Triumph Bonneville T100 নতুন অবতারে লঞ্চ হল, দেখলে পুরনো দিনের বাইকের কথা মনে পড়বে

সালটা তখন ১৯৫৯। সেই সময়ই Triumph তার Bonneville সিরিজের প্রথম মোটরসাইকেল T120 ইংল্যান্ডের বাজারে লঞ্চ করে। সেই থেকে ট্রায়াম্ফ এর এই জনপ্রিয় সিরিজের বাইকগুলির পথচলা…

সালটা তখন ১৯৫৯। সেই সময়ই Triumph তার Bonneville সিরিজের প্রথম মোটরসাইকেল T120 ইংল্যান্ডের বাজারে লঞ্চ করে। সেই থেকে ট্রায়াম্ফ এর এই জনপ্রিয় সিরিজের বাইকগুলির পথচলা শুরু। মাঝে অবশ্য পরিবর্তন এসেছে অনেক। অতীতে আমরা ভারতে এই সিরিজের অন্তর্গত বেশ কিছু মডেল প্রত্যক্ষ করেছি। আর এবার ভারতে পা রাখল এই Bonneville সিরিজের T100 মডেলের নতুন সংস্করণ (2023)।

এই মোটরসাইকেলের মূল বৈশিষ্ট্ হল সাবেকী ঘরানার ডিজাইন। সেই একই ডিএনএ-তে ভর করে লঞ্চ হয়েছে আপডেটেড Triumph Bonneville T100। বাইটির এক্স শোরুম মূল্য ৯.৫৯ লাখ (প্রারম্ভিক) টাকা ধার্য করা হয়েছে। জেট ব্ল্যাক, কার্নিভাল রেড ও ফিউশন হোয়াইট, এবং ট্যানজারিনের সঙ্গে নতুন মেরিডিয়ান ব্লু কালার অপশনে বাজারে মিলবে বাইকটি।

ডিজাইন এই সিরিজের অন্যান্য বাইকগুলোর মতই। পিছনের টেল লাইট ছাড়া বাকি সব আলোগুলো গোলাকৃতি। সাথে রয়েছে ট্রায়াম্ফ লেখা ট্যাংক প্যাড যুক্ত টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাঙ্ক। উপরন্তু কালার স্কিমের উপর নির্ভর করে ডুয়েল টোন কিংবা সিঙ্গেল টোন রংয়ের কাজ তার উপর রয়েছে। লম্বা  সিট, স্পোক যুক্ত চাকা রয়েছে এতে। এছাড়াও এক্সজস্ট পাইপটিকে আকর্ষণীয় লুক দেওয়ার জন্য ক্রোম ফিনিশ করা হয়েছে।

ইঞ্জিনের ক্ষেত্রেও কোনরকম পরিবর্তন করেনি ট্রায়াম্ফ। পুরনো মডেলেস মতোই ৯০০ সিসির প্যারালাল টুইন লিকুইড কুল্ড ইঞ্জিন Bonneville T100 এ চলার শক্তি যোগায়। যা ৭,৪০০ আরপিএম গতিতে ৬৫ পিএস পাওয়ার ৩,৭৫০ আরপিএমে ৮০ এনএম টর্ক উৎপন্ন করে। ইঞ্জিনের সঙ্গে ৫ স্পিড গিয়ার বক্স দেওয়া হয়েছে। ব্রেকিং সিস্টেমের জন্য সামনের চাকায় ৩১০ মিমি ও পিছনের চাকায় ২৫৫ মিমি ডিস্ক লাগানো রয়েছে। সাথে অ্যাডভান্সড সেফটি ফিচার হিসেবে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস।

মূলত টিউবুলার স্টিলের তৈরি টুইন ক্রেডেল ফ্রেমের উপর তৈরি Triumph Bonneville T100।  বাইকটির সামনে ১৮ ইঞ্চির ১০০/৯০ সেকশনের টায়ার যুক্ত চাকা থাকলেও পিছনে রয়েছে ১৭ ইঞ্চির ১৫০/৭০ সেকশনের চাকা। ইন্সট্রুমেন্ট কনসোলের স্থানে রয়েছে দুটি ডায়াল, একটি ট্যাকোমিটার ও অন্যটি স্পিডোমিটার। এর ঠিক মাঝে একটি বহু তথ্য সমৃদ্ধ এলসিডি স্ক্রিন দেওয়া হয়েছে। সাসপেনশনের জন্য সামনে ৪১ মিমি টেলিস্কোপিক ফর্ক ও পিছনে প্রিলোড অ্যাডজাস্টেবল টুইন শক অ্যাবজর্ভার বর্তমান।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন