NIU SQi: মোটরবাইক নাকি ইলেকট্রিক সাইকেল বলুন দেখি, এমন বিরল ডিজাইন আগে দেখেননি, কিনতে ইচ্ছা করবে দেখলেই

দেখলে মোটরসাইকেল ভেবে ভুল করবেন। এমনই এক ফিউচারিস্টিক ডিজাইনের ইলেকট্রিক বাইসাইকেল চীনের বাজারে লঞ্চ করল নিউ (NIU)। যার নামকরণ করা হয়েছে SQi। এটি দেখতে অবিকল…

দেখলে মোটরসাইকেল ভেবে ভুল করবেন। এমনই এক ফিউচারিস্টিক ডিজাইনের ইলেকট্রিক বাইসাইকেল চীনের বাজারে লঞ্চ করল নিউ (NIU)। যার নামকরণ করা হয়েছে SQi। এটি দেখতে অবিকল একটি মোটরবাইকের মতো। মূলত শহুরে রাস্তায় চলাচলের উপযুক্ত মডেল হিসেবে এসেছে বৈদ্যুতিক সাইকেলটি। কল্পবিজ্ঞান থেকে অনুপ্রাণিত হয়ে এর ডিজাইন করা হয়েছে।

NIU SQi এ রয়েছে ম্যাগনেসিয়াম অ্যালয় ফ্রেম এবং হুইল, রিমুভেবল ব্যাটারি কম্পার্টমেন্ট, ১৭ ইঞ্চি হুইল, ‘ফ্লোটিং হলো’ হেডলাইট। অধিকন্তু এতে এমন কিছু ফিচার দেওয়া হয়েছে, যা সাধারণত একটি মোটরসাইকেলে দেখতে পাওয়া যায়। যেমন বড় ডিস্ক ব্রেক (সামনে ২২০ মিমি ও পেছনে ১৮০ মিমি), মোনোশক সাসপেনশন সহ রিয়ার সুইং আর্ম, এবং সামনে টেলিস্কোপিক সাসপেনশন।

ব্যাটারি চালিত বাইসাইকেলটির ইলেকট্রিক মোটর পেছনের চাকার সাথে সংযুক্ত। ৪০০ ওয়াট সর্বাধিক ক্ষমতার মোটরটি ঘন্টায় সর্বোচ্চ ২৫ কিমি গতিবেগ তুলতে সক্ষম। সাথে রয়েছে প্যাডেলও। যে কারণে একে বাইসাইকেল হিসেবেই গণ্য করা হয়েছে। এর রিমুভেবল ব্যাটারিটি ৪৮ ভোল্ট ও ২০ অ্যাম্পিয়ার আওয়ারের। সংস্থার দাবি পুরোপুরি চার্জে সেটি ৬৫ কিলোমিটার পর্যন্ত চলতে সহায়তা করবে। তবে প্যাডেল ঘোরালে আরও বেশি রেঞ্জ পাওয়া যাবে।

ফিচারগুলির প্রসঙ্গে বললে এতে রয়েছে ফুল এলইডি লাইটিং, এলসিডি ডিজিটাল প্যানেল, ব্লুটুথ এবং এনএফসি আনলকিং, অ্যালার্ম, ব্রাইটনেস সেন্সর সহ অটোমেটিক হেডলাইট, ক্রুজ কন্ট্রোল এবং ইউএসবি চার্জিং পোর্ট। চীনের বাজারে NIU SQi-এর দাম ৮,৯৯৯ ইউয়ান। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ১.০৫ লক্ষ টাকা। চীনের বাইরে লঞ্চ হবে কিনা, তা এখনও জানা যায়নি।