eScrambler: এক চার্জে 150 কিমি, বিশ্বের প্রথম ইলেকট্রিক স্ক্র্যাম্বলার বাইকের অগ্রিম বুকিং শুরু

২০২০-এর ফেব্রুয়ারিতে Switch নামে নিউজিল্যান্ডের এক স্টার্টআপ তাদের প্রথম স্ক্র্যাম্বলার স্টাইলের ইলেকট্রিক বাইক কনসেপ্ট “eScrambler” প্রকাশ্যে এনেছিল। বিশ্বের প্রথম বৈদ্যুতিক স্ক্র্যাম্বলার মোটরসাইকেল বলে দাবি করে…

২০২০-এর ফেব্রুয়ারিতে Switch নামে নিউজিল্যান্ডের এক স্টার্টআপ তাদের প্রথম স্ক্র্যাম্বলার স্টাইলের ইলেকট্রিক বাইক কনসেপ্ট “eScrambler” প্রকাশ্যে এনেছিল। বিশ্বের প্রথম বৈদ্যুতিক স্ক্র্যাম্বলার মোটরসাইকেল বলে দাবি করে এবার তারা eScrambler এর অগ্রিম বুকিং শুরু করার কথা ঘোষণা করল। ২০২৩-এর প্রথম ত্রৈমাসিক থেকে ডেলিভারি শুরু হবে বলে জানানো হয়েছে সংস্থাটির তরফে‌।

Switch eScrambler এর ডিজাইন খুবই সাদামাটা৷ বহিরঙ্গে খুব বেশি কারুকার্য নেই। উদ্ভাবনী নেকেড স্টাইলের সঙ্গে ক্লাসিক স্ক্র্যাম্বলার ডিজাইনের সংমিশ্রণ থাকলেও, আধুনিক বৈশিষ্ট্যের কোন কমতি নেই। উল্লেখ্য, কোভিডের থাবায় এই বাইক প্রকল্প অনিশ্চয়তা ও নানা বাধা-বিঘ্নের সম্মুখীন হয়েছিল। তবে দু’বছর হাতে সময় নিয়ে ইলেকট্রিক মোটরসাইকেলটির সমস্ত কাজ শেষ করা গিয়েছে‌। eScrambler কনসেপ্টকে বাস্তবিক রূপ দানের ক্ষেত্রে 3D সফটওয়্যারের ব্যবহার করা হয়েছে বলে সংস্থা সূত্রে জানানো হয়েছে।

অ্যালুমিনিয়ামের অ্যালয় ফ্রেমের উপর নির্মিত এই ই-বাইকের ওজন ১৭০ কেজি। সামনে ইউএসডি ফর্ক ও পিছনে মনোশক সাসপেনশন আছে। ফ্রন্ট ফর্ক ২৭ ডিগ্রি হেলানো থাকার জন্য যে কোনো রাস্তায় আরামের সাথে চালানো যাবে। ফুয়েল ট্যাংকের জায়গায় কন্ট্রোলার ও অন্যান্য বৈদ্যুতিন সরঞ্জাম রাখা রয়েছে। সামনে গোল এলইডি হেডল্যাম্প আছে। বাইকটির পেছনের চাকা বৈদ্যুতিক মোটরের সঙ্গে বেল্ট দ্বারা যুক্ত। এছাড়াও উভয় চাকায় ডিস্ক ব্রেক ও এবিএস বর্তমান।

Switch eScrambler-কে দৌড়ানোর শক্তি যোগাতে ৫০ কিলোওয়াট ইলেকট্রিক মোটর এবং ১৩ কিলোওয়াট আওয়ারের LG 21700 লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। এর থেকে ৭০ অশ্বশক্তি উৎপন্ন হবে। পুরোপুরি চার্জে ১৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে বলে দাবি করা হয়েছে। আবার চার ঘন্টার মধ্যে ব্যাটারি ৯০% চার্জ গ্রহণ করতে পারবে। অতিরিক্ত অ্যাক্সেসরিজ চয়নের ব্যবস্থাও রয়েছে। যেমন লুকিং গ্লাস, মাড গার্ড ও নাম্বার প্লেট হোল্ডার। এছাড়াও স্কিড প্লেট, ফ্রন্ট রেক, ট্যাংক ব্যাগ এবং সাইড কভার উপলব্ধ।