মানুষের ভরসা আজও BSNL, গত সাত বছরে ২২ লক্ষ গ্রাহক জুড়লো FTTH পরিষেবায়

একটা সময় ছিল, যখন ফিক্সড ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রে বিএসএনএল (BSNL) রাজার মতোই বিচরণ করতো। কিন্তু ক্রমে জিও (Reliance Jio) এবং এয়ারটেলের (Airtel) মতো শক্ত প্রতিপক্ষ…

একটা সময় ছিল, যখন ফিক্সড ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রে বিএসএনএল (BSNL) রাজার মতোই বিচরণ করতো। কিন্তু ক্রমে জিও (Reliance Jio) এবং এয়ারটেলের (Airtel) মতো শক্ত প্রতিপক্ষ ফাইবার টু দ্য হোম বা এফটিটিএইচ (FTTH) পরিষেবার ক্ষেত্রে জাঁকিয়ে বসায়, BSNL নিজেদের পূর্বতন বাজার অনেকটাই খুইয়েছে। তবে তার মানে এই নয় যে আলোচ্য পরিষেবা ব্যবহারকারীরা রাষ্ট্রায়ত্ত সংস্থাটির থেকে একেবারেই মুখ ফিরিয়ে নিয়েছেন। সেটা তো নয়ই, বরং দেখা গিয়েছে বিগত সাত বছরে এফটিটিএইচ কানেকশন গ্রহীতারা ব্যাপক সংখ্যায় বিএসএনএলের উপরেই আস্থা রেখেছেন। সদ্য কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহানের সামনে আনা তথ্য থেকে সে বিষয়টিই স্পষ্ট হয়েছে।

BSNL -এই আস্থা মানুষের, তথ্য দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

কি বলেছেন মাননীয় কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী? রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্ব চলার সময় এক লিখিত প্রত্যুত্তরে তার দাবি, বহু অভাব-অভিযোগ ও প্রতিবন্ধকতার পরেও আগের সাতটি অর্থবর্ষে (২০১৫-১৬ থেকে ২০২২-২৩ অর্থবর্ষ পর্যন্ত) রাষ্ট্রাধীন BSNL নিজেদের এফটিটিএইচ পরিষেবার অধীনে প্রায় ২২ লক্ষ নতুন গ্রাহক যোগ করেছে, যা পরিসংখ্যানের দিক থেকে অাদৌ মন্দ নয়। উপরন্তু এক্ষেত্রে বিএসএনএল বার্ষিক প্রায় ৭১.৬৫ শতাংশ বৃদ্ধির হার প্রত্যক্ষ করেছে বলেও মন্ত্রী উল্লেখ করেছেন।

অবগতির জন্য জানিয়ে রাখি, এই মুহূর্তে এফটিটিএইচ পরিষেবার মার্কেট শেয়ারের নিরিখে বিএসএনএল জিও (JioFiber) ও এয়ারটেলের (Xstream Fiber) ঠিক পরে অবস্থান করছে। সম্প্রতি ভারতে আলোচ্য পরিষেবার চাহিদা বেশ বৃদ্ধি পেয়েছে। খুব নির্দিষ্টভাবে বলতে গেলে প্যানডেমিক পর্বে এই চাহিদা বেড়েছে অনেকখানি। সেক্ষেত্রে সময় ও সুযোগকে কাজে লাগিয়ে সরকার পোষিত বিএসএনএল দেশের বহু প্রত্যন্ত এলাকায় ফাইবার পরিষেবা পৌঁছে দিয়েছে, যা জিও বা এয়ারটেলের পক্ষে যথেষ্ট শক্ত হতো।

বিশেষজ্ঞদের মতে, এফটিটিএইচ (FTTH) পরিষেবার ক্ষেত্রে বিএসএনএলের বৃদ্ধির যে পরিসংখ্যান কেন্দ্রীয় মন্ত্রী তুলে ধরেছেন তা মোটেই অস্বাভাবিক নয়। ভবিষ্যতে এই বৃদ্ধির ধারা বজায় থাকতে পারে বলে তারা জানিয়েছেন। সত্যি বলতে, অতিমারির ভয়াবহতা অনেকটা কমলেও, এখনও অসংখ্য মানুষ বাড়ি থেকেই আপন আপন কাজ সামলাচ্ছেন (WFH)। এরকম অবস্থায় এফটিটিএইচ কানেকশন সেই সব মানুষের বড় ভরসাস্থল হয়ে দাঁড়িয়েছে। আবার যে সমস্ত পরিবারে একাধিক সদস্য বিদ্যমান, তারাও উচ্চ ডেটা সীমার কারণে বর্তমানে FTTH কানেকশন বেছে নেওয়াই পছন্দ করছেন। আলোচ্য পরিষেবার প্রতি জনতার এই আকর্ষণকে কাজে লাগিয়ে বিএসএনএল আগামীদিনে তাদের ব্যবসা আরও বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।