Online Game Streaming: গেম খেলেই হবে রোজগার! অনলাইন গেমিংয়ের প্রসারের জন্য এল JioGamesWatch প্ল্যাটফর্ম

সাম্প্রতিক বছরগুলিতে আমাদের দেশে অনলাইন গেমিংয়ের তরুণ প্রজন্মের আকর্ষণ বেশ বেড়েছে। অনলাইন গেমিং এবং তার লাইভ স্ট্রিমিং এখন শুধু অবসরে বিনোদনের খোরাক নয়, বরঞ্চ এখন…

সাম্প্রতিক বছরগুলিতে আমাদের দেশে অনলাইন গেমিংয়ের তরুণ প্রজন্মের আকর্ষণ বেশ বেড়েছে। অনলাইন গেমিং এবং তার লাইভ স্ট্রিমিং এখন শুধু অবসরে বিনোদনের খোরাক নয়, বরঞ্চ এখন ভারতসহ বিশ্বের বিভিন্ন জায়গায় উত্তরোত্তর বিকশিত হচ্ছে গেমিং শিল্প। এমনকি ২০২২ সালের শেষে অনলাইন গেমিংয়ের দর্শক সংখ্যা ৫৩ কোটির কাছে পৌঁছাবে এমন সম্ভাবনার কথাও কিছু রিপোর্টে বলা হয়েছে। সেক্ষেত্রে গেমার তথা কন্টেন্ট ক্রিয়েটর এবং ভিউয়ারদের আরো সুযোগ সুবিধা দিতে এবার JioGamesWatch (জিও গেমস ওয়াচ) নামের একটি নতুন ভারতীয় অনলাইন গেমিং প্ল্যাটফর্ম লঞ্চ করল শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি Reliance Jio (রিলায়েন্স জিও)। সংস্থার ঘোষণা অনুযায়ী, এই নতুন প্ল্যাটফর্মটির মাধ্যমে কন্টেন্ট ক্রিয়েটর এবং প্রভাবশালীদের ভিউয়াররা আরো সহজে গেমিং দুনিয়ার সাথে সংযোগ করতে পারবেন; আর এটি তাদের জন্য একটি স্থায়ী লাইভ গেম স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

সোজা কথায় বললে, এই নতুন গেমিং প্ল্যাটফর্মের মাধ্যমে প্লেয়াররা অনলাইন গেমিংয়ের সময় নির্ঝঞ্জাটে লাইভ শুরু করতে এবং লক্ষ লক্ষ ভিউয়ার বা ইউজারদের কাছে তাদের কন্টেন্ট প্রদর্শন করতে সক্ষম হবেন। আবার দর্শকরা তাদের পছন্দের গেমারদের গেমিং কন্টেন্ট লাইভ স্ট্রিম দেখতে এবং তা থেকে টেকনিক, স্কিল বা গেমপ্লে শিখতে পারবেন। মূলত জিও গেমস ওয়াচ ভারতীয় অনলাইন গেমিং স্পেসে বিপ্লব ঘটানোর পাশাপাশি সৃজনশীল মানুষদের রোজগারের সুযোগ দেবে বলেই আশাবাদী জিও কোম্পানি।

JioGamesWatch কী?

এটুকু পড়ে আপনাদের মনে হতেই পারে যে এতক্ষণ আমরা যে প্ল্যাটফর্মটির নাম করছি, সেই জিও গেমস ওয়াচ আসলে ঠিক কী? বা এটি কীভাবে কাজ করবে? সেক্ষেত্রে বলি, ২০১৯ সালে গেমিং শিল্পের অগ্রগতির জন্য জিও গেমস (JioGames) নামক একটি অল-ইন-ওয়ান অ্যাপের ঘোষণা করেছিল সংস্থা, আর এই নতুন অনলাইন গেমিং প্ল্যাটফর্মটি তারই পরবর্তী ধাপ। জিও গেমস ওয়াচ, স্মার্টফোনের পাশাপাশি জিওর সেট-টপ বক্সের মাধ্যমেও অ্যাক্সেস করা যাবে। তবে, এটি বর্তমানে শুধুমাত্র জিও গেমস অ্যাপে উপলব্ধ।

নতুন প্ল্যাটফর্মটির সবচেয়ে ভালো দিক হল যে, এখানে কম লেটেন্সি বিশিষ্ট যেকোনো ডিভাইসের মাধ্যমে লাইভ গেমিং করা যাবে। এছাড়া ক্রিয়েটররা বিভিন্ন রেজোলিউশনে লাইভ করতে পারবেন। মিলবে VOD (ভিওডি) বা ভিডিও অন ডিমান্ড এবং ল্যাগ বা বাফারিং বিহীন এক্সপিরিয়েন্স। এই পরিষেবাটি শুরু করতে Google Play Store বা Apple App Store-এ গিয়ে JioGames অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর ইন্সটলেশন সম্পন্ন হলে, Jio নম্বর দিয়ে সাইন ইন করে মেন স্ক্রিনে প্রদত্ত JioGamesWatch সেকশনে যেতে হবে। এখান থেকে ‘Watch’ ট্যাবে ক্লিক করলেই আপনি আপনার পছন্দের স্ট্রিম উপভোগ করতে সক্ষম হবেন।