্ন হবে। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স অথবা ৬-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন বিকল্পে বেছে নেওয়া যাবে। অন্যদিকে ১,৪৯০ সিসির ইলেকট্রিক হাইব্রিড ভার্সন থেকে ৫,৫০০ আরপিএম গতিতে ৯২.৪ পিএস শক্তি এবং ৪,৪৮০ আরপিএম গতিতে ১২২ এনএম টর্ক পাওয়া যাবে। ইলেকট্রিক মোটরটি থেকে উৎপন্ন হবে ১১৫.৫৬ পিএস শক্তি।

Toyota Urban Cruiser Hyryder

Hyryder গাড়িটি একটি ১.৫ লিটার TNGA NA পেট্রোল ইঞ্জিনে উপলব্ধ। আবার এটি মিল্ড এবং স্ট্রং হাইব্রিড ভার্সনেও পাওয়া যাবে। সামনের মাসে লঞ্চ হওয়ার সম্ভাবনা। তিন ট্রান্সমিশন বিকল্পে বেছে নেওয়া যায় গাড়িটি – একটি সিভিটি, একটি ৬-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন, এবং একটি ৫-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন। এক লিটার পেট্রোলে এই গাড়িটিও ২৭.৯৭ লিটার ছোটে। গাড়িটির সামনের দরজায় রয়েছে একটি ‘হাইব্রিড’ ব্যাজ এবং ১৭ ইঞ্চি ডুয়েল টোন অ্যালয় হুইল। উল্লেখ্য, গাড়িটি মারুতি ও সুজুকি যৌথ ভাবে ডেভেলপ করেছে। এই প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে Maruti Grand Vitara আত্মপ্রকাশ করেছে।

Kia Sonet

তালিকার তিন নম্বরে রয়েছে Kia Sonet। মাইলেজ ২৪ কিমি প্রতি লিটার। এই সেগমেন্ট গ্রাহকদের সমস্ত চাহিদা পূরণ করতে Tech-Line ও GT-Line প্রযুক্তি সহ একাধিক পাওয়ারট্রেন বিকল্পে উপলব্ধ গাড়িটি। এর অপর একটি আকর্ষণের বিষয় হল সমস্ত মডেলে চারটি এয়ার ব্যাগ স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে দেওয়া হয়েছে। এতে উপস্থিত একটি ১০.২৫ ইঞ্চি এইচডি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, UVO কানেক্টিভিটি, সানরুফ, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, এলইডি সাউন্ড মুড লাইটিং, সহ আরও অন্যান্য ফিচার।

Hyundai Venue

লিটার প্রতি জ্বালানিতে ২৩ কিমি মাইলেজ দেওয়ার জন্য তালিকার চার নম্বর স্থানে জায়গা পেয়েছে Hyundai Venue। এতে রয়েছে ডুয়েল টোন ইন্টেরিয়ার – ব্ল্যাক এবং গ্রে। কাপ হোল্ডার সহ দ্বিতীয় সারির সিটে উপস্থিত একটি আর্ম রেস্ট। গাড়িটি ৬০:৪০ সিট স্প্লিট সাপোর্ট করে। মোট ১৯ রকমের ইন্টেরিয়ার সরঞ্জাম অফার করা হয় 2022 Hyundai Venue-তে। গাড়িটি একটি ডিজেল এবং দুটি পেট্রোল ইঞ্জিনের বিকল্পে কেনা যায়। যেগুলি হল – ১.২ লিটার Kappa MPi পেট্রল ইঞ্জিন, Kappa ১.৫ লিটার Turbo GDi পেট্রোল ইঞ্জিন এবং U2 CRDi ডিজেল ইঞ্জিন।

Tata Nexon

বর্তমানে ভারতে সর্বাধিক বিক্রিত এসইউভি মডেল হলেও, বাকিদের তুলনায় মাইলেজে অনেকটাই পিছিয়ে Tata Nexon। তা সত্ত্বেও এক লিটার জ্বালানিতে গাড়িটি ২১ কিলোমিটার পথ চলতে পারে, যা নেহাত কম নয়। এর ঝুলিতে রয়েছে গ্লোবাল এনক্যাপ (NCAP)-এর দেওয়া ৫-তারা রেটিং। অর্থাৎ গ্রাহকদের সুরক্ষার দিকটিও সম্পূর্ণ খেয়াল রাখে গাড়িটি। প্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য ক্র্যাশ টেস্টে ১৭-র মধ্যে ১৬.০৬ আদায় করেছে Nexon। আবার শিশু যাত্রীদের জন্য ৪৯-এর মধ্যে এর প্রাপ্ত মান ২৫। সুরক্ষাজনিত ফিচারের মধ্যে এতে উপস্থিত ফ্রন্ট ডুয়েল এয়ারব্যাগ, ইবিডি যুক্ত এবিএস সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য।