প্রবীণের সাথে লড়াইয়ে কিস্তিমাত নবীনের, বিক্রিতে Suzuki-র জনপ্রিয় স্কুটারের থেকে এগিয়ে লেটেস্ট মডেল

প্রবীণের সাথে লড়াইয়ে বাজিমাত নবীনের। সুজুকির লেটেস্ট স্কুটার হল Avenis 125। গত বছরের নভেম্বরে মূলত TVS Ntorq-কে টেক্কা দিতে লঞ্চ হয়েছিল স্টাইলিশ ডিজাইন ও আকর্ষণীয়…

প্রবীণের সাথে লড়াইয়ে বাজিমাত নবীনের। সুজুকির লেটেস্ট স্কুটার হল Avenis 125। গত বছরের নভেম্বরে মূলত TVS Ntorq-কে টেক্কা দিতে লঞ্চ হয়েছিল স্টাইলিশ ডিজাইন ও আকর্ষণীয় ফিচারের Suzuki Avenis। আবার এর থেকে সম্পূর্ণ ভিন্ন গোত্রের Burgman Street। লঞ্চ হয়েছে প্রায় বছর চারেক হতে গেল। যার নকশা ম্যাক্সি স্কুটার স্টাইল থেকে অনুপ্রাণিত। জুনে বিক্রির পরিসংখ্যান বলছে, বিশাল ব্যবধান না হলেও, Burgman Street-এর থেকে এগিয়ে Avenis 125।

গত মাসে ৯২৮৪টি সুজুকি অ্যাভেনিস বিক্রি হয়েছে। তার আগের মাস অর্থাৎ মে-তে স্কুটারটির ৮৯২২ ইউনিট বিক্রি করেছিল সংস্থা। তুলনাস্বরূপ, জুনে বার্গম্যান স্ট্রিট বিক্রি হয়েছে ৮৭৯৩টি। মে মাসের চেয়ে ৪,০৬৮ ইউনিট কম বেচাকেনা হয়েছে। অবশ্য বিক্রির নিরিখে প্রধান প্রতিদ্বন্দ্বী তথা দেশের অন্যতম সেরা ফিচারসমৃদ্ধ স্কুটার হিসাবে পরিচিত টিভিএস এনটর্কের থেকে বহু পিছিয়ে সুজুকি অ্যাভেনিস ও বার্গম্যান স্ট্রিট।

আগের মাসে টিভিএসের ওই স্কুটারটির মোট গ্রাহক সংখ্যা ২২,৭৪১। তাই একে ছুঁতে হলে এখনো অনেক কসরত করতে হবে অ্যাভেনিস ও বার্গম্যানকে। প্রসঙ্গত, সুজুকির দুটি স্কুটারেই একই রকম কম্পোনেন্ট ও হার্ডওয়্যার বর্তমান। এগুলির ১২৪ সিসি ইঞ্জিন থেকে ৮.৫৮ বিএইচপি ক্ষমতা ও ১০ এনএম টর্ক উৎপন্ন হয়। সাথে রয়েছে CVT গিয়ার বক্স।

সেগমেন্ট আলাদা হলেও দামের বিচারেও বেশ নিকটস্থ এই দুই মডেল। বার্গম্যান স্ট্রিটের এক্স শোরুম মূল্য ৮৮,৯৯০ টাকা থেকে শুরু হয়ে ৯২,৮০০ টাকা পর্যন্ত গেছে। অন্যদিকে অ্যাভেনিস ১২৫ এর দাম ৮৭,৫০০ থেকে ৮৯,০০০ টাকা পর্যন্ত। প্রথমটি ম্যাক্সি স্কুটার ঘরানার। আর দ্বিতীয়টি স্পোর্টি তথা স্টাইলিশ ক্যাটেগরির‌।