Samsung Galaxy Z Flip 4 গরিলা গ্লাস ভিকটাস প্রোটেকশন ও Snapdragon 8+ Gen 1 প্রসেসর সহ লঞ্চ হল

স্যামসাং আজ (১০ আগস্ট) তাদের গ্যালাক্সি আনপ্যাকড (Galaxy Unpacked) ইভেন্টে উন্মোচন করেছে বহু প্রতীক্ষিত “নেক্সট জেনারেশন” ফোল্ডেবল ডিভাইস- Samsung Galaxy Z Flip 4 এবং Galaxy…

স্যামসাং আজ (১০ আগস্ট) তাদের গ্যালাক্সি আনপ্যাকড (Galaxy Unpacked) ইভেন্টে উন্মোচন করেছে বহু প্রতীক্ষিত “নেক্সট জেনারেশন” ফোল্ডেবল ডিভাইস- Samsung Galaxy Z Flip 4 এবং Galaxy Z Fold 4। তার মধ্যে, নতুন ক্ল্যামশেল ডিজাইন যুক্ত Z Flip 4 হ্যান্ডসেটটি Qualcomm Snapdragon 8+ Gen 1 প্রসেসর দ্বারা চালিত। এটি গত বছর লঞ্চ হওয়া Galaxy Z Flip 3-এর উত্তরসূরি হিসেবে এসেছে এবং এতে স্যামসাংয়ের আর্মার অ্যালুমিনিয়াম ফ্রেমের সাথে একটি জল-প্রতিরোধী আইপিএক্স৮ (IPX8) বিল্ড রয়েছে। Galaxy Z Flip 4-এর ডিসপ্লে এবং রিয়ার গ্লাসে কর্নিং গরিলা গ্লাস ভিকটাস প্লাসের সুরক্ষা রয়েছে। এই নয়া ফ্লিপ ফোনটি AMOLED 2X ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে, ১২ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ৩,৭০০ এমএএইচ ক্ষমতাযুক্ত ব্যাটারির সাথে এসেছে। এছাড়াও, Galaxy Z Flip 4-এ মিলবে ফ্লেক্স মোড, যার মাধ্যমে ফোনের অ্যাপ্লিকেশনগুলি স্বয়ংক্রিয়ভাবে ফোল্ড করা স্ক্রিনের সাথে এডজাস্ট করে নেবে এবং ফটো এবং ভিডিও হ্যান্ডসফ্রিতে তোলার জন্য, এতে ফ্লেক্সক্যাম (FlexCam) ফিচারটিও থাকবে। চলুন এই নতুন স্যামসাং ফোল্ডেবল হ্যান্ডসেটটির দাম, ফিচার এবং সকল স্পেসিফিকেশনগুলি দেখে নেওয়া যাক।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪-এর মূল্য এবং লভ্যতা (Samsung Galaxy Z Flip 4 Price and Availability)

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ ফোনটি ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ, ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ -এই তিনটি মেমরি কনফিগারেশনে বাজারে এসেছে। ফোনটির দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার (প্রায় ৭৯,০০০ টাকা) থেকে। এই ফ্লিপ ফোনটিকে ব্লু, বোরা পার্পল, গ্রাফাইট এবং পিঙ্ক গোল্ড- এই চারটি কালার অপশনে বেছে নেওয়া যাবে।

জানিয়ে রাখি, গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ ২৬ অগাস্ট থেকে সারা বিশ্বের নির্বাচিত বাজারে কেনার জন্য উপলব্ধ হবে। যদিও, ভারতে এর দামের বিবরণ এবং উপলব্ধতা সম্পর্কে কোনও তথ্য এখনও প্রকাশ করা হয়নি।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪-এর স্পেসিফিকেশন (Samsung Galaxy Z Flip 4 Specifications)

ডুয়েল-সিমের (ন্যানো +ই-সিম) স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪-এ ৬.৭ ইঞ্চির ফুল-এইচডি+ (১,০৮০x২,৬৪০ পিক্সেল) ডায়নামিক অ্যামোলেড ২এক্স ইনফিনিটি ফ্লেক্স প্রাইমারি ডিসপ্লে রয়েছে, যা ২২:৯ অ্যাসপেক্ট রেশিও, ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট অফার করে। এছাড়াও, এতে ২৬০ x ৫১২ পিক্সেল রেজোলিউশন সহ একটি ১.৯ ইঞ্চির সুপার অ্যামোলেড সেকেন্ডারি ডিসপ্লে উপস্থিত। গ্যালাক্সি জেড ফ্লিপ ৪-এ থাকা ফ্লেক্স মোডটির সাহায্যে ব্যবহারকারীরা এটিকে আংশিকভাবে বাঁকানো অবস্থায় স্প্লিট স্ক্রিন মোডে দুটি অ্যাপ অ্যাক্সেস করতে পারবেন। স্যামসাং দাবি করেছে যে, গ্রাহকরা কভার ডিসপ্লে থেকে কল করা, মেসেজের উত্তর দেওয়া, গাড়ি আনলক করার মতো কাজগুলি অনায়াসে করতে পারবেন। এই নতুন ক্ল্যামশেল ফোল্ডেবল ফোনটি ৪ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ অক্টা-কোর প্রসেসর দ্বারা চালিত, যা ৮ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইনবিল্ট স্টোরেজের সাথে যুক্ত। স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ানপ্লাস ইউআই ৪.১.১ (OneUI 4.1.1) কাস্টম স্কিনে রান করে।

ফটোগ্রাফির জন্য, Galaxy Z Flip 4 পূর্বসূরি Samsung Galaxy Z Flip 3-এর অনুরূপ ক্যামেরা সেটআপের সাথেই এসেছে। নতুন ডিভাইসটির ব্যাক প্যানেলে অবস্থিত ডুয়েল ক্যামেরা ইউনিটে ১২৩ ডিগ্রি ফিল্ড অফ ভিউ এবং এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড প্রাইমারি সেন্সর এবং ৮৩ ডিগ্রি ফিল্ড অফ ভিউ, অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) ও এফ/১.৮ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা উপস্থিত রয়েছে। আর সেলফির জন্য, Galaxy Z Flip 4-এর ফোল্ডিং ডিসপ্লের ওপরে এফ/২.৪ অ্যাপারচার ও ৮০ ডিগ্রি ফিল্ড অফ ভিউ সহ ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান।

আবার, ফ্লেক্স মোডের পাশাপাশি Samsung Galaxy Z Flip 4-এ একটি নতুন ফ্লেক্সক্যাম ফিচার রয়েছে, যা ব্যবহারকারীদের ফোনটিকে একটি সারফেসের ওপর দাঁড় করিয়ে হ্যান্ডস-ফ্রি ফটো এবং ভিডিও ক্যাপচার করতে দেয়। স্যামসাং দাবি করেছে, ফ্লেক্সক্যাম (FlexCam) ইনস্টাগ্রাম (Instagram), ফেসবুক (Facebook) এবং হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর মতো মেটা-মালিকানাধীন সোশ্যাল প্ল্যাটফর্মগুলির জন্য অপ্টিমাইজ করা হয়েছে। কুইক শট ফিচারের সাহায্যে, ফোল্ড করা অবস্থায় হ্যান্ডসেটটির সাইড কী-তে দ্রুত ডাবল ক্লিক করে ক্যামেরাটি অ্যাক্সেস করা যেতে পারে।

Samsung Galaxy Z Flip 4-এর কানেক্টিভিটি অপশনগুলির মধ্যে রয়েছে ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি/এএক্স, ব্লুটুথ ভি৫.২, জিপিএস/ এ-জিপিএস, এনএফসি এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্ট। এই নয়া স্যামসাং ফোনের অনবোর্ড সেন্সরগুলির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে একটি অ্যাক্সিলোমিটার, ব্যারোমিটার, জাইরো সেন্সর, জিওম্যাগনেটিক সেন্সর, হল সেন্সর, প্রক্সিমিটি সেন্সর এবং লাইট সেন্সর। আর নিরাপত্তার জন্য, এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও মিলবে।

পাওয়ার ব্যাকআপের জন্য, Samsung Galaxy Z Flip 4-এ ৩,৭০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এই ব্যাটারিটি মাত্র ৩০ মিনিটে শূন্য থেকে ৫০ শতাংশ পর্যন্ত চার্জ করতে সক্ষম বলেও জানিয়েছে সংস্থা। এছাড়া, ফোনটি ফাস্ট ওয়্যারলেস চার্জিং ২.০ এবং ওয়্যারলেস পাওয়ারশেয়ার সাপোর্ট করে। ফোল্ড করা অবস্থায় Galaxy Z Flip 4-এর পরিমাপ ৭১.৯ x ৮৪.৯ x ১৭.১ মিলিমিটার এবং আনফোল্ড করা অবস্থায় এটির মাত্রা ৭১.৯ x ১৬৫.২ x ৬.৯ মিলিমিটার। ফোনটির ওজন ১৮৭ গ্রাম। উল্লেখযোগ্যভাবে, নতুন ডিভাইসটির হিঞ্জ বা কব্জাটি পূর্বসুরির তুলনায় ছোট, মাত্র ১.২ মিলিমিটারের। Galaxy Z Flip 4-এ জল প্রতিরোধের জন্য আইপিএক্স৮ (IPX8) রেটিং রয়েছে এবং এটি স্যামসাংয়ের আর্মার অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি৷