5G Auction: নিলামের তৃতীয় দিনেও Reliance Jio এগিয়ে, Vi, Airtel কে কোথায় জেনে নিন

কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তরের (বা DoT) পরিচালনায় 5G স্পেকট্রাম নিলাম, ২০২২ আজ চতুর্থ দিনে পদার্পণ করলো। ইতিপূর্বে তিন দিনে, ১৬ রাউন্ডের দরাদরি শেষে এই নিলাম থেকে…

কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তরের (বা DoT) পরিচালনায় 5G স্পেকট্রাম নিলাম, ২০২২ আজ চতুর্থ দিনে পদার্পণ করলো। ইতিপূর্বে তিন দিনে, ১৬ রাউন্ডের দরাদরি শেষে এই নিলাম থেকে সরকারের কোষাগারে জমা পড়েছে মোট ১,৪৯,৬২৩ কোটি টাকা! তবে আশ্চর্য হওয়ার কিছু নেই কারণ, এর মধ্যে ১,৪৫,০০০ কোটি টাকা নিলাম শুরুর দিনই উঠে আসে। পরে নিলামের দ্বিতীয় দিনেও Jio, Airtel প্রভৃতি প্রাইভেট অপারেটরদের তরফ থেকে মোট ৪,০০০ কোটি টাকার দর জমা পড়ে‌। সেদিক থেকে দেখতে হলে উক্ত নিলামের তৃতীয় দিন তেমন বড় অঙ্কের দর জমা পড়েনি বললেই চলে। ফলে নিলামের চতুর্থ দিন, স্পেকট্রাম নিয়ে টেলকোগুলির মধ্যে লড়াই ঠিক কতটা আগ্রাসী রূপ গ্রহণ তার দিকে সকলের নজর থাকবে।

তিন দিনে, মোট ১৬ রাউন্ডের নিলাম শেষে যে যেখানে দাঁড়িয়ে

অবগতির জন্য জানিয়ে রাখি, চতুর্থ দিনের শুরুতে নিলামে অংশগ্রহণকারী প্রধান চার টেলকোর মধ্যে রিলায়েন্স জিও (Reliance Jio) সকলের থেকে বেশি অঙ্কের দর জমা করেছে। এখন পর্যন্ত নিলামে তাদের সমগ্র খরচের পরিমাণ ৮৪,০০০ কোটি টাকা। এর তুলনায় এয়ারটেল (Airtel) ও ভিআই (Vi) এখনও অনেকটাই পিছিয়ে রয়েছে।

প্রকৃতপক্ষে, ৭০০ মেগাহার্টজের অত্যাধিক ব্যয়বহুল স্পেকট্রাম কিনতে গিয়েই জিও’র খরচ বাকিদের অতিক্রম করেছে। আলোচ্য ব্যান্ডের এয়ারওয়েভ ক্রয়ের ফলে Jio 5G ও 4G – উভয় ব্যবস্থাতেই পরিষেবার উন্নতি চোখে পড়বে বলে মনে করা হচ্ছে।

জিও ছাড়াও এয়ারটেল (Airtel) ও ভিআই (Vi) আপন আপন ব্যাবসায়িক পরিকল্পনা অনুযায়ী স্পেকট্রাম ক্রয়ের ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে। এখন পর্যন্ত নিলামে Airtel খরচ করেছে মোট ৪৬,১০০ কোটি টাকা। অন্যত্র নিলামে Vi -এর খরচের পরিমাণ ১৮,৫০০ কোটি টাকা, যা অন্যদের চেয়ে যথেষ্টই কম। আসলে এই মুহূর্তে ভিআই সমস্ত সার্কেলের পরিবর্তে কেবল সম্ভাবনাপূর্ণ সার্কেলগুলির জন্য স্পেকট্রাম ক্রয়ে মনোযোগী হয়েছে। সেক্ষেত্রে তারা যে যেনতেন প্রকারে বাড়তি খরচকে ছেঁটে ফেলতে চাইবে, তা আলাদা করে বুঝিয়ে বলার প্রয়োজন নেই।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *